Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
hockey

CWG 2022: ০-৭! টোকিয়োর ব্রোঞ্জজয়ীদের বার্মিংহামে গোলের মালা পরাল অস্ট্রেলিয়া

পুরুষদের হকির ফাইনালে প্রত্যাশা মতো লড়াই করতে পারল না ভারত। অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল।

রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় হকি দলকে।

রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় হকি দলকে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৯:২৯
Share: Save:

ভারতের মহিলা হকি দল গত বারের সোনা জয়ী নিউজিল্যান্ডকে হারিয়ে ব্রোঞ্জ জেতার পর পুরুষ দলকে নিয়েও উৎসাহ বেড়েছিল। কিন্তু কমনওয়েলথ গেমসের ফাইনালে হতাশ করলেন টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ীরা। অস্ট্রেলিয়ার কাছে ০-৭ গোলে পর্যুদস্ত হলেন হরমনপ্রীতরা। রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাঁদের।

Advertisement

ম্যাচের প্রথম থেকেই খেলার নিয়ন্ত্রণ নিয়ে নেয় অস্ট্রেলিয়া। প্রথম মিনিটেই অজি আক্রমণের ঝড় তছনছ করে দেয় ভারতের রক্ষণ। যদিও সেই গোল বাতিল করে দেন আম্পায়ার। তাতে একটু না দমে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় অজিরা। মূলত ভারতের অর্ধেই খেলা হল গোটা ম্যাচে। অ্যারন জালেস্কিদের আক্রমণ সামলে ভারতীয় দল গোটা ম্যাচে সেভাবে পাল্টা আক্রমণে উঠতেই পারল না। ধারাবাহিক ব্যবধানে গোল করলেন অজিরা। ম্যাচের প্রতি কোয়ার্টারেই গোল করল অস্ট্রেলিয়া। অথচ গোটা ম্যাচে গোল করার তেমন সুযোগ তৈরিই করতে পারলেন না মনদীপ সিংহ, অভিষেকরা।

৮ পেনাল্টি কর্নার থেকে গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন গোভার্স ব্লেক। ১৪ মিনিটে অজিদের পক্ষে দ্বিতীয় গোল করেন নাথান ইফ্রামস। প্রথম কোয়ার্টারে তিনটি পেনাল্টি কর্ণার পেয়েও কাজে লাগাতে পারেনি ভারতীয় দল। দ্বিতীয় কোয়ার্টারে কিছুটা আগ্রাসী মেজাজে শুরু করেন হরমনপ্রীত সিংহরা। তাতে অবশ্য লাভ কিছু হয়নি। ২২ মিনিটে জেকব অ্যান্ডারসন অস্ট্রেলিয়া এগিয়ে দেন ৩-০ ব্যবধানে। মাত্র ৪ মিনিট পরেই টম উইকহ্যাম আবার গোল করেন অজিদের পক্ষে। ২৭ মিনিটে আবার গোল করে অস্ট্রেলিয়া। নিজের দ্বিতীয় এবং দলের পঞ্চম গোল করেন অ্যান্ডারসন।

প্রথমার্ধেই ০-৫ ব্যবধানে পিছিয়ে পড়ার পর কার্যত হার মেনে নেয় ভারতীয় দল। বাকি সময়টা ছিল স্রেফ নিয়মরক্ষার। জয় নিশ্চিত হওয়ার পরেও অস্ট্রেলিয়া আক্রমণের তীব্রতা কমায়নি। ৪২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে অস্ট্রেলিয়ার পক্ষে ৬-০ করেন ইফ্রামস। ৪৬ মিনিটে অজিদের সপ্তম গোল আসে ফ্লিন ওজিলভির স্টিক থেকে। ৫৪ মিনিটে আরও একটি গোল করেন উইকহ্যাম। যদিও ভারতীয় দলের রেফারেলের আবেদন করার পর গোলটি বাতিল করে দেন আম্পায়াররা।

Advertisement

ভারতীয় হকি দল এ দিন কোনও বিভাগেই অস্ট্রেলিয়ার সঙ্গে এঁটে উঠতে পারেনি। টোকিয়ো অলিম্পিক্সের পর ভারতীয় দলের এমন হতশ্রী পারফরম্যান্সও দেখা যায়নি। কিন্তু কমনওয়েলথ গেমসের ফাইনালে সামান্যতম লড়াইও করতে পারল না ভারতীয় হকি দল। ফলে প্রত্যাশা বাড়িয়েও রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল হরমনপ্রীতদের। উল্লেখ্য, বার্মিংহাম গেমস থেকে ভারতের শেষ সোনার পদকের আশা ছিল পুরুষদের হকিতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.