Advertisement
২০ এপ্রিল ২০২৪
Asia Cup 2022

এশিয়া কাপের শেষ চারে রোহিতের ভারত, সূর্যের আলোয় সহজেই হংকং বধ, স্বস্তি কোহলীর রানে ফেরা

হংকংকে হারাল ভারত। এশিয়া কাপের শেষ চারে পৌঁছে গেলেন রোহিত শর্মারা। প্রথমে ব্যাট করে ১৯২ রান করে ভারত। জবাবে ১৫২ রানে শেষ হয় হংকংয়ের ইনিংস। ৪০ রানে ম্যাচ জেতে ভারত।

অর্ধশতরান করলেন বিরাট কোহলী ও সূর্যকুমার যাদব। স্বস্তিতে ফিরল ভারত।

অর্ধশতরান করলেন বিরাট কোহলী ও সূর্যকুমার যাদব। স্বস্তিতে ফিরল ভারত। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ২২:৫৭
Share: Save:

ছন্দে ফিরলেন বিরাট কোহলী। এ বারের এশিয়া কাপে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে প্রথম অর্ধশতরান করলেন তিনি। অর্ধশতরান এল সূর্যকুমার যাদবের ব্যাট থেকেও। দুই ভারতীয় ব্যাটারের দাপটে ১৯২ রান করল ভারত। সেই রান তাড়া করতে পারেনি হংকং। শেষ পর্যন্ত ৪০ রানে ম্যাচ জিতে এশিয়া কাপের শেষ চারে পৌঁছে গেলেন রোহিত শর্মারা।

হংকংয়ের বিরুদ্ধে টসে হারেন রোহিত শর্মা। ধারাভাষ্যকারকে জানান, জিতলে প্রথমে বল করতেন। কিন্তু হেরে যাওয়ায় প্রথমে ব্যাট করতে নামতে হয়। শুরুর কয়েকটি ওভার ধরে খেলেন ভারতের দুই ওপেনার। চতুর্থ ওভার থেকে হাত খোলা শুরু করেন রোহিত। কয়েকটি বড় শট খেলেন তিনি। দেখে মনে হচ্ছিল, বড় রান করবেন তিনি। তখনই ছন্দপতন। আয়ুষ শুক্লর বলে মিড অনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ১৩ বলে ২১ রান করেন রোহিত।

অধিনায়ক আউট হওয়ার পরে রাহুলের সঙ্গে জুটি বাঁধেন কোহলী। পাকিস্তানের বিরুদ্ধে ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এই ম্যাচেও শুরু থেকে বেশ আত্মবিশ্বাসী দেখাল তাঁকে। তাড়াহুড়ো করলেন না। বল দেখে খেললেন। অন্য দিকে কয়েকটি বড় শট খেলেন রাহুলও। কিন্তু ৩৬ রান করে মহম্মদ গজনফরের বলে আউট হয়ে সাজঘরে ফিরলেন তিনি।

রাহুল যখন আউট হলেন তখন দলের রান ১৩ ওভারে ৯৪। পরের সাত ওভারে উঠল ৯৮ রান। তার সিংহভাগ কৃতিত্ব প্রাপ্য সূর্যকুমারের। প্রথম বল থেকেই মারমুখী মেজাজে ছিলেন তিনি। সূর্য রানের গতি বাড়ানোয় সুবিধা হল কোহলীরও। অনেক চাপমুক্ত হয়ে খেললেন তিনি। দু’জনে মিলে দলের রানকে দ্রুত এগিয়ে নিয়ে গেলেন। প্রতি ওভারে বড় শট মারছিলেন তাঁরা।

প্রথমে অর্ধশতরান করলেন কোহলী। তাঁর উচ্ছ্বাস দেখে বোঝা গেল, অনেক বড় চাপ বুকের উপর থেকে নেমেছে। কোহলী অর্ধশতরান করার পরে আরও হাত খোলেন সূর্য। মাঠের চার দিকে বড় শট মারছিলেন তিনি। মাত্র ২২ বলে অর্ধশতরান করলেন তিনি। শেষ ওভারে চারটি ছক্কা মারেন সূর্য। শেষ পর্যন্ত ১৯২ রানে থামে ভারতের ইনিংস। কোহলী ৫৯ ও সূর্য ৬৮ রান করে অপরাজিত থাকেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি হংকংয়ের। দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরলেন ইয়াসিম মুরতাজা। উইকেট নেন অর্শদীপ সিংহ। কিন্তু প্রথম উইকেট পড়ার পরে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করলেন বাবর হায়াত। তিন নম্বরে নেমে পাওয়ার প্লে-কে কাজে লাগিয়ে বড় শট খেলা শুরু করলেন তিনি। অর্শদীপের এক ওভারে ১৭ রান হয়। পাওয়ার প্লে-তেই ৫০ রান পূর্ণ করে হংকং।

যখন দেখে মনে হচ্ছিল ভারতকে টক্কর দিতে পারে হংকং তখনই জাদু দেখালেন জাডেজা। অর্শদীপ নো বল করায় ফ্রি হিট হয়। সেই বল পয়েন্টে জাডেজার দিকে মেরে ক্রিজ ছেড়ে একটু এগিয়ে যান নিজাকত। তিনি ক্রিজে ফেরত আসার আগেই জাডেজা উইকেট ভেঙে দেন। খেলার গতির বিপরীতে এই উইকেট রানের গতি কমিয়ে দেয়। চাপে পড়ে বড় শট খেলতে গিয়ে জাডেজার বলে আউট হলেন হায়াত। ৪১ রান করলেন তিনি।

ব্যাট হাতে অর্ধশতরানের পরে বল হাতেও দেখা যায় কোহলীকে। ৩০ রান করে কিঞ্চিত আউট হয়ে গেলে হংকংয়ের সব আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেটে ১৫২ রান করতে পারে হংকং। ৪০ রানে ম্যাচ জেতে ভারত।

ভারতের হয়ে ভুবনেশ্বর, জাডেজা ও চহাল ভাল বল করলেন। আবেশ ও অর্শদীপ উইকেট নিলেও অনেক রান দিয়েছেন। হংকংয়ের বিরুদ্ধে তাঁদের বোলিং চিন্তায় রাখল রোহিতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE