Advertisement
২৯ মে ২০২৪
Carlos Alcaraz

উইম্বলডন ফাইনালে আলকারাজের বাবা, মা, কোচের সঙ্গে গ্যালারিতে ছিলেন এক ইংরেজি শিক্ষক, কেন?

উইম্বলডন ফাইনালে সেন্টার কোর্টের গ্যালারিতে আলকারাজের বাবা, মা, কোচ, ট্রেনার, ফিজিয়ো-সহ বেশ কয়েক জন ছিলেন। আলকারাজ চান তাঁরা সকলে ইউএস ওপেনের সময়ও সঙ্গে থাকুন।

picture of Carlos Alcaraz

কার্লোস আলকারাজ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২১:৪১
Share: Save:

উইম্বলডন ফাইনালে গ্যালারিতে উপস্থিত ছিলেন কার্লোস আলকারাজের বাবা, মা, দুই ভাই, কোচ, ট্রেনার, ফিজিয়োরা। তাঁদের সঙ্গেই বসেছিলেন এক বিশেষ ব্যক্তি। তাঁর নাম নোলিয়া। যাঁকে সেমিফাইনাল পর্যন্ত কোনও ম্যাচেই গ্যালারিতে দেখা যায়নি।

স্পেনের ২০ বছরের তরুণ আলকারাজ ইংরেজি তেমন জানেন না। কিন্তু শীর্ষ বাছাই হিসাবে উইম্বলডন খেলতে আসা আলকারাজ জানতেন, লন্ডনে কথা বলতে হবে ইংরেজিতে। সাক্ষাৎকার দেওয়া হোক বা ম্যাচের মাঝে চেয়ার আম্পায়ার, বল বয়-গার্লদের সঙ্গে কথা বলতে হবে ইংরেজিতে। তাই লন্ডনে পা দিয়েই ঠিক করে ফেলেন ইংরেজির শিক্ষক। উইম্বলডনের প্রস্তুতির জন্য ঘাসের কোর্টে একটি প্রতিযোগিতা খেলতে এক মাস আগে লন্ডনে এসেছিলেন আলকারাজ। তখন থেকেই টেনিসের পাশাপাশি ইংরেজি শেখার কাজও চালিয়ে গিয়েছেন সমান তালে।

নোলিয়া এক মাস ধরে আলকারাজকে কতটা ইংরেজি শেখাতে পেরেছেন, তা দেখা গিয়েছে উইম্বলডনের বিভিন্ন ম্যাচের পর আলকারাজকে স্বচ্ছন্দে কথা বলতে দেখেই। ইংরেজিতে কথা বলা অভ্যাস করার জন্য নোলিয়ার নির্দেশ ছিল, সবার সঙ্গে ইংরেজিতেই কথা বলতে হবে। ভুল হলেও বলতে হবে। উইম্বলডন খেলতে আসা অন্য খেলোয়াড়দের সঙ্গেও ইংরেজিতে কথা বলার নির্দেশ দিয়েছিলেন তিনি। নোভাক জোকোভিচের সঙ্গে ছাত্রের ফাইনাল দেখতে গত রবিবার নোলিয়াও উপস্থিত ছিলেন অল ইংল্যান্ড লন টেনিস কোর্টের সেন্টার কোর্টের গ্যালারিতে। নোলিয়াকে অবশ্য আগের কোনও ম্যাচেই গ্যালারিতে দেখা যায়নি। কিন্তু বিখ্যাত ছাত্রের ফাইনাল দেখার সুযোগ হাতছাড়া করেননি তিনি।

আলকারাজকে সমর্থন জানাতে এসেছিল তাঁর ১২ বছরের ভাই জাইম। সাধারণত জাইমকে মা ভেরোনিকার সঙ্গে দেখা যায়। কিন্তু রবিবার দাদার ফাইনাল দেখতে জাইম বলেছিল তার ছোট ভাই সার্জিয়োর সঙ্গে। উল্লেখ্য, আলকারাজেরা তিন ভাই। গ্যালারিতে ছিলেন আলকারাজের মেন্টর আন্তোনিয়ো মার্টিনেজ ক্যাসকেসল। ছোট থেকেই তিনি আলকারাজের সফর সঙ্গী। বিভিন্ন প্রতিযোগিতায় তাঁকে আলকারাজের সঙ্গে দেখা যায়।

উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার পর কোর্ট থেকে আলকারাজ সোজা চলে যান গ্যালারিতে। প্রথমেই জড়িয়ে ধরেছিলেন বাবাকে। তার পর একে একে দুই ভাই, মা, দলের বিভিন্ন সদস্যদের। বাদ থাকেনি নোলিয়াও। আলকারাজ চান বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনের সময়ও সবাই থাকুক তাঁর সঙ্গে। উইম্বলডনের মতোই গ্যালারি থেকে সমর্থন, সাহস দিন তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Carlos Alcaraz Wimbledon 2023 Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE