Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সৌরভের পত্রাঘাতে সূচিতে ফিরল দলীপ

নিজস্ব সংবাদদাতা
৩০ অগস্ট ২০১৭ ০৪:২৯

আচমকাই নতুন সংঘাত দেখা দিয়েছিল ভারতীয় ক্রিকেট মহলে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে ভারতীয় বোর্ডের সংঘাত। টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হওয়া সত্ত্বেও সৌরভকে না জানিয়েই দলীপ ট্রফি বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নিয়েছিল বোর্ড। যার ব্যাখ্যা চেয়ে চিঠিও দেন সৌরভ। কিন্তু শেষ পর্যন্ত আদালত নিযুক্ত প্রশাসক কমিটির (সিওএ) মধ্যস্থতায় মাথা নোয়াতে হল বোর্ডকে। সৌরভের চিঠি দেওয়ার দিনই ফেরাতে হল দলীপ ট্রফিকে।

কার্যত চেয়ারম্যান সৌরভের উপস্থিতিতে টেকনিক্যাল কমিটির বৈঠকে হওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়েই বোর্ড দলীপ ট্রফি বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছিল। এটা কী ভাবে করা হল, তার ব্যাখ্যা চেয়ে সৌরভ পত্রাঘাত করেন বোর্ডকে। সেই চিঠি পাওয়ার পরেই এ দিন সিওএ সদস্য ডায়ানা এডুলজি বলে দেন, ‘‘আমরা বোর্ডকে জানিয়ে দিয়েছি, যাতে দলীপ ট্রফি হয়, তার ব্যবস্থা করতে।’’ চলতি মাসের প্রথম সপ্তাহে কলকাতায় টেকনিক্যাল কমিটির বৈঠকে ঠিক হয়েছিল এ বারও দলীপ ট্রফি হবে গত বারের মতো গোলাপি বলে। কার্যকরী বোর্ড সচিব অমিতাভ চৌধুরী সাংবাদিকদের তা জানিয়েও দেন। কিন্তু বোর্ড ঘরোয়া ক্রিকেটের যে প্রাথমিক সূচি তৈরি করে, তাতে দলীপ ট্রফি ছিল না। এতেই বিস্মিত হন সৌরভ। মঙ্গলবার সিএবি-তে দাঁড়িয়ে তিনি বলেন, ‘‘মিডিয়া থেকে জানতে পারি, দলীপ ট্রফি নাকি এ বার হচ্ছে না। অথচ টেকনিক্যাল কমিটির সভায় কবে, কোথায় এই টুর্নামেন্ট হতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছিল। সব ঠিক হয়ে যাওয়ার পরেও কী করে দলীপ ট্রফি বাদ দিয়ে দেওয়া হল বুঝতে পারছি না। সেটাই জানতে চেয়েছি আমি।’’

আরও পড়ুন: পছন্দের বলিউড অভিনেত্রী কে? রোহিতের বাউন্সার ডাক করলেন বুমরা

Advertisement

বোর্ডের জেনারেল ম্যানেজার এম ভি শ্রীধর প্রাক্তন ভারত অধিনায়কের এই চিঠি পেয়ে নাকি জানান, অসুস্থতার জন্য তিনি কয়েক দিন পরে এর জবাব দেবেন। তবে বোর্ডের একাংশের ব্যাখ্যা, সেপ্টেম্বর-অক্টোবরে ভারত-অস্ট্রেলিয়া ওয়ান ডে সিরিজ চলার পাশাপাশি নিউজিল্যান্ডের ‘এ’ দলের সফর রয়েছে। এই দুই সিরিজের জন্য ভারতের প্রথম সারির ক্রিকেটারদের পাওয়া যাবে না।

তা ছাড়া আর একটা যুক্তি, গত বছর ১৩ টেস্টের ঘরোয়া মরসুমের আগে দলীপ ট্রফি হয়েছিল। এ বার সেপ্টেম্বরের পর থেকে মাত্র পাঁচটি টেস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে, তাও ডিসেম্বরে। তাই সেপ্টেম্বরে দলীপ ট্রফি করার কোনও কার্যকারিতা নেই। কিন্তু সৌরভের মতো একজন কিংবদন্তিকে অগ্রাহ্য করে কী ভাবে পদক্ষেপ নিলেন বোর্ডের বেতনভুক উচ্চপদস্থ কর্তারা, এই প্রশ্নও উঠে গেল দেশের ক্রিকেট মহলে।

ওয়াকিবহাল মহলে অভিযোগ উঠছে, বোর্ডের এই সভাগুলো এখন হয় নিয়ম রক্ষার জন্য। বেতনভুক উচ্চপদস্থ বোর্ডকর্তারা ফোনে, ই-মেলে বা ভিডিও কলে নিজেদের মধ্যে সব ঠিক করে নেন। কিন্তু দলীপ ট্রফি ফিরিয়ে সিওএ বুঝিয়ে দিল, ক্রিকেট নিয়ে শেষ কথা বলবেন ক্রিকেটাররা, কর্তারা নন।



Tags:
Sourav Ganguly Duleep Trophy BCCIসৌরভ গঙ্গোপাধ্যায়দলীপ ট্রফি CoA

আরও পড়ুন

Advertisement