Advertisement
০৭ মে ২০২৪
ICC World Cup 2023

২৯৬ দিন, ১১৬৯ বল অপেক্ষার পর প্রথম ছক্কা! পাকিস্তানের ক্রিকেটে স্বস্তি ফেরালেন কে?

গত মাসেও আইসিসির এক দিনের ক্রমতালিকায় এক নম্বর দল ছিল পাকিস্তান। অথচ বিশ্বকাপের দলগুলির মধ্যে এক মাত্র পাকিস্তানই ২০২৩ সালে প্রথম ১০ ওভারে কোনও ছয় মারতে পারেনি।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৮:২১
Share: Save:

এক দিনের ক্রিকেটের প্রথম পাওয়ার প্লে-তে ছয় মারতে পারছিলেন না পাকিস্তানের কোনও ব্যাটার। সোমবারের আগে ২০২৩ সালে ইনিংসের প্রথম ১০ ওভারে একটা ছক্কা মারতে পারেননি পাকিস্তানের ব্যাটারেরা। যা বাবর আজ়মের দলের অন্যতম উদ্বেগ হয়ে উঠেছিল।

সোমবার আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে স্বস্তি ফিরল পাকিস্তান শিবিরে। স্বস্তি ফেরালেন দলের অন্যতম ওপেনার আবদুল্লা শফিক। এ দিন চেন্নাইয়ে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ১০ ওভারের মধ্যে দু’টি ছয় মারেন তিনি। ম্যাচের পঞ্চম ওভারে নবীন উল হকের একটি শর্ট বল পুল করে মাঠের বাইরে পাঠান। সেই ছক্কায় স্বস্তি ফেরে পাক শিবিরে। ২০২৩ সালে এক দিনের ম্যাচে প্রথম ১০ ওভারের প্রথম ছয় পেতে পাকিস্তানকে অপেক্ষা করতে হল ১১৬৯টি বল।

শফিকের মারা প্রথম ছক্কার ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। এর পর অষ্টম ওভারে মুজিব উর রহমানকে লং অফে দ্বিতীয় ছয় মারেন শফিক। শেষ পর্যন্ত তিনি করেন ৭৫ বলে ৫৮ রান। ২টি ছক্কা-সহ মারেন ৫টি চার। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে পাকিস্তান করে ৭ উইকেটে ২৮২ রান। বাবর করলেন ৯২ বলে ৭৪ রান।

বিশ্বকাপে খেলতে আসা পাকিস্তানই এক মাত্র দল ছিল যারা ২০২৩ সালে এক দিনের ম্যাচের প্রথম ১০ ওভারে একটাও ছক্কা মারতে পারেনি। যদিও গত মাসে এশিয়া কাপের আগে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ক্রমতালিকায় পাকিস্তানই ছিল বিশ্বের এক নম্বর দল। এক দিনের ক্রিকেটে প্রথম পাওয়ার প্লে-তে ছয় মারার ক্ষেত্রে ২০২৩ সালে শীর্ষে রয়েছে ভারত। রোহিত শর্মার দলের ওপেনারেরা এখনও পর্যন্ত ৪৬টি ছয় মেরেছেন প্রথম ১০ ওভারে। তার মধ্যে রোহিতের ব্যাট থেকেই এসেছে ৩৫টি ছক্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE