Advertisement
২২ জুলাই ২০২৪
australia cricket

ভাঙল কোহলিদের নজির, এক ম্যাচে ৯ বোলার! উইকেটরক্ষক ছাড়া বল করলেন না শুধু এক জন

পাকিস্তানের ব্যাটিংয়ের সময় ন’জন বোলারকে ব্যবহার করল অস্ট্রেলিয়া। কিন্তু পেল মাত্র সাতটি উইকেট।

Representative image of cricket

এক ইনিংসে ৯ জন বোলার বল করলেও তোলা গেল না ১০ উইকেট। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ২১:২৭
Share: Save:

অস্ট্রেলিয়া বনাম পাকিস্তানের মেয়েদের টি-টোয়েন্টি ম্যাচ। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার ন’জন বোলার বল করলেন। তাতেও পাকিস্তানের ১০ উইকেট তুলতে ব্যর্থ অস্ট্রেলিয়া। যদিও ম্যাচ জিততে কোনও অসুবিধা হয়নি মেগ ল্যানিংদের। পাকিস্তান প্রথমে ব্যাট করে ৯৬ রান তোলে। জবাবে ১২.৪ ওভারেই জয়ের রান তুলে নেয় অস্ট্রেলিয়া।

পাকিস্তানের ব্যাটিংয়ের সময় ন’জন বোলারকে ব্যবহার করল অস্ট্রেলিয়া। ডার্সি ব্রাউন, অ্যাশলে গার্ডনার, এলিস পেরি, জেস জোনাসেন, মেগান শুট, গ্রেস হ্যারি, অ্যানাবেল সাদারল্যান্ড, তাহলিয়া ম্যাকগ্রা এবং আলানা কিং বল করেন। বল করেননি উইকেটরক্ষক বেথ মুনি এবং অধিনায়ক মেগ ল্যানিং। দলের বাকি সকলকে দিয়েই বল করানো হয়। এর মধ্যে ২০ ওভারের ম্যাচে নিজের ৪ ওভার বল করেছেন গার্ডনার এবং সাদারল্যান্ড। তাঁরা দু’জনেই একটি করে উইকেট নিয়েছেন। দু’টি উইকেট নিয়েছেন কিং। তিনি দু’ওভার বল করে ১০ রান দিয়ে দু’টি উইকেট নেন। একটি করে উইকেট নিয়েছেন ব্রাউন, জোনাসেন এবং হ্যারিস।

পাকিস্তান পুরো ২০ ওভার ব্যাট করে। তারা ৯৬ রান করে। সেই রান তুলতে অস্ট্রেলিয়া হারায় মাত্র ২ উইকেট। ১২.৪ ওভারে জয়ের রান তুলে নেয় অস্ট্রেলিয়া। মুনি করেন ৪৬ রান। ল্যানিং করেন ৩১ রান। ম্যাকগ্রা ১৪ রানে অপরাজিত থাকেন। গার্ডনার অপরাজিত ৫ রানে।

শুধু মেয়েদের ক্রিকেটে নয়, ছেলেদের ক্রিকেটেও ন’জন বোলারকে দিয়ে টি-টোয়েন্টি ম্যাচে একটি ইনিংসে বল করার নজির আছে। ছেলেদের মোট ছ’টি ম্যাচে এমন ঘটনা ঘটেছিল। যদিও সেই ম্যাচগুলির কোনওটাই টেস্ট খেলিয়ে দেশ খেলেনি। টেস্ট খেলিয়ে দেশগুলির মধ্যে এক ইনিংসে সব থেকে বেশি বোলার ব্যবহার করার নজির রয়েছে ভারতের। ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ম্যাচে আট জন বোলারকে দিয়ে বল করিয়েছিল ভারত। সেই ম্যাচে বল করেছিলেন বিরাট কোহলি, রোহিত শর্মারাও। একটি মাত্র উইকেট নিয়েছিলেন যুবরাজ সিংহ। মহেন্দ্র সিংহ ধোনি, গৌতম গম্ভীর এবং সুরেশ রায়না ওই ম্যাচে বল করেননি। ম্যাচটি হেরে গিয়েছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE