Advertisement
২৩ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

বিশ্বজয়ী দলেরই বিশ্বকাপ ক্রিকেট খেলা সংশয়ের মুখে, খলনায়ক বৃষ্টি

বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করতে হলে সুপার লিগে থাকতে হবে প্রথম আটটি দলের মধ্যে। সেই সুযোগই হারানোর পথে বিশ্বজয়ী দল।

World Cup

৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারতে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১২:০২
Share: Save:

এ বছরই ভারতে হবে ৫০ ওভারের বিশ্বকাপ। সেই বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করার জন্য দ্বিপাক্ষিক সিরিজ়গুলি থেকে পয়েন্ট নিয়ে হচ্ছে সুপার লিগ। সেখানে প্রথম আটটি দল সরাসরি বিশ্বকাপ খেলবে। বৃষ্টির কারণে শ্রীলঙ্কা বনাম নিউ জ়িল্যান্ড ম্যাচ না হওয়ায় বড় সমস্যায় দাসুন শনাকারা। বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করা কঠিন হয়ে গেল তাদের জন্য।

সুপার লিগের তালিকায় শ্রীলঙ্কা রয়েছে নবম স্থানে। কিউইদের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে বৃষ্টির জন্য এক বলও খেলা হয়নি। ফলে দুই দলকে পয়েন্ট ভাগ করে দেওয়া হয়েছে। তিন ম্যাচের সিরিজ়ে প্রথম ম্যাচটি হেরে যায় শ্রীলঙ্কা। ২৩টি ম্যাচ খেলে তাদের রয়েছে ৮১ পয়েন্ট। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ়ের থেকে সাত পয়েন্ট পিছিয়ে রয়েছে তারা। ক্যারিবিয়ান দলকে টপকাতে গেলে এখন ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কাকে শুধু নিজেদের ম্যাচ জিতলেই হবে না। অন্য দলগুলির দিকেও তাকিয়ে থাকতে হবে।

শ্রীলঙ্কার একটি ম্যাচ বাকি নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচ জিততেই হবে শনাকাদের। শুধু তাই নয়, অপেক্ষা করতে হবে দক্ষিণ আফ্রিকার হারের। প্রোটিয়াদের ম্যাচ রয়েছে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। সেই সিরিজ়ে অন্তত একটি ম্যাচ হারতেই হবে দক্ষিণ আফ্রিকাকে। সেই সঙ্গে মে মাসে ঘরের মাঠে আয়ারল্যান্ডকে অন্তত একটি ম্যাচ জিততেই হবে বাংলাদেশের বিরুদ্ধে।

যে দলগুলি সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে না, তাদের মধ্যে ১০ দলের একটি যোগ্যতা অর্জন পর্বের খেলা হবে। জ়িম্বাবোয়ে হবে সেই ম্যাচগুলি। ইতিমধ্যেই নিউ জ়িল্যান্ড, ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান যোগ্যতা অর্জন করেছে। বাকি রয়েছে একটি জায়গা। সেখানে লড়াই চলছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE