Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Asia Cup 2022

Asia Cup 2022: এশিয়া কাপের দলে ফিরতে পারেন রাহুল, সুযোগ পেতে পারেন আর কারা

এই মাসের শেষেই শুরু এশিয়া কাপ। সেই প্রতিযোগিতায় তিন বার মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান। কেমন দল গড়তে পারে ভারত?

—ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ২৩:১৭
Share: Save:

বার বার পিছিয়ে যাচ্ছে লোকেশ রাহুলের ভারতীয় দলে ফেরার দিন। আশা করা যায় এশিয়া কাপে দেখা যাবে তাঁকে। জিম্বাবোয়ের বিরুদ্ধে তিনি না থাকায় অবাক হয়েছিলেন অনেকে। নিজেই নেটমাধ্যমে উত্তর দেন রাহুল। চোট সারিয়ে সুস্থ হয়ে ভারতীয় ব্যাটারকে দেখা যেতে পারে এশিয়া কাপে। তিনি দলে ফিরলে বাদ পড়বেন কে? এশিয়া কাপের দলে দেখা যেতে পারে কাদের?

এ বারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফর্ম্যাটে। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই প্রতিযোগিতাকে প্রস্তুতি পর্ব হিসাবে দেখছে দলগুলি। আশা করা যায় ২৭ অগস্ট থেকে শুরু হতে চলা এই প্রতিযোগিতায় সেই জন্য প্রথম দলের ক্রিকেটারদেরই মাঠে নামাবে ভারত। তাই রাহুল যেমন ফিরতে পারেন, তেমনই ফিরতে পারেন বিরাট কোহলীও। ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ে সফরে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। ছন্দ ফেরাতে তাঁর এই বিশ্রাম প্রয়োজন ছিল বলে মত প্রাক্তন ক্রিকেটারদের একাংশের। বাকিরা মনে করেন রানে ফিরতে হলে মাঠে নামতেই হবে। বিশ্রাম পর্ব শেষ করে বিরাট এশিয়া কাপে রানে ফেরেন কি না সেই দিকে নজর থাকবে।

ব্যাটারদের মধ্যে শুরুতে রোহিত শর্মা, লোকেশ রাহুল এবং বিরাট কোহলীকে এশিয়া কাপে দেখা যাবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে ঋষভ পন্থ এবং সূর্যকুমার যাদবকেও দেখা যেতে পারে। যদিও রাহুল ফিরলে তাঁদের এশিয়া কাপে ওপেনার হিসাবে দেখা যাবে না। বিসিসিআইয়ের কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “রাহুলের কোনও কিছু প্রমাণ করার নেই। ও দারুণ ক্রিকেটার। টি-টোয়েন্টিতে ও ওপেনার থাকবে। সূর্য এবং ঋষভ মিডল অর্ডারে খেলবে।” আইপিএলে দেখা যায় ওপেনার হিসেবে রাহুল ধরে খেলছেন। ভারতীয় দল চাইছে শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে। সে ক্ষেত্রে দেশের হয়ে নামলে রাহুলকে নিজের খেলার ধরন পাল্টাতে হবে।

মিডল অর্ডারে নিজের জায়গা প্রায় পাকা করে নিয়েছেন দীনেশ কার্তিক। আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে দীপক হুডা নজর কেড়েছেন। যদিও তিনি এশিয়া কাপে সুযোগ পাবেন কি না তা এখনও স্পষ্ট নয়। সেই সঙ্গে জায়গা নিশ্চিত নয় ঈশান কিশন এবং সঞ্জু স্যামসনের। দ্বিতীয় কিপার হিসাবে কার্তিক দলে থাকলে তাঁদের কথা ভাবা নাও হতে পারে। সুযোগ পেলেও এটা বলাই যায় সঞ্জু আর ঈশানের মধ্যে যে কোনও এক জন পাবেন।

সন্দেহ নেই হার্দিক পাণ্ড্যকে নিয়ে। তিনি দলে থাকছেনই। অলরাউন্ডার হিসাবে ভারতীয় দলের বড় শক্তি হার্দিক। আগামী দিনে তাঁকে দলের সহ-অধিনায়ক হিসাবেও দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। জিম্বাবোয়ে সফরে ফেরানো হয়েছে দীপক চহারকে। এশিয়া কাপের দলেও তাঁকে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। বিসিসিআইয়ের কর্তা বলেন, “টি-টোয়েন্টি ক্রিকেটে দীপক অন্যতম সেরা বোলার। চোট পেয়ে ছিটকে গিয়েছিল ও। একটা সুযোগ ওর প্রাপ্য। সেই ভুবনেশ্বর কুমারের একজন পরিবর্তও হাতে রাখা প্রয়োজন।” হর্ষল পটেলের চোট রয়েছে। তিনি সুযোগ নাও পেতে পারেন।

স্পিনারদের মধ্যে ওয়াশিংটন সুন্দরকে বিশ্বকাপের জন্য ভাবা নাও হতে পারে। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবে দল। সেই সঙ্গে যুজবেন্দ্র চহাল রয়েছেন। সুযোগ পেতে পারেন অক্ষর পটেলও। টি-টোয়েন্টিতে মহম্মদ শামিকে খেলতে নাও দেখা যেতে পারে। তিনি টেস্ট এবং এক দিনের ম্যাচেই খেলবেন বলে মনে করা হচ্ছে।

এই মুহূর্তে এশিয়া কাপের দলে প্রায় নিশ্চিত ১২ জনের নাম। তাঁরা হলেন রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলী, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, হার্দিক পাণ্ড্য, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চহাল, যশপ্রীত বুমরা এবং ভুবনেশ্বর কুমার। এঁদের সঙ্গে আলোচনায় রয়েছে আরও কয়েক জন। তাঁরা হলেন দীপক হুডা, ঈশান কিশান, সঞ্জু স্যামসন, অর্শদীপ সিংহ, আবেশ খান, দীপক চহার, হর্ষল পটেল, অক্ষর পটেল, কুলদীপ যাদব এবং রবি বিষ্ণোই। মোট ১৫ অথবা ১৭ জনের দল বেছে নেওয়া হতে পারে এশিয়া কাপে। সে ক্ষেত্রে তিন বা পাঁচ জনের সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE