Advertisement
২২ জুলাই ২০২৪

যোগব্যায়াম অস্ত্র চিলের

কোপা আমেরিকায় পর পর দু’বার আর্জেন্তিনাকে হারিয়ে অ্যালেক্সিস স্যাঞ্চেজ-রা চ্যাম্পিয়ন হয়েছেন। কিন্তু বিশ্বকাপের আসরে বরাবরই ব্যর্থ চিলে। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে তারা শেষ বার অংশ নিয়েছিল ১৯৯৭ সালে মিশরে।

আগমন: রবিবার কলকাতা বিমানবন্দরে চিলের ফুটবলাররা। ছবি:টুইটার।

আগমন: রবিবার কলকাতা বিমানবন্দরে চিলের ফুটবলাররা। ছবি:টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৭ ০৩:২২
Share: Save:

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলতে কলকাতায় চলে এল চিলে।

কোপা আমেরিকায় পর পর দু’বার আর্জেন্তিনাকে হারিয়ে অ্যালেক্সিস স্যাঞ্চেজ-রা চ্যাম্পিয়ন হয়েছেন। কিন্তু বিশ্বকাপের আসরে বরাবরই ব্যর্থ চিলে। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে তারা শেষ বার অংশ নিয়েছিল ১৯৯৭ সালে মিশরে। কিন্তু প্রথম রাউন্ড থেকেই ছিটকে যায় চিলে। কুড়ি বছর পর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মূল পর্বে ঘুরে দাঁড়াতে মরিয়া চিলের অস্ত্র যে এ বার ‘চক দে ইন্ডিয়া’ চলচ্চিত্র ও যোগব্যায়াম, ভারতে পা দিয়েই জানিয়ে দিয়েছেন কোচ কাপুতো!

চিলে ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে কাপুতো বলেছেন, ‘‘প্রতিকূল পরিস্থিতির মধ্যে কী ভাবে একদল মেয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল, সেটা চক দে ইন্ডিয়া ছবিতে দুর্দান্ত ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। চক দে ইন্ডিয়া দেখে আমরা উজ্জীবিত।’’

শুধু চলচ্চিত্রই নয়। সাফল্য পাওয়ার জন্য ভারতীয় এক যোগ গুরুর কাছে বিশেষ প্রশিক্ষণও নিয়েছে চিলে ফুটবলাররা। কাপুতো বলেছেন, ‘‘আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বিশ্বকাপে সময় কলকাতায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৫ শতাংশ। আমাদের ফুটবলাররা এই আবহাওয়ায় খেলতে অভ্যস্ত নয়। তাই শারীরিক সক্ষমতা বাড়াতে ওদের যোগব্যায়াম করানো হয়েছে।’’ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চিলের প্রথম ম্যাচ ইংল্যান্ডের বিরদ্ধে ৮ অক্টোবর। এ ছাড়াও এই গ্রুপে আছে মেক্সিকো এবং ইরাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chile Football Under 17 FIFA World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE