Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Mohammad Rizwan

এশিয়া কাপে কি আর খেলতে পারবেন রিজওয়ান? সাকলিনের মুখে কেন পরিবর্ত ক্রিকেটারের কথা!

রিজওয়ানের ব্যাপারে মেডিক্যাল টিমের পরামর্শ মতো চলতে চান পাকিস্তানের কোচ। প্রয়োজনে পরিবর্ত ক্রিকেটার উড়িয়ে আনার কথা বলেছেন সাকলিন। রিজওয়ানের পরিশ্রম কমানোর কথাও ভাবছেন তিনি।

এশিয়া কাপের সব ম্যাচেই রিজওয়ানকে খেলার অনুমতি দিয়েছেন চিকিৎসকরা।

এশিয়া কাপের সব ম্যাচেই রিজওয়ানকে খেলার অনুমতি দিয়েছেন চিকিৎসকরা। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫২
Share: Save:

এশিয়া কাপে পাকিস্তানের বাকি দু’টি ম্যাচে কি খেলতে পারবেন মহম্মদ রিজওয়ান? ফাইনালে ওঠার আনন্দের মধ্যেই তাঁর চোট নিয়ে পাক শিবিরে তৈরি হয়েছে দুশ্চিন্তা। হাসপাতাল থেকে ফিরে মনের জোরে আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নেমে পড়েছিলেন রিজওয়ান।

এশিয়া কাপের ফাইনালে উঠেছে পাকিস্তান। রবিবারের ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার আগে শুক্রবার সুপার ফোরের শেষ ম্যাচেও দাসুন শনাকাদের মুখোমুখি হবেন বাবর আজমরা। শুক্রবারের ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে রিজওয়ানকে। হাঁটুর চোট তাঁকে কাবু করতে না পারলেও ফাইনাল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে সতর্ক বাবররা।

পাকিস্তান দলের মেডিক্যাল টিম অবশ্য রিজওয়ানকে খেলার ছাড়পত্র দিয়েছে। কোচ সাকলিন মুস্তাকের আশা, রিজওয়ান প্রতিযোগিতার সব ম্যাচই খেলতে পারবেন। আফগানিস্তানের ম্যাচের পর সাকলিন যদিও বলেছেন, ‘‘আমরা এখনই রিজওয়ানের পরিবর্ত ক্রিকেটারের কথা ভাবছি না। তেমন প্রয়োজন হলে দ্রুত কাউকে উড়িয়ে আনা যাবে। সংযুক্ত আরব আমিরশাহি থেকে পাকিস্তান খুব দূরে নয়। রিজওয়ানের উপর প্রচুর চাপ থাকে। উইকেট রক্ষা করে। ইনিংস ওপেন করে। মাঠে ওর পরিশ্রম কমানোর কথা ভাবছি আমরা। কী ভাবে সেটা করা যায়, তা নিয়ে আলোচনা চলছে। মেডিক্যাল টিম আপাতত ওকে খেলানোর ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছে। ওঁদের পরামর্শ মতোই সিদ্ধান্ত নেব আমরা।’’ উল্লেখ্য, ভারতের বিরুদ্ধে ম্যাচে হাঁটুতে চোট পেয়েছিলেন পাকিস্তানের উইকেট রক্ষক-ব্যাটার।

আফগানিস্তানকে কি হালকা ভাবে নেওয়ার ফল ভুগতে হয়েছে বাবরদের? এই অভিযোগ মানতে চাননি সাকলিন। পাক কোচের সাফ জবাব, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটে আগে থেকে কিছুই অনুমান করা যায় না। কোনও দলকেই হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই। বিশেষ করে আফগানিস্তানকে তো নয়ই। ওরা যে ভাবে ক্রিকেট খেলে, সেটা বেশ ভাল। শ্রীলঙ্কা, বাংলাদেশকে যথেষ্ট ভাল খেলেই হারিয়েছিল ওরা।’’

এশিয়া কাপে দলের পারফরম্যান্সে খুশি সাকলিন। প্রথম ম্যাচে ভারতের কাছে হারার চাপ সামলে সুপার ফোরে কী ভাবে ঘুরে দাঁড়াল দল? সাকলিন বলেছেন, ‘‘আমরা ভারতের বিরুদ্ধে সব সময় আগ্রাসী থাকতে চেয়েছিলাম। ব্যাট বা বল হাতে আক্রমণাত্মক থাকার পরিকল্পনা করা হয়েছিল। ভারতের প্রধান ব্যাটার এবং বোলাররাই ছিল আমাদের প্রধান লক্ষ্য। ব্যাট করার সময় বিশেষ করে ভুবনেশ্বর কুমারকে আক্রমণ করাই লক্ষ্য ছিল আমাদের। টি-টোয়েন্টি ক্রিকেটে ভুবনেশ্বর খুবই ভাল বোলার। ব্যাটাররা দারুণ ভাবে পরিকল্পনা কাজে লাগিয়েছে।’’

দল ছন্দে থাকলেও পাক শিবিরে উদ্বেগ বাড়াচ্ছে বাবরের রান না পাওয়া। এশিয়া কাপে এখনও পর্যন্ত চেনা মেজাজে দেখা যায়নি পাক অধিনায়ককে। সাকলিন অবশ্য উদ্বেগের কথা মানতে চাননি। এ নিয়ে সাকলাইন বলেছেন, ‘‘বাবরের পারফরম্যান্স নিয়ে একটুও চিন্তিত নই। বাইরে থেকে কে কী বলল, সে সব শোনার আগ্রহ নেই আমার। আমরা কোনও পরিবর্তনের কথা ভাবছি না। সেটা প্রথম একাদশ হোক বা বাবরের ব্যাটিং অর্ডার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE