Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Team India

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দল থেকে বাদ! রাহানে, পুজারার কেরিয়ার কি শেষ?

রাহানে এবং পুজারা মিলে ১৮৮টি টেস্টে ১২,২৭২ রান করেছেন। কিন্তু তাঁদের সরিয়ে তরুণদের সুযোগ দিতে চাইছেন নির্বাচকেরা। তা হলে কি একেবারেই বাদ রাহানে এবং পুজারা?

Ajinkya Rahane and cheteshwar pujara

অজিঙ্ক রাহানে এবং চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৩
Share: Save:

টেস্ট দলে নেই অজিঙ্ক রাহানে এবং চেতেশ্বর পুজারা। বৃহস্পতিবার ভারতীয় টেস্ট দল ঘোষণার পরেই এই আলোচনা শুরু হয়ে গিয়েছে। সত্যিই কি শেষ হয়ে গেল রাহানে এবং পুজারার আন্তর্জাতিক কেরিয়ার?

রাহানে এবং পুজারা মিলে ১৮৮টি টেস্টে ১২,২৭২ রান করেছেন। কিন্তু তাঁদের সরিয়ে তরুণদের সুযোগ দিতে চাইছেন নির্বাচকেরা। পুজারা অনেক দিন ধরেই রান পাচ্ছিলেন না। দু’বছর আগে শতরান করেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে। তার পর থেকে ১০টি ইনিংসে তিনি করেছেন ২১১ রান। মাত্র এক বার অর্ধশতরান করেছেন। ২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যর্থতার পর বাদ পড়েছিলেন পুজারা। পরে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলে আবার জায়গা করে নিয়েছিলেন। কিন্তু ভারতের জার্সিতে লাল বলের খেলায় সে ভাবে ছাপ ফেলতে পারেননি। তাই পুজারাকে নিয়ে আগামী দিনে আর ভাবতে চাইছেন না নির্বাচকেরা।

রাহানে যদিও এই বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দলে জায়গা করে নেন। অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের টেস্ট সিরিজ়ে তাঁকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু রঞ্জিতে ভাল খেলে নিজের জায়গা তৈরি করেছিলেন রাহানে। ডাকও পেয়েছিলেন ভারতের হয়ে খেলার। শ্রেয়স আয়ারের চোট থাকায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও খেলেন। কিন্তু সেটা যে তাঁকে পরিবর্ত হিসাবেই নিয়ে যাওয়া হয়েছিল, বোঝা গেল শ্রেয়সকে এ বারে দক্ষিণ আফ্রিকা সফরে নিয়ে রাহানেকে বাদ দেওয়ায়।

Shreyas Iyer

টেস্ট দলে ফিরলেন শ্রেয়স আয়ার। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় দিয়েই আগামী দু’বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপ শুরু হবে ভারতের। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে এবং অস্ট্রেলিয়ায় গিয়ে পাঁচটি করে টেস্ট খেলবে ভারত। ফাইনাল হবে ২০২৫ সালে। তাই নির্বাচকেরা চাইছেন এখন থেকেই তরুণদের খেলিয়ে তৈরি করে নিতে। দু’বছর পর হঠাৎ করে যাতে তাঁদের ডাক পাঠাতে না হয়। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “রাহানে এবং পুজারা ভারতকে অনেক ম্যাচ জিতিয়েছে। আগামী দিনে ওরা আবার সুযোগ পাবে কি না তা আমার পক্ষে বলা সম্ভব নয়। তবে নির্বাচকেরা মনে হয় আগামী প্রজন্মের দিকে তাকাতে চাইছেন। সেই কারণে নতুনদের সুযোগ দিয়েছেন তাঁরা।”

নির্বাচকেরা যে দল বেছে নিয়েছেন, সেখানে প্রথম পাঁচ ব্যাটার হয়তো ঠিক হয়ে গিয়েছে। রোহিত শর্মা এবং লোকেশ রাহুল ওপেন করবেন। তিন নম্বরে নামবেন শুভমন গিল। চারে বিরাট কোহলি। পাঁচ নম্বরে খেলবেন শ্রেয়স আয়ার। বাইরে বসে রয়েছেন তরুণ যশস্বী জয়সওয়াল। যিনি ওয়েস্ট ইন্ডিজ়ে গিয়ে তিনটি ইনিংসে ২৫৬ রান করেছেন। তাঁকে ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুযোগ দেয় কি না সেই দিকে নজর থাকবে। তিনি রোহিতের সঙ্গে ওপেন করলে রাহুল হয়তো ছ’নম্বরে নেমে আসবেন। যশস্বী খেলতে পারেন তিন নম্বরেও। সে ক্ষেত্রে শুভমন ওপেন করবেন রোহিতের সঙ্গে। আর রাহুল খেলবেন ছ’নম্বরে। টেস্টে উইকেটরক্ষক রাহুল। তাই তাঁর সুযোগ পাওয়া এক প্রকার নিশ্চিত। যদিও দলে ঈশান কিশন রয়েছেন। তবে এখনই তিনি সুযোগ পাবেন বলে মনে করা হচ্ছে না।

ভারতের টেস্ট দলে চমক বলতে রুতুরাজ গায়কোয়াড়। দক্ষিণ আফ্রিকায় যে ভারতীয় দল যাচ্ছে সেখানে রুতুরাজকে নিয়ে পাঁচ জন এমন ক্রিকেটার রয়েছেন, যাঁরা ওপেন করতে পারেন। রুতুরাজ মহারাষ্ট্রের হয়ে রঞ্জিতে ভাল খেলেছেন। তাঁর টেকনিক ভাল। সেই কারণেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রুতুরাজকে দলে রাখা হয়েছে বলে মনে করা হচ্ছে। রোহিত তাঁর সম্পর্কে বলেন, “দারুণ প্রতিভা। সময় জ্ঞান খুব ভাল এবং ফিটনেসও। খুব ঠান্ডা মাথা রুতুরাজের। সব ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো ক্ষমতা রয়েছে ওর। রুতুরাজ জানে ও কী করতে চায়। শান্ত মাথায় আগ্রাসন দেখাতে পারে। ভারতীয় ক্রিকেটের সম্পদ হতে পারে রুতুরাজ।”

ফলে রাহানে এবং পুজারাকে বাদ দিয়েও ভারতীয় দলে তরুণ এবং অভিজ্ঞ ক্রিকেটারের মিশেল রয়েছে। রোহিত, বিরাট এবং রাহুলের সঙ্গে তরুণ যশস্বী, শুভমন, শ্রেয়স, ঈশান এবং রুতুরাজের কাঁধে ভারতীয় ব্যাটিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে এই আট ব্যাটারের উপরেই ভরসা রাখতে চলেছে ভারত। তাই রাহানে এবং পুজারার ফেরা আর সম্ভব নয় বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE