Advertisement
০৭ মে ২০২৪
India vs Afghanistan

রোহিতকে নিয়ে ক্ষুব্ধ আফগান শিবির, নিয়ম দেখাচ্ছেন কোচ, ভারত অধিনায়কের হয়ে পাল্টা মাঠে দ্রাবিড়

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে দু’টি সুপার ওভারেই ব্যাট করতে নামেন রোহিত শর্মা। এই ঘটনায় ক্ষুব্ধ আফগান শিবির। রোহিতের হয়ে পাল্টা জবাব রাহুল দ্রাবিড়ের।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৫:৫২
Share: Save:

বিতর্কের কেন্দ্রে রোহিত শর্মা। আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে দু’টি সুপার ওভারেই ব্যাট করতে নামেন রোহিত। এই ঘটনায় ক্ষুব্ধ আফগান শিবির। নিয়ম নিয়ে মুখ খুলেছেন আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট। রোহিতের হয়ে পাল্টা জবাব দিয়েছেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়।

ম্যাচ শেষে ট্রট বলেন, ‘‘রোহিত অবসৃত আউট হয়েছিল কি না জানি না। আমার কথা পরিষ্কার। আমরা রোজ নতুন নতুন নিয়ম তৈরি করছি। আইসিসির গাইডলাইন পরিবর্তন হচ্ছে। কবে কোন নিয়ম আসছে কেউ জানতে পারছে না। অনেকে সেই নিয়মের সুবিধা নিচ্ছে। এই ম্যাচেও সেটাই হয়েছে।’’

রোহিত দু’টি সুপার ওভারে ব্যাট করতে নামলেও আফগানিস্তানের হয়ে আজ়মাতুল্লা ওমরজাই দু’টি সুপার ওভারে বল করতে পারেননি। সেই উদাহরণও টেনেছেন ট্রট। তিনি বলেন, ‘‘আমরা চেয়েছিলাম ওমরজাই দুটো সুপার ওভারেই বল করুক। কিন্তু আমাদের কেউ সেই নিয়ম জানায়নি। আইসিসির উচিত কী নিয়ম হচ্ছে তা সব দলকে জানিয়ে দেওয়া। নইলে ভবিষ্যতেও এই ধরনের সমস্যা হবে। আমার মনে হয় খেলা নিয়ে আলোচনা হওয়া উচিত। এই সব নিয়ম নিয়ে আর কত আলোচনা করব।’’

ট্রট নিয়মের কথা বললেও দ্রাবিড় অবশ্য খুব একটা ভাবতে নারাজ। তিনি বলেন, ‘‘সব কিছুই খেলার অঙ্গ। ম্যাচ হেরে গেলে খারাপ লাগা স্বাভাবিক। নিয়ম সবার জন্যই এক। আমরা যা করেছি নিয়মের মধ্যে থেকেই।’’ প্রথম সুপার ওভারে আফগান ক্রিকেটারের পায়ে লেগে বল দূরে চলে গেলে দৌড়ে ৩ রান নেয় তারা। এই ঘটনায় রোহিত ও বিরাট কোহলি বিরক্ত হলেও দ্রাবিড় খুব একটা ভাবতে নারাজ। তিনি বলেন, ‘‘ এই ঘটনা হতেই পারে। প্রথম টি-টোয়েন্টিতে আমাদের এক ব্যাটারের গায়ে লেগে বল দূরে যাওয়ায় আমরা রান নিয়েছিলাম। রান নেওয়া থেকে আটকাতে কোনও নিয়ম তৈরি হয়নি। তাই এতে অত ভাবার কিছু নেই।’’

রোহিতকে পর পর দু’টি সুপার ওভারে ব্যাট করতে নামতে দেখে প্রশ্ন ওঠে, সাধারণত প্রথম সুপার ওভারে যাঁরা ব্যাট করেছেন, তাঁরা দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করেন না। তা হলে রোহিত নামছেন কী করে? তা ছাড়া, রোহিত ‘অবসৃত আউট’ হয়েছিল। প্রথম সুপার ওভারে আউট হওয়া ব্যাটার পরের সুপার ওভারে খেলতে পারেন না। তা হলে আইসিসি-র নিয়ম কী তা জানতে উৎসুক ছিলেন অনেকেই।

পরে এই ঘটনার ব্যাখ্যা দেন আম্পায়ারেরা? তাঁরা জানান, যে হেতু রোহিতকে আফগানিস্তানের কোনও বোলার আউট করতে পারেননি, তিনি নিজেই ‘অবসৃত আউট’ হয়েছেন, তাই ক্রিকেটের নিয়মে দ্বিতীয় সুপার ওভারে নামতে তাঁর সমস্যা নেই। আফগানিস্তানের অধিনায়কের অনুমতি এ ক্ষেত্রে নিতে হয়েছে। জানা গিয়েছে, ইব্রাহিম জ়াদরান সেই অনুমতি দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Afghanistan Rohit Sharma Rahul Dravid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE