Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএলের আগে ইডেনে এসেই ছক্কার মাপ বুঝে নিলেন আন্দ্রে রাসেল

রাসেল ব্যাট করার সময় গ্যালারিতে পাঠিয়ে দেওয়া হয় কয়েক জনকে। যাতে বল হারিয়ে না যায়। ফিল্ডারও মাঠে রাখা হয়েছিল, কিন্তু তাঁরা দর্শকের ভূমিকাই পালন করছিলেন।

An image of Andre Russell

আন্দ্রে রাসেল। ছবি: সুদীপ্ত ভৌমিক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৮:৫২
Share: Save:

কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৪ সালে ট্রফি জেতার সময় আন্দ্রে রাসেলের চুলের রং ছিল সোনালি। ২০২৪ সালের আইপিএল খেলতেও চুলে সোনালি রং করেই এলেন রাসেল।

কেকেআর শিবির যা শুভ সংকেত হিসেবেই দেখছে। সুনীল নারাইনকে সঙ্গে নিয়ে সকাল ৭.৪০-এ কলকাতা পৌঁছন রাসেল। জামাইকা থেকে উড়ে যান মায়ামি। সেখান থেকে দুবাই। শনিবার সকালে পৌঁছন কলকাতা। বিদেশ থেকে বিমানে এলে জেটল্যাগের ক্লান্তি কাটিয়ে উঠতেই সময় লেগে যায়। কিন্তু রাসেল ও নারাইন ক্লান্তির পরোয়া না করেই নেমে যান অনুশীলনে।

শুরুতে ছোট রান-আপে বল করেন রাসেল। তার পর থেকে দীর্ঘক্ষণ চলে তাঁর ব্যাটিং অনুশীলন। মোট পাঁচটি নেটেই ঘুরে ব্যাট করেন রাসেল। শেষের দিকে মাঝের পিচের পাশের নেট খুলে দেওয়ার নির্দেশ দেন। তাঁর শট কত দূরে যাচ্ছে, তা পরীক্ষা করতেই নেট সরিয়ে দেওয়া হয়। তার পর থেকে শুরু হয় রাসেল-ঝড়। ইডেনের গ্যালারিতে একাধিক বল উড়ে পড়তে থাকে তাঁর ব্যাট থেকে। অনুকূল রায় এবং বাকি নেট বোলারদের একের পর এক ছক্কা হাঁকান ক্যারিবিয়ান তারকা।

রাসেল ব্যাট করার সময় গ্যালারিতে পাঠিয়ে দেওয়া হয় কয়েক জনকে। যাতে বল হারিয়ে না যায়। ফিল্ডারও মাঠে রাখা হয়েছিল, কিন্তু তাঁরা দর্শকের ভূমিকাই পালন করছিলেন। তাঁর এক সময়ের সতীর্থকে আবারও বিধ্বংসী রূপে দেখে মুচকি হাসেন গম্ভীর। নাইটদের সবচেয়ে নির্ভরযোগ্য অলরাউন্ডার ব্যাটিং সেরে বেরিয়ে আসার পরে গম্ভীরের সঙ্গে বেশ কিছুক্ষণ আলোচনা করেন। তার পরে চলে যান ড্রেসিংরুমে। গম্ভীরের প্রশিক্ষণে কিছুক্ষণ ব্যাট করেন নারাইনও। কিন্তু দীর্ঘক্ষণ বিমানে যাত্রা করার পরে ক্লান্তি গ্রাস করে তাঁকে। রাসেল দীর্ঘক্ষণ অনুশীলন করলেও নারাইন খুব একটা বেশি কিছু করেননি।

গম্ভীরের নেতৃত্বেই নাইটদের ওপেনার হিসেবে চমক দিয়েছিলেন নারাইন। প্রাক্তন অধিনায়ক এ বার নাইটদের মেন্টর। আবারও নারাইন তাঁর পুরনো জায়গা ফিরে পাবে? তা সময়ই বলবে।

গম্ভীর এ দিন সবচেয়ে বেশি সময় দেন রামনদীপ সিংহকে। এ বারের আইপিএলে নাইটদের ‘সারপ্রাইজ় প্যাকেজ’ হয়ে উঠতে পারেন। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এক ওভারে পাঁচ ছক্কা হাঁকিয়ে নজরে উঠে আসেন রামনদীপ। মুম্বই ইন্ডিয়ানসের হয়ে আইপিএলে পাঁচটি ম্যাচ খেলারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। যদিও খেলেছেন বোলার হিসেবেই। রয়েছে ছ’টি উইকেট। কিন্তু কেকেআর তাঁর ব্যাটিংকেও কাজে লাগাতে চাইছে। না হলে গম্ভীর এতটা সময় তাঁর পেছনে কেন ব্যয় করবেন?

ইডেনের বাইশ গজ নিয়ে অনেকেরই কৌতূহল থাকতে পারে। ২৩ মার্চ সানরাইজ়ার্স হায়দরাবাদের বিরুদ্ধে যাত্রা শুরু কেকেআরের। ইডেন সূত্রে জানা গেল, বিশ্বকাপের সময় যে রকম স্পোর্টিং পিচ ছিল, আইপিএলে তাই থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE