Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
WTC Final 2023

৫ কারণ: টেস্ট বিশ্বকাপ ফাইনালে কেন অস্ট্রেলিয়ার কাছে হারল ভারত

১০ বছর পরেও এল না আইসিসি ট্রফি। আরও এক বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে গেল ভারত। প্রচুর ভুল সিদ্ধান্তের কারণে ভারতকে ম্যাচটা হারতে হল ভারতকে।

virat kohli

আউট হওয়ার পর ফিরছেন কোহলি। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৭:১১
Share: Save:

এ বারও থেকে গেল কাপ এবং ঠোঁটের দূরত্ব। ১০ বছর পরেও আইসিসি ট্রফি অধরাই থেকে গেল ভারতের। টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারল ভারত। রবিবার টেস্টের পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার কাছে তারা হারল ২০৯ রানে। গোটা ম্যাচে ভারতের অজস্র ভুল রয়েছে। তার মধ্যেই পাঁচটি কারণ খুঁজে বার করল আনন্দবাজার অনলাইন:

১) অশ্বিনকে প্রথম একাদশে না নেওয়া। সম্ভবত ভারতের সবচেয়ে বড় ভুল। বিদেশের মাটিতে দেশের অন্যতম সেরা বোলারকে বসিয়ে রাখার সিদ্ধান্ত কোনও দলই করবে না। ভারত ঠিক সেই ভুলটাই করল। অতীতে ইংল্যান্ডে অশ্বিনকে ধারাবাহিক ভাবে বসিয়ে রাখা হয়েছিল। সেই ভুল থেকেও শিক্ষা নিল না তারা। অস্ট্রেলিয়ার নেথান লায়ন যে ভাবে বল করলেন, তাতে আরও বদ্ধমূল হল অশ্বিনকে না নেওয়া কত বড় ভুল হয়েছিল।

২) টপ অর্ডারের ব্যর্থতা। মাথায় সাড়ে চারশোর বেশি রানের বোঝা নিয়ে খেলতে নামলে টপ অর্ডারকে বড় জুটি তৈরি করতে হবে। দু’টি ইনিংসেই ভারত সে কাজে ব্যর্থ। প্রথম ইনিংসে রোহিত এবং শুভমন সাধারণ বলে ফিরলেন। দ্বিতীয় ইনিংসে শুভমনের আউট নিয়ে বিতর্ক থাকলেও, রোহিত যে ভাবে লায়নকে সুইপ করতে গিয়ে উইকেট উপহার দিয়ে এলেন, সেই ভুল কোনও শিক্ষানবিশও করবে না। রোহিতের ভুল শটের দাম দিতে হল গোটা দলকে।

৩) পুজারার প্রত্যাশা পূরণ করতে না পারা। সাসেক্সের হয়ে ভাল ছন্দে ছিলেন। পরের পর শতরান করেছেন, রান পেয়েছেন। কিন্তু কাউন্টির দ্বিতীয় বা তৃতীয় সারির বোলারদের খেলা এবং প্যাট কামিন্স, মিচেল স্টার্ককে খেলা যে এক নয়, সেটা প্রমাণিত। অখ্যাত বোলারদের বিরুদ্ধে রান করে জাতীয় দলে ফিরে পুজারা নির্বাচকদেরই বোকা বানিয়েছেন কি না, সেই প্রশ্ন উঠে গিয়েছে। দ্বিতীয় ইনিংসে যে ভাবে আউট হলেন, তা ক্ষমাহীন। আপাত নিরীহ একটি বাউন্সার পুজারা আপার কাট মারতে গেলেন। বল ব্যাট ছুঁয়ে উইকেটকিপারের হাতে জমা পড়ল।

৪) অফ স্টাম্পের বাইরের বল খেলার প্রবণতা। এত দিন ইংল্যান্ডে খেলা হয়ে গেল। কিন্তু অফ স্টাম্পের বাইরে বলে ব্যাটারদের খেলার প্রবণতা কমল না। কে বলবে এই ভারতের কোনও এক সচিন তেন্ডুলকর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪১ রান করেছিলেন অফসাইডে একটিও শট না খেলে। দ্বিতীয় ইনিংসে কোহলির আউটটাই ধরা যাক। দিব্যি ছাড়ছিলেন অফস্টাম্পের বাইরের বল। কী মনে করে যে স্কট বোলান্ডের ষষ্ঠ স্টাম্পে করা বলে ব্যাট ছোঁয়াতে গেলেন, তা দুর্বোধ্য। দ্বিতীয় স্লিপে স্টিভ স্মিথ ঝাঁপিয়ে পড়ে ক্যাচ নিলেন।

৫) টসে জিতে ভুল সিদ্ধান্ত। মেঘলা আকাশ দেখে তড়িঘড়ি আগে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। কিন্তু সূর্য উঠলে কী করবেন, সেই পরিকল্পনা তার মধ্যে ছিল না। মেঘলা আকাশ থাকাকালীন অস্ট্রেলিয়াকে চাপে রেখেছিল ভারত। কিন্তু সূর্য উঠতেই খেলা ধরে ফেললেন স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড। তাঁদের জুটিই ভারতের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE