Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
India vs Pakistan

‘পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না এলে কিন্তু…’, ভারতকে হুমকি দিচ্ছেন পাক বোর্ডের প্রধান

ভারতের এশিয়া কাপ খেলতে না যাওয়ার সিদ্ধান্ত ভাল ভাবে নেয়নি পাকিস্তান। বার বার হুমকি দিচ্ছেন প্রাক্তন ক্রিকেটাররা। এ বার হুমকি দিলেন পাকিস্তান বোর্ডের প্রধান।

পাকিস্তানের ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ় রাজা।

পাকিস্তানের ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ় রাজা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১০:২৫
Share: Save:

পরের বছরের ক্রিকেটের গুরুত্বপূর্ণ দু’টি প্রতিযোগিতার একটির আয়োজক পাকিস্তান, অন্যটির ভারত। প্রথমটি এশিয়া কাপ। ৫০ ওভারের এই প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পেয়েছে রামিজ় রাজার দেশ। আর ২০১১ সালের পর আবার ৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারতে। কিন্তু এই দুই প্রতিযোগিতা আয়োজন নিয়েই লেগে গিয়েছে দুই দেশের বোর্ডের।

Advertisement

শুরুটা করেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। তিনি জানিয়ে দিয়েছিলেন এশিয়া কাপ খেলতে ভারতীয় দল পাকিস্তান যাবে না। সেই সঙ্গে তিনিই ঘোষণা করে দিয়েছিলেন যে, এশিয়া কাপ অন্য কোনও দেশে হবে, পাকিস্তানে নয়। তাতেই চটেছেন রামিজ়। পাকিস্তান বোর্ডের প্রধান বলেন, “পাকিস্তান যদি ভারতে গিয়ে পরের বছর বিশ্বকাপ না খেলে তা হলে কেউ সেটা দেখবে? আমাদের পরিষ্কার কথা, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে আসে, তা হলেই আমরা ভারতে গিয়ে বিশ্বকাপ খেলব। যদি ওরা না আসে, তা হলে পাকিস্তানকে বাদ দিয়েই বিশ্বকাপ করতে পারে ওরা।”

ভারত এবং পাকিস্তান একে অপরের বিরুদ্ধে রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ় খেলে না। শুধু মাত্র বিশ্বকাপ, এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির মতো প্রতিযোগিতাতেই একে অপরের বিরুদ্ধে খেলতে দেখা যায় এই দুই দেশকে। ২০০৮ সালে এশিয়া কাপ খেলতে শেষ বার পাকিস্তান গিয়েছিল ভারত। তার পর থেকে আর পড়শি দেশে যায়নি তারা। পাকিস্তান ২০১২ সালে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে ভারতে এসেছিল। সেটাই শেষ বার। তার পর থেকে আর দুই দেশের মধ্যে কোনও দ্বিপাক্ষিক সিরিজ় হয়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত মুখোমুখি হয় পাকিস্তানের। সেই ম্যাচ জিতে নেন বিরাট কোহলিরা। যদিও শেষ পর্যন্ত রোহিত শর্মাদের দৌড় শেষ হয়ে যায় সেমিফাইনালে। বাবর আজ়মদের দল পৌঁছে যায় ফাইনালে। সেখানে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে যান বাবররা। রামিজ় বলেন, “আমরা আগ্রাসী মনোভাব নিয়েই থাকব। আমাদের দল ভাল খেলছে। আমি সব সময় বলেছি যে, পাকিস্তানের ক্রিকেটকে অর্থনৈতিক ভাবে শক্তিশালী করতে হবে। সেটা তখনই হবে, যখন আমরা ভাল খেলব। ২০২১ সালের টি-টোয়েন্টি ভারতকে হারিয়ে দিয়েছিল পাকিস্তান। এশিয়া কাপে হারিয়েছিল। এক বছরের মধ্যে কোটি টাকার দলকে দু’বার হারিয়েছে পাকিস্তান।”

Advertisement

এই প্রথম নয়, ভারতকে আগেও হুমকি দিয়েছে পাকিস্তান। রামিজ় ছাড়াও একাধিক প্রাক্তন ক্রিকেটার ভারতের পাকিস্তানে গিয়ে না খেলার সিদ্ধান্তকে ভাল ভাবে নেননি। তাঁরাও জয় শাহের বক্তব্যের বিরোধিতা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.