Advertisement
২৩ মে ২০২৪
T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকবেন কোহলি? ইঙ্গিতপূর্ণ মন্তব্য প্রধান নির্বাচক আগরকরের

আইপিএল শুরুর আগে জানা গিয়েছিল, কোহলিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে চাইছেন না জয় শাহরা। আইপিএলে কমলা টুপির দৌড়ে অনেকটাই এগিয়ে কোহলি। এর পরেও কি বিশ্বকাপের দলে তাঁর জায়গা হবে না?

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৮:১৬
Share: Save:

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দল এপ্রিলের শেষে বা মে মাসের শুরুতে বেছে নেবেন অজিত আগরকরেরা। আইপিএলের পারফরম্যান্সকে গুরুত্ব দিতে পারেন তাঁরা। তার থেকেও গুরুত্বপূর্ণ হল বিরাট কোহলিকে নিয়ে আগের অবস্থান থেকে সরে এসেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা এবং জাতীয় নির্বাচকেরা।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের পরই জানা গিয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কোহলিকে চাইছেন না বিসিসিআই কর্তাদের একাংশ। কোহলির সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয়েছিল প্রধান নির্বাচক আগরকরকে। সেই খবর প্রকাশিত হওয়ার পর ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ফোন করে সরাসরি বিসিসিআই সচিব জয় শাহকে আপত্তির কথা জানিয়েছিলেন। রোহিত বলে দিয়েছিলেন, বিশ্বকাপের দলে যে কোনও মূল্যে তাঁর কোহলিকে চাই।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে কোহলি আইসিসির সব প্রতিযোগিতায় খেলেছেন। বিসিসিআই সূত্রে খবর, নতুন পরিস্থিতিতে কোহলিকে রেখেই বিশ্বকাপের দল নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও ২০২২ সালের নভেম্বর থেকে দেশের হয়ে মাত্র দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

কোহলিকে দলে রাখার ইঙ্গিত পাওয়া গিয়েছে প্রধান নির্বাচকের কথায়। তাঁর প্রশংসা করে আগরকর বলেছেন, ‘‘কোহলিকে দেখুন। ও এমন এক জন ক্রিকেটার, যে নির্দিষ্ট মান তৈরি করেছে। ১৫ বছরের ক্রিকেটজীবনে সব সময় নিজেকে ফিট রেখেছে। তার ফলাফল আমরা সবাই দেখছি। কোহলি উদাহরণ তৈরি করেছে। প্রয়োজনের থেকে কিছুটা বেশি চেষ্টা করেছে ধারাবাহিক ভাবে। ধীরে ধীরে নিজেকে এই জায়গায় নিয়ে এসেছে। ভারতীয় ক্রিকেট বোর্ডও এখন ক্রিকেটারদের ফিটনেসের উপর বিশেষ গুরুত্ব দেয়। সব অ্যাকাডেমিতে ফিটনেস নিয়ে কাজ হয়। এখনকার ১৫-১৬ বছরের ছেলেরা আগের ছেলেদের থেকে অনেক বেশি ফিট। সচেতনতাও বৃদ্ধি পেয়েছে অনেক।’’

আগরকর সরাসরি কোহলিকে দলে রাখা নিয়ে কোনও মন্তব্য করেননি। তবে যে ভাবে প্রশংসা করেছেন তাতে মনে করা হচ্ছে, আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়গামী বিমানে উঠতে কোহলির সামনে আর কোনও বাধা নেই। দ্বিতীয় সন্তানের জন্মের জন্য বিরতি নিয়ে কোহলি ক্রিকেটে ফিরেছেন আইপিএলে। প্রতিযোগিতার প্রথম শতরান এসেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রাক্তন অধিনায়কের ব্যাট থেকে। এখনও পর্যন্ত আইপিএলে সব থেকে বেশি ৩১৬ রান করেছেন তিনিই। দ্বিতীয় স্থানে থাকা গুজরাত টাইটান্সের সাই সুদর্শন করেছেন ১৯১ রান। কোহলির স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠলেও রান করার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে রয়েছেন। এই পরিস্থিতিতে কোহলিকে বাদ দিয়ে আর টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠনের কথা ভাবছেন না বিসিসিআই কর্তারাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE