Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Arshdeep Singh

পাক ম্যাচে ক্যাচ ফেলা অর্শদীপকে ‘খালিস্তানি’ বলছে উইকি! নেপথ্যে পাক-যোগ? জবাব চাইল ক্ষুব্ধ দিল্লি

ভারতীয় ক্রিকেটার অর্শদীপ সিংহের উইকিপিডিয়া পেজের বিবরণ বদলে তাঁকে ‘খালিস্তানি’ হিসাবে অভিহিত করা হয়েছে, যার পিছনে থাকতে পারে পাকিস্তানের হাত। কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

অর্শদীপকে নিয়ে কড়া কেন্দ্রীয় সরকার।

অর্শদীপকে নিয়ে কড়া কেন্দ্রীয় সরকার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৯
Share: Save:

অর্শদীপ সিংহকে নিয়ে ভারত-পাকিস্তান সম্পর্ক নতুন করে খারাপ হতে পারে। জনপ্রিয় ওয়েবসাইট উইকিপিডিয়ায় অর্শদীপ সিংহের পেজের বিবরণ বদলে তাঁকে ‘খালিস্তানি’ হিসাবে অভিহিত করা হয়েছে। এই কাজের পিছনে পাকিস্তান-যোগের সম্ভাবনাও রয়েছে বলে মনে করা হচ্ছে। উইকিপিডিয়ার প্রতিনিধিদের জরুরি ভিত্তিতে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

বিশেষ সূত্রের খবর, আট বছর আগে সংযুক্ত আরব আমিরশাহির উইকিপিডিয়া পেজ যারা সম্পাদনা করেছিল, তারাই অর্শদীপের পেজে বদল করেছে। আট বছর আগের ওই ঘটনায় পাকিস্তানের সেনাবাহিনী এবং পারভেজ মুশারফের সমালোচনা করা হয়েছিল।

পাকিস্তানের বিরুদ্ধে ১৮তম ওভারে আসিফ আলির ক্যাচ ফেলে দেন অর্শদীপ। সেই আসিফই পরের ওভারে ১৬ রান করে ম্যাচ প্রায় জিতিয়ে দেন। এর পরেই এক শ্রেণির লোক সরাসরি খলনায়ক বানিয়ে দেন অর্শদীপকে। নেটমাধ্যমে তাঁর নামে বিভিন্ন সমালোচনামূলক টুইট ভেসে আসে। এর মধ্যেই কেউ অর্শদীপের উইকিপিডিয়া পেজেও সম্পাদনা করে ‘ভারত’ শব্দের বলে অনেকগুলি জায়গায় ‘খালিস্তান’ শব্দ বসিয়ে দেয়। এতেই নড়েচড়ে বসেছে মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের ধারণা, এতে সাম্প্রদায়িক ঐক্য নষ্ট হতে পারে এবং আইনশৃঙ্খলা বজায় রাখা নিয়ে সমস্যা হতে পারে। তবে পেজে বদল আনার ১৫ মিনিটের মধ্যে তা সরিয়ে দেন উইকিপিডিয়ার সম্পাদকরা।

সংবাদ সংস্থার দাবি, সরকারের তরফে একটি উচ্চপর্যায়ের প্যানেল তৈরি করা হবে। তাঁরা উইকিপিডিয়ার প্রতিনিধিদের জিজ্ঞাসাবাদ করবেন। কী ভাবে অর্শদীপের পেজের বিবরণ বদলাল, তা জানতে চাইতে পারেন। উত্তরে সন্তুষ্ট না হলে সংস্থাকে কারণ দর্শানোর বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে। পাশাপাশি, এতে পাকিস্তানি যোগ রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হবে। প্রসঙ্গত, উইকিপিডিয়ার কিছু পেজ যে কেউ সম্পাদনা করতে পারেন। ফলে কোনও ব্যবহারকারীর পক্ষে এই পেজে ঢুকে সম্পাদনা করা অসম্ভব নয়।

অর্শদীপের পাশে দাঁড়িয়েছেন দুই প্রাক্তন ক্রিকেটার। ক্ষুব্ধ হরভজন সিংহ লিখেছেন, ‘তরুণ অর্শদীপের সমালোচনা বন্ধ করুন। কেউ ইচ্ছে করে ক্যাচ ফেলে দেয় না। আমরা আমাদের ছেলেদের জন্য গর্বিত। পাকিস্তান তুলনায় ভাল খেলেছে। যাঁরা আমাদের দল এবং অর্শদীপের উদ্দেশ্যে খারাপ মন্তব্য করছেন বা হেয় করার চেষ্টা করছেন, তাঁদের দেখে লজ্জা হয়। অর্শদীপ সোনা।’

২৩ বছরের অর্শদীপ সমর্থন পেয়েছেন সীমান্তের ওপার থেকেও। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার হাফিজ লিখেছেন, ‘ভারতীয় দলের সব সমর্থককে অনুরোধ করছি। খেলার মধ্যে আমাদের ভুল হয়েই থাকে। আমরাও মানুষ। দয়া করে কাউকে এই ভুলের জন্য অপমান করবেন না।’ অর্শদীপের পাশে দাঁড়িয়ে ইরফান পাঠান নেটমাধ্যমে লিখেছেন, ‘অর্শদীপ খুবই দৃঢ় চরিত্রের। তুমি এমনই থাকো।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE