Advertisement
২০ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli: এ বার নেতা কি রোহিত? সচিনের পর দীর্ঘ ২২ বছর পরে কি কোনও মুম্বইকরের হাতে দায়িত্ব

টি২০, এক দিনের ক্রিকেটে পাকাপাকি ভাবে রোহিত শর্মা অধিনায়ক হবেন, আগেই ঘোষণা করেছে বোর্ড। সব ঠিক থাকলে টেস্টেও রোহিতের হাতেই দায়িত্ব যাবে।

ধাপে ধাপে তিন ধরনের ক্রিকেটেই অধিনায়কত্বের মুকুট সরে গেল বিরাট কোহলীর মাথা থেকে।

ধাপে ধাপে তিন ধরনের ক্রিকেটেই অধিনায়কত্বের মুকুট সরে গেল বিরাট কোহলীর মাথা থেকে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ২০:২৪
Share: Save:

ধাপে ধাপে তিন ধরনের ক্রিকেটেই অধিনায়কত্বের মুকুট সরে গেল বিরাট কোহলীর মাথা থেকে। টি-টেয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে পাকাপাকি ভাবে রোহিত শর্মা অধিনায়ক হবেন, আগেই ঘোষণা করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সব কিছু ঠিকঠাক থাকলে টেস্টেও রোহিতের হাতেই দায়িত্ব বর্তাবে।

সে ক্ষেত্রে টেস্টে ভারতের ৩৫তম অধিনায়ক হতে চলেছেন রোহিত। দীর্ঘ ২২ বছর পরে কোনও এক মুম্বইকরের হাতে যেতে চলেছে ভারতীয় ক্রিকেটের দায়িত্ব। যে মুম্বইকে ভারতীয় ক্রিকেটের মক্কা বলা হয়, সেখান থেকে অধিনায়ক পেতে ২২ বছর অপেক্ষা করতে হল দেশকে। অস্থায়ী অধিনায়ক হিসেবে অজিঙ্ক রহাণের ছ’টি টেস্টে অধিনায়কত্ব করা বাদ দিলে সচিন তেন্ডুলকরের পর এই প্রথম মুম্বইয়ের কেউ ভারতীয় ক্রিকেটের দায়িত্বে আসতে চলেছেন।

সচিন ২৫টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর পরে ভারতীয় ক্রিকেটে অধিনায়ক হন বাংলার সৌরভ গঙ্গোপাধ্যায়। বর্তমান বোর্ড সভাপতি ৪৯টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। সৌরভের পরে অধিনায়ক হন কর্ণাটকের রাহুল দ্রাবিড়। ভারতীয় দলের বর্তমান কোচ ২৫টি টেস্টে অধিনায়কত্ব করেছেন। এর পর কিছু সময়ের জন্য দায়িত্ব নেন দিল্লির বীরেন্দ্র সহবাগ (৪টি টেস্ট) এবং কর্ণাটকের অনিল কুম্বলে (১৪টি টেস্ট)। ২০০৮ সালে অধিনায়ক হন রাঁচির মহেন্দ্র সিংহ ধোনি। তিনি ৬০টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। ধোনির বিদায়ের পর দায়িত্ব নেন দিল্লির কোহলী।

সচিনের পর এ বার আরও এক মুম্বইকরের হাতে উঠতে চলেছে ভারতীয় ক্রিকেটের ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE