Advertisement
১৮ মে ২০২৪
Asia Cup 2022

Asia Cup 2022: এশিয়া কাপে প্রথম ম্যাচেই চমক দেখিয়ে জয় রশিদদের

এশিয়া কাপের প্রথম ম্যাচেই আক্রমের ভবিষ্যদ্বাণী পুরোপুরি ফলে গেল। শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে প্রথম ম্যাচে জয় তুলে নিল আফগানিস্তান।

হতাশ: আউট হয়ে ফিরছেন শ্রীলঙ্কার চরিত। শনিবার। পিটিআই

হতাশ: আউট হয়ে ফিরছেন শ্রীলঙ্কার চরিত। শনিবার। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ০৭:০৭
Share: Save:

এশিয়া কাপ শুরুর আগে দুই মহাতারকা, ওয়াসিম আক্রম এবং রবি শাস্ত্রী একটা বিষয়ে একমত হয়েছিলেন। এ বারের এশিয়া কাপে দলগুলোর মধ্যে পার্থক্য বেশ কম। যে কেউ যে কোনও দলকে হারিয়ে দিতে পারে। আরও একটা কথা বলেছিলেন পাকিস্তানের প্রাক্তন বাঁ-হাতি পেসার আক্রম— ‘‘আফগানিস্তান দলটা কিন্তু খুবই বিপজ্জনক। আমি ওদের বেশ কিছু দিন ধরে দেখছি। ওদের দলে বোলার আছে উইকেট তোলার। আবার এমন সব ব্যাটসম্যান আছে, যারা আউট হতে ভয় পায় না। ওদের নিয়ে কিন্তু সবাইকে ভাবতে হবে।’’

এশিয়া কাপের প্রথম ম্যাচেই আক্রমের ভবিষ্যদ্বাণী পুরোপুরি ফলে গেল। শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে প্রথম ম্যাচে জয় তুলে নিল আফগানিস্তান। পাশাপাশি সুপার ফোরে ওঠার দিকে এক পা এগিয়ে গেলেন রশিদ খানরা।

এ বারের আইপিএলে সানরাইজ়ার্স হায়দরাবাদ দলের এক পেসারের নাম কিছুটা বিস্মিত করেছিল অনেককেই। তিনি আফগানিস্তানের বাঁ-হাতি পেসার ফজ়লহক ফারুকি। হায়দরাবাদের ক্রিকেট স্কাউটরা যে প্রতিভা চিনতে ভুল করেননি, তা এ বছরের এশিয়া কাপের প্রথম ম্যাচেই বুঝিয়ে দিলেন এই পেসার। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওভারে পরপর দু’বলে দু’উইকেট তুলে নিয়ে তিনি যে ধাক্কাটা দিলেন শ্রীলঙ্কার ব্যাটিংকে, তা থেকে বেরোতে পারেনি তারা। প্রথমে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১০৫ রানে শেষ হয়ে যায় তারা। তিন উইকেট নেন ফারুকি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই প্রথম কোনও প্রতিপক্ষকে অল আউট করল আফগানিস্তান, যেখানে তাদের সেরা বোলার রশিদ খান কোনও উইকেট পেলেন না। এর পরে রান তাড়া করতে নেমে মাত্র দু’ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় তারা। মাত্র ১৮ বলে ৪০ রান করেন ওপেনার রাহমানুল্লাহ গুরবাজ়। অন্য ওপেনার হাজ়রাতুল্লাহ জ়াজ়াই অপরাজিত থাকেন ৩৭ রানে। ১০ ওভারে রান তুলে দিয়ে নেট রানরেটও বাড়িয়ে রাখল আফগানিস্তান।

শ্রীলঙ্কা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান করেন ভানুকা রাজাপক্ষ (৩৮)। কিন্তু তিনি রান আউট হয়ে যান। আফগান বোলারদের মধ্যে ফারুকি ছাড়া দু’টি করে উইকেট পেয়েছেন দুই স্পিনার— মুজিব-উর-রহমান এবং মহম্মদ নবি। লেগস্পিনার রশিদ খান কোনও উইকেট না পেলেও চার ওভারে দিয়েছেন মাত্র ১২ রান।

আফগান বোলারদের সামনে শ্রীলঙ্কার আত্মসমর্পণের পরে বোঝা যাচ্ছিল, এশিয়া কাপের শুরুতেই একটা চমক অপেক্ষা করে আছে। শেষ পর্যন্ত দেখা গেল, সেটাই ঠিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE