Advertisement
০২ মে ২০২৪
ICC Champions Trophy

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোন কোন দেশ খেলবে? বিশ্বকাপের মাঝেই ঘোষণা আইসিসির

দু’বছর পর হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। আটটি দলকে নিয়ে হবে প্রতিযোগিতা। এ বারের বিশ্বকাপ থেকেই পাওয়া যাবে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট। কারা সুযোগ পাবে, তাও জানিয়ে দিল আইসিসি।

picture of ICC champions trophy

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৮:৩০
Share: Save:

পরের চ্যাম্পিয়ন্স হবে ২০২৫ সালে। আটটি দলকে নিয়ে হবে এই প্রতিযোগিতা। কোন কোন দল সুযোগ পাবে তা বিশ্বকাপের মাঝেই জানিয়ে দিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ্বকাপে বাবর আজ়মেরা যতই হারুক চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট কেটেই ভারতে এসেছেন তাঁরা। আইসিসির এক দিনের ক্রমতালিকায় এক নম্বর দল থাকার জন্য নয়। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হওয়ার সুবাদে সরাসরি খেলবে পাকিস্তান। বাকি সাতটি দলকে বেছে নেওয়া হবে এ বারের বিশ্বকাপের ফলাফল থেকে।

বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট ছাড়াও আরও তিনটি দল সুযোগ পাবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার। লিগ পর্বের শেষে পয়েন্ট তালিকায় পঞ্চম থেকে সপ্তম স্থানে থাকা দল চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ পাবে। বাবরেরা প্রথম সাতটি দলের মধ্যে থাকলে সুযোগ পাবে লিগ পর্বে অষ্টম স্থানে শেষ করা দল। ২০২১ সালে হওয়া আইসিসির বোর্ড মিটিংয়ে এমনই সিদ্ধান্ত হয়েছে। সেই সিদ্ধান্তই বহাল রয়েছে। ২০৩১ সাল পর্যন্ত এই নিয়মেই বেছে নেওয়া হবে চ্যাম্পিয়ন্স ট্রফির আটটি দলকে।

শনিবার পর্যন্ত বিশ্বকাপের পয়েন্ট তালিকায় নবম এবং দশম স্থানে রয়েছে বাংলাদেশ এবং ইংল্যান্ড। এই হিসাবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে দেখা যাবে না শাকিব আল হাসান এবং জস বাটলারদের। তবে এই হিসাব পরিবর্তন হতেই পারে বিশ্বকাপের লিগ পর্বের শেষে। তাই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে না পারলেও সব দলই চাইবে প্রথম আট দলের মধ্যে থাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE