Advertisement
০২ মে ২০২৪
Bangladesh Cricket

বিশ্বকাপের আগে ঘরের মাঠে হার বাংলাদেশের, শাকিবদের হারাল রশিদের আফগানিস্তান

ঘরের মাঠে আফগানিস্তানের কাছে প্রথম এক দিনের ম্যাচে হারল বাংলাদেশ। ভারতে এক দিনের বিশ্বকাপের আগে প্রস্তুতির শুরুটা ভাল হল না শাকিব আল হাসানদের।

Shakib al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১০:৪৭
Share: Save:

বিশ্বকাপের আগে ঘরের মাঠে প্রস্তুতির শুরুটা ভাল হল না বাংলাদেশের। প্রথম এক দিনের ম্যাচে আফগানিস্তানের কাছে হারতে হল শাকিব আল হাসানদের। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস নিয়মে ১৭ রানে বাংলাদেশকে হারিয়েছে আফগানিস্তান।

চট্টগ্রামে খেলার আগে বৃষ্টি হওয়ায় প্রথম থেকে ৫০ ওভারের খেলা কমে দাঁড়িয়েছিল ৪৩ ওভারে। প্রথমে ব্যাট করতে নেমে নিয়মিত উইকেট হারাতে থাকে বাংলাদেশ। ফলে কোনও বড় জুটি হয়নি। একমাত্র তৌহিদ হৃদয় রান করেছেন। ব্যাট হাতে শাকিব মাত্র ১৫ রান করেন। লিটন দাস করে ২৬ রান। তৌহিদের ৫১ রানে ভর করে ৪৩ ওভারে ৯ উইকেটে ১৬৯ রান করে বাংলাদেশ।

আবহাওয়া কাজে লাগিয়ে ভাল বল করেন আফগানিস্তানের বোলারেরা। বাংলাদেশে সাধারণত স্পিন সহায়ক উইকেট হয়। কিন্তু সেখানেই পেসার ফজলহক ফারুকি নেন ৩টি উইকেট। ২টি করে উইকেট নেন দুই স্পিনার রশিদ খান ও মুজিব উর রহমান। মহম্মদ নবি ও আজমাতুল্লার ঝুলিতে ১টি করে উইকেট।

রান তাড়া করতে নেমে আফগানিস্তান সাবধানে খেলতে থাকে। লক্ষ্য খুব বড় না হওয়ায় এবং ডাকওয়ার্থ লুইস নিয়মের ক্ষেত্রে উইকেট গুরুত্বপূর্ণ হওয়ায় উইকেট ধরে খেলার চেষ্টা করে তারা। ওভার প্রতি চার রান করে উঠলেও উইকেট পড়ছিল না। প্রথম উইকেটেই অর্ধশতরানের জুটি হয় রহমানুল্লা গুরবাজ় ও ইব্রাহিম জাদরানের মধ্যে। ২২ রান করে আউট হন গুরবাজ়। রহমত শাহ রান না পেলেও এক প্রান্ত ধরে রেখেছিলেন জাদরান। ২১.৪ ওভারে যখন আফগানিস্তানের রান ২ উইকেটে ৮৩ তখন আবার বৃষ্টি শুরু হয়। সেই বৃষ্টি আর থামেনি।

সেই সময় ডাকওয়ার্থ লুইস নিয়মে আফগানিস্তানকে করতে হত ৬৬ রান। তার থেকে ১৭ রান বেশি করেছিল তারা। ফলে সেই রানেই ম্যাচ জেতেন রশিদরা। শনিবার দুই দলের মধ্যে দ্বিতীয় এক দিনের ম্যাচ। সেই ম্যাচ জিতলেই এক দিনের সিরিজ় জিতে যাবে আফগানিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE