Advertisement
০৬ মে ২০২৪
Xianqi

চিনা খেলোয়াড়ের অসভ্যতা, হোটেলের বাথটাবে মলত্যাগ! কেড়ে নেওয়া হল পদক

বহু প্রতিযোগীকে হারিয়ে সোনার পদক জিতে হয়েছিলেন জাতীয় চ্যাম্পিয়ন। আনন্দের উচ্ছ্বাস বেশি হয়ে যাওয়ায় হোটেলের বাথটাবেই মলত্যাগ করেন চিনের ওই খেলোয়াড়। অপরাধে তাঁর পদক কেড়ে নেওয়া হল।

sports

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১২:০৭
Share: Save:

বহু প্রতিযোগীকে হারিয়ে সোনার পদক জিতেছিলেন তিনি। হয়েছিলেন জাতীয় চ্যাম্পিয়ন। সেই আনন্দের উচ্ছ্বাসটা একটু বেশিই হয়ে গিয়েছিল। হোটেলের বাথটাবেই মলত্যাগ করেন চিনের জাতীয় পর্যায়ের ওই খেলোয়াড়। তাঁকে শাস্তি দিতে জাতীয় চ্যাম্পিয়নের পদকই কেড়ে নেওয়া হল। গত সোমবার এই ঘটনা ঘটেছে।

চিনের অন্যতম জনপ্রিয় খেলা হল ‘জ়িয়াংকি’, যাঁকে অনেকেই দাবার চিনা সংস্করণ বলে থাকেন। ৪৮ বছরের ইয়ান চেংলং গত সপ্তাহে এক ডজনেরও বেশি খেলোয়াড়কে হারিয়ে ‘জ়িয়াংকি কিং’ হয়েছিলেন। চিনা জ়িয়াংকি সংস্থাই এই ঘোষণা করেছিল। কিন্তু চেনের সেই আনন্দ খুবই কম সময় স্থায়ী হয়। নিয়ম ভাঙা এবং খারাপ চরিত্রকে তুলে ধরার জন্য তাঁর পদক কেড়ে নেওয়া হয়েছে এবং পুরস্কারমূল্য ফেরত নেওয়া হয়েছে।

শুধু তাই নয়, চেনের বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে। চিনের সমাজমাধ্যম এবং সংবাদপত্রের খবর অনুযায়ী, জ়িয়াংকি প্রতিযোগিতায় বেআইনি ভাবে বিশেষ ধরনের যন্ত্রের ব্যবহার করেছিলেন চেন। সেই যন্ত্রে ওয়্যারলেস ট্রান্সমিটার লাগানো ছিল। কম্পিউটারের সাহায্য নিয়ে কোন সময়ে কোন চাল দিতে হবে, তা ওই যন্ত্রের ভাইব্রেশনের মাধ্যমে পৌঁছে যেত চেনের কাছে। তবে চিনের সংস্থা জানিয়েছে, যন্ত্রের ব্যবহার সম্পর্কে কোনও প্রমাণ পায়নি তারা।

তবে মাত্রাতিরিক্ত উচ্ছ্বাসের কারণে পদক কাড়া হয়েছে। চিনের সংস্থাটির দাবি, চেন বন্ধুদের সঙ্গে হোটেলের ঘরে বসে প্রচুর মদ্যপান করেছিলেন। তার পরে নিজের ঘরের বাথরুমের বাথটাবে মলত্যাগ করেন। এতে হোটেলের সম্পত্তি নষ্ট হয়েছে, নিয়ম ভাঙা হয়েছে এবং জ়িয়াংকি খেলাটার সম্মান এবং ভাবমূর্তি নষ্ট হয়েছে। ঠিক কত টাকা তাঁর থেকে কেড়ে নেওয়া হয়েছে তা জানা যায়নি। তবে এ ধরনের প্রতিযোগিতা জিতলে সাধারণত এক হাজার ডলার পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE