Advertisement
০৪ মে ২০২৪
New Cricket League in India

পরের বছর আইপিএলের আগেই ভারতে নতুন ক্রিকেট লিগ, থাকছে কলকাতার দলও

পরের বছর মার্চের শেষ থেকে শুরু হওয়ার কথা আইপিএলের। তার আগেই নতুন একটি ক্রিকেট লিগ চালু হতে চলেছে ভারতে। ২ থেকে ৯ মার্চ এই লিগ চলবে। মোট ছ’টি দল অংশ নেবে। থাকছে কলকাতার দলও।

cricket

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ২০:২৩
Share: Save:

পরের বছর মার্চের শেষ থেকে শুরু হওয়ার কথা আইপিএলের। তার আগেই নতুন একটি ক্রিকেট লিগ চালু হতে চলেছে ভারতে। ২ থেকে ৯ মার্চ এই লিগ চলবে। মোট ছ’টি দল অংশ নেবে। এই লিগটি ক্রিকেটের হলেও খেলা হবে টেনিস বলে। টি১০ ফরম্যাটে ম্যাচ হবে। অর্থাৎ প্রতি দল ব্যাট করার জন্য ১০ ওভার পাবে। রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলাগুলি হবে।

নতুন এই লিগের নাম দেওয়া হয়েছে ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগ (আইএসপিএল)। আইপিএলের মতো এটিও ফ্র্যাঞ্চাইজ়ি লিগ। প্রতি দলে একজন ‘খ্যাতনামী মালিক’ থাকবেন। মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা এবং শ্রীনগরের দল থাকবে। প্রতিটি দলে সর্বোচ্চ ১৬ জন ক্রিকেটার রাখা হবে। সাপোর্ট স্টাফ থাকতে পারেন ৬ জন। কিন্তু সব মিলিয়ে তাঁদের বেতন ১০ লক্ষ টাকার বেশি হবে না। দলের এক মেন্টরও থাকতে পারেন। তাঁর বেতন ১৫ লক্ষ টাকার বেশি হবে না। প্রতিটি দলের হাতে ক্রিকেটারদের কেনার জন্যে ১ কোটি টাকা করে থাকবে। একজন ক্রিকেটারের সর্বনিম্ন মূল্য ৩ লক্ষ টাকা। কোনও উর্ধ্বসীমা নেই। ২৪ ফেব্রুয়ারি নিলাম হবে।

এই লিগের কমিশনার হিসাবে রয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার এবং প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। বোর্ডের কোষাধ্যক্ষ আশিস শেলার এবং মুম্বই ক্রিকেট সংস্থার সভাপতি অমল কালে। যে ভাবে এই লিগের সঙ্গে বড় নাম জড়িত, তাতে এতে বোর্ডের মদত রয়েছে বলে অনেকেই মনে করছেন। এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের ছোটখাটো ক্রিকেটারদের বড় স্টেডিয়ামে খেলার যে স্বপ্ন, তা পূরণ করতেই এই লিগ আয়োজন করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Tennis Ball
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE