Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আকাশপথে সরিয়ে আনা হল পেনদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ নভেম্বর ২০২০ ০৪:৫৪
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

ভারতের বিরুদ্ধে সিরিজ রক্ষা করতে মরিয়া অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড আকাশপথে তাদের ক্রিকেটারদের কোভিড আতঙ্কিত অ্যাডিলেড থেকে সরিয়ে নিল। টেস্ট অধিনায়ক টিম পেন এবং তরুণ তারকা ব্যাটসম্যান মার্নাস লাবুশেন-সহ বেশ কয়েক জন ক্রিকেটারকে তড়িঘড়ি উড়ানে করে অ্যাডিলেড থেকে নিয়ে যাওয়া হয়েছে নিউ সাউথ ওয়েলসে।

অ্যাডিলেডে নতুন করে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। আবার ডন ব্র্যাডম্যানের স্মৃতি-জড়িত অ্যাডিলেডেই দিনরাতের ম্যাচ দিয়ে টেস্ট সিরিজ শুরু হবে ভারতের। সেই কারণে সামান্য হলেও উদ্বেগ তৈরি হয়েছে। কোভিত আক্রান্তের সঙ্গে বাড়ছে দেখে পশ্চিম অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড, তাসমানিয়া তাদের সঙ্গে দক্ষিণ অস্ট্রেলিয়ার সীমান্ত বন্ধ করে দিয়েছে। তা দেখেই আরও তৎপর হয়ে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড তাদের ক্রিকেটারদের অ্যাডিলেড থেকে সরিয়ে এনেছে।

করোনা অতিমারিতে এমনিতেই জোর ধাক্কা খেয়েছে ক্রীড়া অর্থনীতি। ক্রিকেটেও বেশির ভাগ দেশে মন্দার মেঘ। এই পরিস্থিতিতে ভারতের বিরুদ্ধে নিজেদের দেশের সিরিজ বাতিল হয়ে গেলে বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়বে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। বলা হচ্ছে, ৩০০ মিলিয়ন ডলারের সিরিজ এটা। ‘‘ক্রিকেট অস্ট্রেলিয়া (অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড) নিজেরা উদ্যোগী হয়ে তাদের ঘরোয়া ক্রিকেটারদের সরিয়ে নিতে শুরু করেছে। ক্রিকেটার-সহ প্রত্যেককে আমরা ধন্যবাদ দিতে চাই,’’ বলেছে বোর্ডের অন্তর্বর্তী সিইও নিক হকলে। পেন, লাবুশেন ছাড়াও জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে ম্যাথু ওয়েড, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিনদেরও সরিয়ে নেওয়া হয়েছে অ্যাডিলেড থেকে।

Advertisement

নতুন করে কোভিড আতঙ্ক দেখা দিলেও স্টিভ স্মিথদের ক্রিকেট বোর্ড জানিয়েছে, অ্যাডিলেডে ১৭ ডিসেম্বর থেকে শুরু দিনরাতের টেস্ট পিছিয়ে দেওয়া বা স্থানান্তরিত করার ভাবনা এখনও পর্যন্ত নেই। কোভিড নিয়ে পরিস্থিতি অনেক স্বাভাবিক হয়ে গিয়েছিল বলে টেস্ট সিরিজে দর্শক মাঠে আসার অনুমতিও দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। অ্যাডিলেডে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা করতে হয় কি না, সেটাই এখন দেখার। পেন, লাবুশেনদের এখন চোদ্দো দিনের নিভৃতবাসে থাকতে হবে। কোনও রকম ঝুঁকি নিতে চায় না তাঁদের বোর্ড। অস্ট্রেলিয়ায় তিনটি ওয়ান ডে, তিনটি টি-টোয়েন্টি এবং চারটি টেস্ট খেলবে ভারতীয় দল।

আরও পড়ুন

Advertisement