Advertisement
০১ মে ২০২৪
Shoaib Akhtar

আফগান ক্রিকেটার ও সমর্থকদের কড়া আক্রমণ শোয়েব আখতারের, ‘অসভ্যতা করার শাস্তি পেয়েছে ওরা’

পাকিস্তান রান তাড়া করার সময় ১৯তম ওভারের পঞ্চম বলে দুই দলের ক্রিকেটারদের মধ্যে মারপিট শুরু হয়। গ্যালারিতেও আফগান সমর্থকরা পাক সমর্থকদের পেটায় বলে অভিযোগ। আফগানিস্তানের উপর ক্ষুব্ধ শোয়েব।

ক্ষুব্ধ শোয়েব আখতার। টুইটারে আক্রমণ করলেন আফগানিস্তানকে।

ক্ষুব্ধ শোয়েব আখতার। টুইটারে আক্রমণ করলেন আফগানিস্তানকে। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৪৫
Share: Save:

কোনও রাখঢাক নেই। কড়া ভাষায় আফগানিস্তান দলের সমালোচনা করলেন শোয়েব আখতার। জানিয়ে দিলেন, খারাপ ব্যবহারের জন্যই আফগানিস্তান ক্রিকেট দলকে হারতে হয়েছে। ঈশ্বর তাঁদের শাস্তি দিয়েছেন। বুধবার ম্যাচের পর নিজের ইউটিউব চ্যানেলে শোয়েব ম্যাচের বিশ্লেষণ করতে বসেছিলেন। সেখানেই আফগানিস্তান ক্রিকেটারদের তীব্র ভাষায় আক্রমণ করেন। সরাসরি না বললেও সে দেশের সাম্প্রতিক অস্থির রাজনৈতিক পরিস্থিতির কথা তুলে ধরে শোয়েব বলেন, ‘‘আফগানিস্তান যখন কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে, তখন গোটা পাকিস্তান তাদের পাশে দাঁড়িয়েছে। এই তার প্রতিদান! আসিফ আলি আউট হওয়ার পরে যা করা হল, সেটা কী ধরনের আচরণ! ওকে ধাক্কা মারা হল, গালিগালাজ করা হল।’’

আফগানিস্তান দলের উদ্দেশে এর পর শোয়েব বলেন, ‘‘তোমরা ক্রিকেট খেলতে এসেছ, সেটা খেলো। তার জন্য আবেগ থাকা ভাল। কিন্তু অসভ্যতা ভাল নয়। এই জন্যই ঈশ্বর তোমাদের সাজা দিয়েছে। এই জন্যই এক জন পাঠান ছক্কা মেরে তোমাদের হারিয়ে দিল। তোমাদের কাঁদতে হল।’’

বুধবার পাকিস্তান রান তাড়া করার সময় ১৯তম ওভারের পঞ্চম বলে দুই দলের ক্রিকেটারদের মধ্যে মারপিট শুরু হয়। ফারিদ আহমেদের বলে হুক করে ছয় মারতে যান আসিফ আলি। কিন্তু ব্যর্থ হন। সেই বলে ক্যাচ ধরেন করিম জনত। আসিফ আউট হতেই তাঁর সামনে গিয়ে ঘুসি মারার ইঙ্গিত করেন ফারিদ। তাতেই রেগে যান আসিফ। তিনিও ব্যাট উঁচিয়ে তাঁকে মারার ইঙ্গিত করেন। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই আফগানিস্তানের অন্য ক্রিকেটাররা চলে আসেন। তাঁরা ফারিদকে সরিয়ে নিয়ে যান।

আসিফ বেরিয়ে যেতে যেতেও কিছু বলতে থাকেন। সেই অবস্থায় তাঁকে ঠান্ডা করেন হাসান আলি। তিনি মাঠে এসে শান্ত হতে বলেন ফারিদকেও। পরিস্থিতি সামলে নেন তাঁরা। নইলে মাঠের মধ্যেই একে অপরের গায়ে হাত তুলে দেওয়ার পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল। পরিস্থিতি সামলাতে ছুটে আসেন আম্পায়াররাও।

শোয়েব এক হাত নেন আফগান সমর্থকদেরও। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ম্যাচের পর তাঁরা গ্যালারিতে পাকিস্তানী সমর্থকদের মেরেছেন। সেই ঘটনার ভিডিয়ো টুইট করে শোয়েব লেখেন, ‘এই তো আফগান সমর্থকদের অবস্থা। দেখুন, এরা কী করছে। আগেও ওরা বহু বার এ রকম করেছে। খেলাটাকে খেলার মতো করে দেখা উচিত। শাফিক স্টানিকজাই (আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন কর্তা), আপনি দেখুন, আপনার ক্রিকেটার আর সমর্থকরা কী কাণ্ড করছে। খেলায় উন্নতি করতে চাইলে সবার আগে এদের সহবত শেখান।’’

বুধবার এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে আফগানিস্তান এক উইকেটে হেরে যায়। অভিযোগ, প্রচণ্ড উত্তেজনাপূর্ণ সেই ম্যাচে আফগানিস্তান হারতেই পাক সমর্থকদের উপর চড়াও হন সে দেশের সমর্থকরা। এই ঘটনার একাধিক ভিডিয়ো ভাইরাল হয়েছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

হারার ফলে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে আফগানিস্তান। এর পরেই ভিডিয়োয় দেখা যায় আফগান সমর্থকেরা শারজার গ্যালারির চেয়ার উপড়ে ফেলে পাক সমর্থকদের দিকে ছুড়ছেন। জলের বোতলও ছোড়া হয়। চেয়ার দিয়ে মারতেও দেখা যায় আফগান সমর্থকদের। স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীদের আয়ত্তের বাইরে চলে যায় গোটা বিষয়টা। তবে এই ঘটনায় কারও আহত হওয়ার খবর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE