Advertisement
১১ মে ২০২৪
Arun lal

Arun Lal: মনোজ ফিট থাকলে রঞ্জি খেলবেই, আনন্দবাজার অনলাইনকে বললেন বাংলার কোচ অরুণ লাল

দলের খারাপ, ভাল, মনোজ তিওয়ারির দলে আসা, সব নিয়ে আনন্দবাজার অনলাইনকে সাক্ষাৎকার দিলেন অরুণ লাল।

মনোজের সঙ্গে অরুণ।

মনোজের সঙ্গে অরুণ। ছবি: আনন্দবাজার আর্কাইভ থেকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৪:১৫
Share: Save:

সৈয়দ মুস্তাক আলি ট্রফি, বিজয় হজারে এখন অতীত। সামনে রঞ্জি ট্রফি। বাংলার কোচ অরুণ লাল আশাবাদী তাঁর দল নিয়ে। দলের খারাপ, ভাল, মনোজ তিওয়ারির দলে আসা, সব নিয়ে আনন্দবাজার অনলাইনকে সাক্ষাৎকার দিলেন অরুণ লাল।

প্রশ্ন: রঞ্জি শুরু হতে এক মাসও বাকি নেই। কবে থেকে শুরু হবে অনুশীলন?

অরুণ: এখনও ঠিক করা হয়নি। ক্লাবের খেলা চলছে। ক্রিকেটাররা সেখানে খেলছে। ক্লাবের জন্য খেললে ক্রিকেটাররা নিজেদের বেশি তৈরি রাখতে পারবে। আশা করছি এই মাসের ২৭-২৮ তারিখ থেকে অনুশীলন শুরু করতে পারব।

প্রশ্ন: অনুশীলন ম্যাচ খেলার পরিকল্পনা রয়েছে?

অরুণ: অবশ্যই। আগে ঝাড়খণ্ড এসেছিল। এ বার মুম্বই বা কর্নাটকের মতো কোনও দলকে আনার চেষ্টা করা হচ্ছে। রঞ্জি খেলতে ৮ তারিখ বেঙ্গালুরু চলে যাব আমরা। তার আগেই সব প্রস্তুতি সেরে ফেলতে হবে।

প্রশ্ন: দলে ফিরেছেন মনোজ তিওয়ারি। রঞ্জি খেলার জন্য কতটা তৈরি রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী?

অরুণ: বাংলার সর্বকালের সেরা ১০ ক্রিকেটারের মধ্যে মনোজের নাম আসবে। ও যদি মনে করে ওর ফিটনেস রয়েছে, ও খেলতে পারবে, তা হলে মনোজের থেকে সেরা কেউ হতেই পারে না। কিন্তু ফিটনেস দরকার। প্রতি সপ্তাহে চার দিন ধরে ম্যাচ খেলতে হলে ফিটনেস লাগবে। মনোজের জন্য বড় পরীক্ষা এটা। ওর কাছে চ্যালেঞ্জ হবে বাংলাকে রঞ্জি জেতানো। মনোজের মতো সিনিয়র ক্রিকেটার যখন দলে থাকে, তখন রঞ্জি জেতানোর কথাই ভাববে সে। মনোজকে ভাল খেলতে হবে। প্রতি ম্যাচে রান করতে হবে। আমার বিশ্বাস ও পারবে।

প্রশ্ন: এ বারের দল বাছার ক্ষেত্রে কোন দিকে বেশি নজর দেওয়া হবে?

অরুণ: আমরা এমন ক্রিকেটার চাইছি যারা ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব করতে পারবে। সেই ধরনের ক্রিকেটারের দিকে নজর থাকবে। ভারতীয় দলেও দেখা যায়, যে বোলাররা ব্যাট করতে পারে তাদের দলে সুযোগ বেশি থাকে। রবিচন্দ্রন অশ্বিন ম্যাচ উইনার, কিন্তু ওর থেকে রবীন্দ্র জাডেজা ফিল্ডিং, ব্যাটিং বেশি ভাল করে, সেই জন্য ওর সুযোগ বেশি থাকে।

প্রশ্ন: সাদা বলের ক্রিকেটে এ বার ট্রফি জিততে পারেনি বাংলা। কেন?

অরুণ: বাংলা ভাল ক্রিকেট খেলেছে। ট্রফি একটা দলই জিতবে। ট্রফি দিয়ে দলের খেলা বিচার করা যায় না। ভারতীয় দলেরও তো কোনও ট্রফি নেই, ওরা কি খারাপ দল? আমরা নিয়মিত ভাল খেলছি। মুম্বই শেষ বার বিজয় হজারে জিতেছিল, এ বারের গ্রুপে একদম নীচে। এটা ভাল নয়। আমরা কর্নাটক, মুম্বই, বদোদরার মতো দলকে একাধিক বার হারিয়েছি। ভাল ক্রিকেট খেলতে পারছি আমরা।

প্রশ্ন: এ বারের বাংলা দলের ইতিবাচক দিক কী?

অরুণ: দলে অলরাউন্ডার রয়েছে। এখনকার ক্রিকেটে এমন খেলোয়াড় প্রয়োজন যারা ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব করতে পারবে। এটা আমাদের ভাল দিক।

প্রশ্ন: কোথায় দলের উন্নতি প্রয়োজন?

অরুণ: লোয়ার অর্ডারে রান প্রয়োজন। প্রত্যেক বোলারকে অন্তত ২০ রান করতে হবে। যে বোলাররা ব্যাটিংটাও করতে পারে তাদের সুযোগ বেশি থাকবে।

প্রশ্ন: বাংলা দল নিয়ে কতটা আশাবাদী?

অরুণ: আমি সব সময় আশাবাদী। দলে যা প্রতিভা রয়েছে, তাতে আশা করাই যায়। নিয়মিত রান করতে হবে, নিজেদের উপর বিশ্বাস রাখতে হবে। দেশের সেরা পাঁচে থাকার মতো দল রয়েছে আমার কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arun lal CAB bengal cricket Manoj Tiwari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE