Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Alex Steele

পিঠে অক্সিজেন সিলিন্ডার নিয়ে উইকেটকিপিং! ৮৩ বছরের ক্রিকেটারের ভিডিয়ো ভাইরাল

৮৩ বছর বয়স হয়ে গেলেও খেলাটাকে ছাড়তে পারেননি অ্যালেক্স স্টিল। পিঠে অক্সিজেন সিলিন্ডার। তাই নিয়েই নেমে পড়লেন উইকেটকিপিং করতে। স্টিলকে দেখে চমকে গেলেন সমর্থকেরা।

cricket

অ্যালেক্স স্টিল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৮:৩১
Share: Save:

ক্রিকেটের প্রতি অগাধ ভালবাসা। তাই ৮৩ বছর বয়স হয়ে গেলেও খেলাটাকে ছাড়তে পারেননি অ্যালেক্স স্টিল। পিঠে অক্সিজেন সিলিন্ডার নিয়ে নেমে পড়েছেন ক্রিকেট খেলতে। স্কটল্যান্ডের এই ক্রিকেটারের ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। পিঠে অক্সিজেন সিলিন্ডার নিয়ে অনায়াসে উইকেটকিপিং করছেন তিনি।

১৯৬৭ সালে স্কটল্যান্ডের হয়ে অভিষেক হয়েছিল স্টিলের। ইংল্যান্ডের কাউন্টি দল ল্যাঙ্কাশায়ারের বিরুদ্ধে জীবনের প্রথম ম্যাচ খেলেছিলেন তিনি। ৬০-এর দশকে নিয়মিত স্কটল্যান্ড ক্রিকেট দলের হয়ে খেলেছেন। ১৪টি প্রথম শ্রেণির ম্যাচে ২৪.৮৪ গড়ে ৬২১ রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরানও রয়েছে। উইকেটকিপার হিসাবে ১১টি ক্যাচ এবং দু’টি স্টাম্প করেছেন।

এখন তিনি খেলেন ফোরফারশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে। ৮৩ বছর বয়সেও আগ্রহে কোনও খামতি নেই তাঁর। অনায়াসে উইকেটকিপিং করতে দেখা গিয়েছে তাঁকে। ২০২০ সাল থেকে শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তিনি। কিন্তু ক্রিকেট খেলার পথে তা বাধা হয়ে দাঁড়াতে পারেনি। এই রোগ প্রথম ধরা পড়ার সময় বলা হয়েছিল এক বছর বাঁচবেন তিনি। কিন্তু ডাক্তারদের ভবিষ্যদ্বাণী ফুৎকারে উড়িয়ে এখনও ক্রিকেট খেলে চলেছেন।

রোগ ধরা পড়ার পর স্টিল বলেছিলেন, “আমি এক বারও রোগের কথা ভাবিনি। নিজের অসুস্থতা নিয়ে কোনও চিন্তাই ছিল না। যে কোনও অসুস্থতার ক্ষেত্রে আপনার মানসিকতা কী রকম তার উপর সব নির্ভর করছে। অনেককে দেখেছি যারা কোনও রোগে আক্রান্ত হওয়ার পর জীবনের উপর থেকে সব আশা ছেড়ে দেয়। আমি কখনও সেটা করিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oxygen Cylinder Cricketer Scotland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE