Advertisement
১৯ জুন ২০২৪
Alyssa Healy

Women’s World Cup 2022: অস্ট্রেলিয়াকে বিশ্বচ্যাম্পিয়ন করেও প্রতিযোগিতার সেরার পুরস্কার নিতে চাইছেন না হিলি

এ বারের বিশ্বকাপে ৯ ম্যাচে ৫০৯ রান করেছেন হিলি। সর্বোচ্চ ফাইনালে ১৭০। দু’টি শতরান ও দু’টি অর্ধশতরান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা রেচেল ৯ ম্যাচে ৪৯৭ রান করেছেন। সর্বোচ্চ ১৩০। একটি শতরানের সঙ্গে তিনটি অর্ধশতরান রয়েছে তাঁর।

ফাইনালে ১৭০ রান করেন অ্যালিসা হিলি

ফাইনালে ১৭০ রান করেন অ্যালিসা হিলি ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৫:৩৮
Share: Save:

ইংল্যান্ডকে হারিয়ে সপ্তম বারের জন্য মেয়েদের বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। ফাইনালে ১৭০ রানের দুরন্ত ইনিংস খেলেছেন অ্যালিসা হিলি। স্বভাবতই ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন। সেই সঙ্গে এ বারের বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিকও তিনি। তাই প্রতিযোগিতার সেরার পুরস্কারও এসেছে মিচেল স্টার্কের স্ত্রীর ঝুলিতে। কিন্তু তিনি নন, বরং তাঁর সতীর্থ রেচেল হেইনেস এই পুরস্কারের যোগ্য বলে মনে করেন হিলি।

পুরস্কার নিয়ে হিলি বলেন, ‘‘এর থেকে ভাল মুহূর্ত হতে পারে না। গোটা প্রতিযোগিতা জুড়ে আমরা ভাল খেলেছি। কোনও দিন স্বপ্নেও ভাবিনি বিশ্বকাপের ফাইনালে এমন ইনিংস খেলব। রেচেলের সঙ্গে আমার জুটিটা খুব ভাল হয়েছে। আমার থেকে বিশ্বকাপের সেরার পুরস্কারের বেশি যোগ্য রেচেল। কারণ আমি শেষ দু’টো ম্যাচে খেলেছি। রেচেল গোটা প্রতিযোগিতা জুড়ে ভাল খেলেছে।’’

এ বারের বিশ্বকাপে ৯ ম্যাচে ৫০৯ রান করেছেন হিলি। সর্বোচ্চ ফাইনালে ১৭০। দু’টি শতরান ও দু’টি অর্ধশতরান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা রেচেল ৯ ম্যাচে ৪৯৭ রান করেছেন। সর্বোচ্চ ১৩০। একটি শতরানের সঙ্গে তিনটি অর্ধশতরান রয়েছে তাঁর। ফাইনালে হিলি ১৭০ রানের ইনিংস না খেললে হয়তো প্রতিযোগিতার সর্বোচ্চ রান রেচেলের দখলেই থাকত।

বিশ্বকাপের ফাইনালের আগে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৯ রান করেন হিলি। গ্রুপ পর্বে শুধু দু’টি অর্ধশতরান ছাড়া বড় রান ছিল না তাঁর ব্যাটে। অন্য দিকে প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে খেলেছেন রেচেল। সেমিফাইনালে ৮৫ ও ফাইনালে ৬৮ রান করেন। বিশ্বকাপের প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিরুদ্ধে ১৩০ রান করেন তিনি। প্রতিযোগিতার প্রথম ম্যাচে গত বারের বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে অনেকটা আত্মবিশ্বাস পান মেগ ল্যানিংরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও ৮৩ রানের ইনিংস খেলেন তিনি। তাই তাঁকে আগে রাখলেন হিলি।

এই দিনটার জন্য গত পাঁচ বছর ধরে তাঁরা কঠিন পরিশ্রম করেছেন বলে জানিয়েছেন হিলি। তিনি বলেন, ‘‘প্রথমে ব্যাট করে বড় রান তোলার পরেও নিশ্চিত ছিলাম না। ইংল্যান্ড শক্তিশালী দল। যত ক্ষণ ন্যাট শিভার ব্যাট করছিল চিন্তায় ছিলাম। কিন্তু শেষ পর্যন্ত জিতেছি। গত তিন মাস ধরে দুরন্ত ক্রিকেট খেলেছি। আজ সেটা শেষ হল। ’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE