Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

লকডাউনে যুব ফুটবল তারকার অনুশীলনে কোচের ভূমিকায় মা

নিজস্ব প্রতিবেদন
১১ মে ২০২০ ০৫:৩২
শ্রদ্ধা: কোহালি এবং সানিয়া  টুইট করলেন, মায়েদের নিরলস পরিশ্রমই তাঁদের জীবনে চলার পথ করে দিয়েছে মসৃণ। সেই অবদান কখনও ভোলার নয়।

শ্রদ্ধা: কোহালি এবং সানিয়া টুইট করলেন, মায়েদের নিরলস পরিশ্রমই তাঁদের জীবনে চলার পথ করে দিয়েছে মসৃণ। সেই অবদান কখনও ভোলার নয়।

গোটা ভারত-সহ বিশ্ব জুড়ে মারণ করোনাভাইরাসের দাপট অব্যাহত। কিন্ত সেই ত্রাসের আবহ সরিয়েই মাতৃদিবসে নিজেদের অকুণ্ঠ শ্রদ্ধাজ্ঞাপন করলেন ক্রীড়াবিদেরা। যাঁর মধ্যে রয়েছেন বিরাট কোহালি, রবি শাস্ত্রী, যুবরাজ সিংহ থেকে সাইনা নেহওয়ালরাও।

ভারতীয় জাতীয় অনূর্ধ্ব-১৯ দলের ফুটবলার নিনথোয়িঙ্গানবা মিতেই আবার মাতৃদিবসে মায়ের সঙ্গে বাড়ির উঠোনে অনুশীলন করে তাক লাগিয়ে দিয়েছেন। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে তিনি বলেছেন, ‍‘‍‘বহু দিন মাঠে নামতে না পেরে বাড়ির উঠোনেই বল মারছিলাম। তা দেখে মা অনুশীলনে সাহায্য করতে চলে এলেন। প্রথমে ভাবছিলাম, মা কী ভাবে অনুশীলন করাবেন? কিন্তু অল্প বয়সে ভলিবল খেলায় ফুটবলের নিয়ম কিছু কিছু তাঁরও জানা। অসুবিধা হয়নি।’’ নিনথোয়িঙ্গানবার ‍‘প্রিয় বন্ধু’ মা মীনা লেইমার সঙ্গে এই অনুশীলনের ভিডিয়ো পোস্ট করেই র্সবভারতীয় ফুটবল ফেডারেশন মাতৃদিবসে শ্রদ্ধা জানিয়েছে।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহালি আবার তাঁর মায়ের সঙ্গে নিজের কয়েকটি ছবি টুইট করে লিখেছেন ‍‘‍‘শুভ মাতৃদিবস।’’ তাঁদের কোচ রবি শাস্ত্রীও তাঁর মায়ের সঙ্গে একটি ছবি পোস্ট করে লেখেন, ‍‘‍‘মা অর্থাৎ আই (মরাঠি ভাষায়) হলেন তিনি, যে নিঃশর্ত ভাবে সন্তানকে সারাজীবন ভালবেসে যান। শুভ মাতৃদিবস।’’ মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরও ছোট্টবেলায় মায়ের কোলে থাকা অবস্থার একটি সাদা-কালো ছবি টুইট করে লিখেছেন, ‍‘‍‘তুমি আমার আই। আমার জীবনে তোমার প্রভাব অবিশ্বাস্য। তোমার বিকল্পও হবে না। আমার জন্য তুমি যা করেছ, তার জন্য তোমাকে ধন্যবাদ। শুভ মাতৃদিবস আই।’’ ভারতীয় ক্রিকেট দলের বর্তমান খেলোয়াড় অজিঙ্ক রাহানে তাঁর মা ও স্ত্রী রাধিকার ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে লিখেছেন, ‍‘‍‘আমার জীবনের দুই বিশেষ মহিলা। তোমাদের জানাই শুভ মাতৃদিবস।’’ যুজবেন্দ্র চহাল আবার মায়ের কোলে তাঁর শুয়ে থাকার ছবি পোস্ট করে লিখেছেন, ‍‘‍‘মায়ের ভালবাসার চেয়ে বড় ভালবাসা আর কিছুই হয় না।’’

Advertisement

ভারতীয় ক্রিকেট দলের আর এক প্রাক্তন ক্রিকেটার যুবরাজ সিংহও তাঁর মায়ের সঙ্গে একটি ছবি টুইট করে শ্রদ্ধা জানান। সেখানে তিনি লিখেছেন, ‍‘‍‘তোমাকে ভালবাসি মা। তুমি আমার প্রিয় বন্ধু শুধু নও, আমার শক্তির একটা স্তম্ভ। শুভ মাতৃদিবস।’’ বীরেন্দ্র সহবাগের আবেগর্পূণ বক্তব্য, ‍‘‍‘মায়ের মতো কেউ হবে না। আপনি মায়ের ভালবাসার যোগ্য হন বা না হন, মা আপনাকে স্নেহ, ভালবাসা দিয়ে যাবেন-ই। মা হলেন ঈশ্বর।’’

আরও পড়ুন

Advertisement