Advertisement
১৯ এপ্রিল ২০২৪
AIFF

কোন কারণে এগোচ্ছে ভারতীয় ফুটবল, জানালেন সন্দেশ

স্টিভন কনস্ট্যান্টাইনের আমলে ২০১৫ সালে নেপালের বিরুদ্ধে তাঁর অভিষেক ঘটেছিল। ইগর স্তিমাচের প্রশিক্ষণে সেই তারুণ্য নীতির উপর জোর দেওয়া হচ্ছে।

জাতীয় দলের তরুণদের প্রশংসায় পঞ্চমুখ সন্দেশ জিঙ্ঘন।

জাতীয় দলের তরুণদের প্রশংসায় পঞ্চমুখ সন্দেশ জিঙ্ঘন। ছবি - এআইএফএফ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২১ ২০:০৮
Share: Save:

ওমানের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ১-১ গোলে ড্র করার পর দলের তরুণ প্রজন্মকে ধন্যবাদ দিচ্ছেন সন্দেশ জিঙ্ঘন। গত বৃহস্পতিবার সন্দেশের নেতৃত্বে এই ভারতীয় দলে ১০জন অভিষেক ঘটিয়েছেন। এছাড়া বেঞ্চে ছিলেন আরও চারজন। ২৭ বছরের সেন্ট্রাল ডিফেন্ডার বলছেন, “সত্যি বলতে ওদের আলাদা ভাবে উদ্বুদ্ধ করতে হয়নি। কারণ মাঠে নামার আগেই ওরা যথেষ্ট উদ্বুদ্ধ ছিল। একই সঙ্গে প্রখর বুদ্ধির পাশাপাশি আত্মবিশ্বাস ও আক্রমণাত্মক মেজাজ। ফলে অধিনায়ক হিসেবে আমার কাজ অনেক সহজ হয়ে যায়।”

স্টিভন কনস্ট্যান্টাইনের আমলে ২০১৫ সালে নেপালের বিরুদ্ধে তাঁর অভিষেক ঘটেছিল। ইগর স্তিমাচের প্রশিক্ষণে সেই তারুণ্য নীতির উপর জোর দেওয়া হচ্ছে। সেই নীতিকে স্বাগত জানাচ্ছেন সন্দেশ। বললেন, “এই ছেলেগুলোকে দেখে নিজের অভিষেক ম্যাচের দিন মনে পড়ে যাচ্ছিল। সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন তৃণমূল স্তর থেকে প্রতিভা খুঁজে আনার জন্য ভারতীয় দল ধীরে ধীরে উন্নতি করছে। এই ছেলেগুলোকে আগামী কয়েক বছর ধরে রাখতে পারলে আমাদের দল আরও সমৃদ্ধ হবে।”

ওমানের বিরুদ্ধে গত ম্যাচে ৫৫ মিনিটে গোল করে সমতা ফেরান মনবীর সিংহ। এরপর বিপক্ষ দল পর পর আক্রমণ করলেও ভারতীয় রক্ষণ ভেদ করতে পারেনি। তাই দলের খেলায় সন্তুষ্ট মুখ্য প্রশিক্ষক ইগর স্তিমাচ। ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার বলছেন, “১০ জন নতুন ছেলে মাঠে নামলেও ওদের মধ্যে কোনও জড়তা ছিল না। পুরো ম্যাচে সেটা বারবার ফুটে উঠেছে। তাই এই তরুণদের জন্য আমি সন্তুষ্ট।”

আগামী ২৯ মার্চ সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে ম্যাচ খেলতে নামবে ভারত। সেই ম্যাচে আরও কয়েক জন নতুন মুখ দেখা যেতে পারে। সেই ইঙ্গিত দিয়ে রাখলেন। বললেন, “এই ছেলেগুলোই আমাদের ভবিষ্যৎ। ওদের দেখে নেওয়ার এটাই সেরা মঞ্চ। যারা গত ম্যাচে সুযোগ পায়নি, তাদের আগামী ম্যাচে দেখে নেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE