Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rafael Nadal

Carlos Alcaraz: শেষ চারে নোভাকের কাঁটা রাফার দেশের আলকারাজ়

কিন্তু শেষরক্ষা হল না নাদালের। ফরাসি ওপেনের আগে তিনি হার মানলেন স্বদেশীয় কার্লোস আলকারাজ়ের কাছে।

উদয়: নাদালকে হারিয়ে চমক দিলেন আলকারাজ়। রয়টার্স

উদয়: নাদালকে হারিয়ে চমক দিলেন আলকারাজ়। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ০৬:০৬
Share: Save:

গত বছর ফরাসি ওপেনের সেমিফাইনালের পরে ফের নোভাক জোকোভিচ বনাম রাফায়েল নাদালের মুখোমুখি হওয়ার সম্ভাবনা ছিল চলতি মাদ্রিদ ওপেনে। যা নিয়ে টেনিসপ্রেমীদের আগ্রহের শেষ ছিল না। শীর্ষবাছাই নোভাকের চলতি মরসুমে প্রথম ট্রফি জেতার লড়াই চলছে। বিশ্বের এক নম্বর তারকা পোল্যান্ডের হুবার্ট হুরকাজ়কে হারিয়ে মাদ্রিদ ওপেনের সেমিফাইনালে পৌঁছেও গেলেন শুক্রবার। তাঁর পক্ষে ম্যাচের ফল ৬-৩, ৬-৪।

কিন্তু শেষরক্ষা হল না নাদালের। ফরাসি ওপেনের আগে তিনি হার মানলেন স্বদেশীয় কার্লোস আলকারাজ়ের কাছে। ১৯ বছরের তারকা ম্যাচ জিতলেন ৫-২, ১-৬, ৬-৩ ফলে। সেমিফাইনালে বিশ্বের এক নম্বর তারকা জোকোভিচের বিরুদ্ধে প্রথম বার মুখোমুখি হবেন তিনি।

গত বছর দ্বিতীয় রাউন্ডে এই মাদ্রিদ ওপেনেই আলকারাজ় তাঁর আদর্শ নাদালের মুখোমুখি হয়েছিলেন। কিন্তু সেই ম্যাচে তিনটির বেশি গেম পাননি তিনি। এক বছর পরে সেই হারের শোধ নিলেন প্রায় আড়াই ঘণ্টার দুরন্ত লড়াইয়ে। ‘‘এত দিন ধরে যে কঠোর পরিশ্রম করেছি, তার ফল পেলাম। ক্লে-কোর্টের সর্বকালের সেরা খেলোয়াড়কে পরাস্ত করার বিরাট গুরুত্ব রয়েছে,’’ বলেছেন আলকারাজ়। প্রথম মার্স্টার্স ১০০০ পর্যায়ের প্রতিযোগিতা জেতেন আলকারাজ় মার্চে মায়ামিতে। একই সঙ্গে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম দশেও চলে আসেন। এই দুটোই চলতি মরসুমে তাঁর সবচেয়ে বড় প্রাপ্তি। সেই তালিকায় শুক্রবার নাদালকে হারানোটাও নিশ্চিত ভাবে যোগ হবে।

নাদাল প্রথম সেট হারান আলকারাজ়ের বিরুদ্ধে। তবে দ্বিতীয় সেটে তিনি ঘুরে দাঁড়ান। কিন্তু তৃতীয় সেটে তিনি ১৯ বছরের তারকার দাপটের সঙ্গে পাল্লা দিতে পারেননি।

অন্য দিকে, সার্বিয়ার তারকা প্রায় নিখুঁত ছিলেন এ দিন কোর্টে। বিপক্ষকে বিশেষ সুযোগ দেননি। নিয়ন্ত্রণে রেখেছিলেন পয়েন্ট। যার ফলে ৭৮ মিনিটের লড়াইয়ের পরে তাঁর কোয়ার্টার ফাইনালে জয় নিশ্চিত হয়ে যায়। এই জয়ে একই সঙ্গে এটিপি টুরে হুরকাজ়ের বিরুদ্ধে তাঁর ৪-০ মুখোমুখি লড়াইয়ের রেকর্ড আরও উন্নত করলেন। জয়ের পরে জোকোভিচ বলেছেন, ‘‘দ্বিতীয় সেটে আমার সার্ভিসটা ভালই হয়েছিল। আমার মনে হয় সেটাই আমায় এগিয়ে নিয়ে যাচ্ছিল। যে ভাবে আমি পয়েন্ট পাওয়ার জন্য পরিকল্পনা সাজিয়েছিলেন, তাতে খুব খুশি। চেষ্টা করছিলাম ওকে কোর্টে চাপে ফেলে দেওয়ার। সব মিলিয়ে খুব ভাল খেলেছি।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘নিশ্চিত ভাবে আজ তাপমাত্রা বেশি ছিল। বলের বাউন্সও বেড়ে যায়। তাই কোর্টে আমি কিছুটা পিছিয়ে দাঁড়িয়েছিলাম। ওর প্রথম সার্ভে চাপে ফেলার চেষ্টা করছিলাম। আমাদের দু’জনেরই কোর্টের সঙ্গে মানিয়ে নিতে সময় লেগেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Novak Djokovic Tennis Madrid Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE