Advertisement
০৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023

সব দলের পাঁচটি করে ম্যাচ শেষ, বিশ্বকাপের শেষ চারে ওঠার দৌড়ে কারা এগিয়ে, কোন দলের সামনে কী অঙ্ক?

প্রথম চারটি দল বিশ্বকাপের সেমিফাইনালে উঠবে। সব দল পাঁচটি করে ম্যাচ খেলেছে। শেষ চারে যাওয়ার জন্য কারা এগিয়ে?

World Cup

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৫:০৩
Share: Save:

অর্ধেক বিশ্বকাপ শেষ। প্রতিটি দল পাঁচটি করে ম্যাচ খেলে ফেলেছে। সেমিফাইনালে উঠতে হলে প্রথম চারটি দলের মধ্যে থাকতে হবে। বাকি দলগুলির থেকে প্রথম চার দল কতটা এগিয়ে? এ বারের বিশ্বকাপে একাধিক অঘটন ঘটেছে। তাই এখনই প্রথম চারে কারা থাকবে বলা সম্ভব নয়। কিন্তু এগিয়ে রইলেন কারা?

বিশ্বকাপের ১০টি দলই পাঁচটি করে ম্যাচ খেলে ফেলেছে। প্রতিটি দল ন’টি করে ম্যাচ খেলবে। মনে করা হচ্ছে সাতটি ম্যাচ জিতলে সেমিফাইনালে জায়গা পাকা হয়ে যাবে। ভারত ইতিমধ্যেই পাঁচটি ম্যাচ জিতে নিয়েছে। আর দু’টি জিতলেই সেমিফাইনালে জায়গা পাকা রোহিত শর্মাদের। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার মুখে থাকা বড় দলগুলির মধ্যে রয়েছে ইংল্যান্ড এবং পাকিস্তান। সব ম্যাচ জিততে হবে, এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে দু’টি দল। পাকিস্তান শুক্রবার খেলতে নেমেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কঠিন লড়াই বাবর আজ়মদের। ইংল্যান্ডকে খেলতে হবে শীর্ষ স্থানে থাকা ভারতের বিরুদ্ধে।

অস্ট্রেলিয়া প্রথম দু’টি ম্যাচে হারের পর ফিরে এসেছে। পয়েন্ট তালিকায় চার নম্বরে উঠে এসেছে তারা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকা যদিও এখনও দ্বিতীয় স্থান ধরে রেখেছে। তৃতীয় স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। এই মুহূর্তে ভারতের সব থেকে বেশি সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার ইংল্যান্ড হেরে যায় শ্রীলঙ্কার বিরুদ্ধে। নেদারল্যান্ডস, বাংলাদেশ এবং ইংল্যান্ডের সমান পয়েন্ট। এই তিন দল একটি করে ম্যাচ জিতেছে। দশম স্থানে রয়েছে নেদারল্যান্ডস। তার উপরেই ইংল্যান্ড। বাংলাদেশ রয়েছে অষ্টম স্থানে। এই তিন দলের পক্ষেই এখন সেমিফাইনালে ওঠা খুব কঠিন।

শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং পাকিস্তানের রয়েছে ৪ পয়েন্ট করে। রানরেটের বিচারে এগিয়ে শ্রীলঙ্কা। তারা রয়েছে পঞ্চম স্থানে। পাকিস্তান তাদের পিছনে। ষষ্ঠ স্থানে রয়েছে তারা। আফগানিস্তান রয়েছে সপ্তম স্থানে। ইংল্যান্ড এবং পাকিস্তানের মতো দলকে হারিয়ে অন্য অনেক দলের কাছেই আফগানিস্তান এখন চিন্তার কারণ। তবে নিজেদের বাকি সব ম্যাচ জিতে আফগানিস্তান যদি সেমিফাইনালে পৌঁছে যায়, তাহলে অবশ্যই তা ঐতিহাসিক ঘটনা হবে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের সামনেও কঠিন চ্যালেঞ্জ। পরের সব ম্যাচ জিততে হবে তাদের।

লিগ তালিকায় প্রথম চার দল হল ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়া। এই চার দলের মধ্যে সব থেকে ধারাবাহিক ভারত। সব ম্যাচ জিতেছে তারা। দক্ষিণ আফ্রিকা একটি ম্যাচ নেদারল্যান্ডসের বিরুদ্ধে হারলেও তাদের যথেষ্ট শক্তিশালী দেখাচ্ছে। ধারাবাহিকতা দেখাচ্ছে কিউইরাও। তারা শুধু ভারতের বিরুদ্ধে হেরেছে। অস্ট্রেলিয়ার শুরুটা ভাল হয়নি। ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গিয়েছিলেন প্যাট কামিন্সেরা। তবে পরের তিনটি ম্যাচ জিতে এখন যথেষ্ট আত্মবিশ্বাসী দেখাচ্ছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 points table
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE