Advertisement
২১ মে ২০২৪
Asia Cup 2023

শাহিনদের পিটিয়ে নজির রোহিত-শুভমন জুটির, কী কীর্তি গড়লেন ভারতের দুই ওপেনার?

এশিয়া কাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে রান পাননি রোহিত এবং শুভমন। দ্বিতীয় ম্যাচে রান পাওয়ার পাশাপাশি একটি নজিরও গড়লেন ভারতের দুই ওপেনিং ব্যাটার।

picture of Shubman Gill and Rohit Sharma

(বাঁদিকে) শুভমন গিল এবং রোহিত শর্মা। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানের বোলিং আক্রমণের সামনে সাফল্য পাননি ভারতের শুরুর দিকের ব্যাটারেরা। সুপার ফোর পর্বের ম্যাচে সেই ব্যর্থতা ঢেকে দিলেন রোহিত শর্মারা। রবিবার কলম্বোয় শাহিন আফ্রিদিদের বিরুদ্ধে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করলেন ভারতীয়রা। তাতেই হল নতুন নজির।

শুভমন গিলের সঙ্গে প্রথম উইকেটের জুটিতে রোহিত তুললেন ১২১ রান। পাকিস্তানের বিরুদ্ধে এক দিনের ম্যাচে ওপেনিং জুটিতে এ দিনের রান ভারতের নবম সর্বোচ্চ। রোহিত-শুভমন জুটি টপকে গেলেন রমন লাম্বা এবং কৃষ্ণমাচারি শ্রীকান্ত জুটির ১২০ রানের নজিরকে। লাম্বা-শ্রীকান্ত ১৯৮৯ সালে ইডেনে পাকিস্তানের বিরুদ্ধে ইনিংস শুরু করতে নেমে ১২০ রান করেছিলেন। রোহিত করলেন ৪৯ বলে ৫৬ রান। মারলেন ছ’টি বাউন্ডারি এবং চারটি ছক্কা। অন্য দিকে শুভমনের ব্যাট থেকে এল ৫২ বলে ৫৮ রানের ইনিংস। ১০টি চার দিয়ে সাজালেন নিজের ইনিংসটি।

পাকিস্তানের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে ভারতের সফলতম ওপেনিং জুটিতেও আছেন রোহিত। ২০১৮ সালে তাঁর এবং শিখর ধাওয়ানের জুটি দুবাইয়ে করেছিল ২১০ রান। ওপেনিং জুটিতে পাকিস্তানের বিরুদ্ধে ২০০ বা তার বেশি রান ওই এক বারই তুলেছে ভারত। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিন তেন্ডুলকরের ১৫৯ রানের ওপেনিং জুটি। তাঁরা ১৯৯৮ সালে ঢাকায় ১৫৯ রান করেছিলেন। তৃতীয় স্থানে রয়েছে গৌতম গম্ভীর এবং বীরেন্দ্র সহবাগের ১৫৫ রানের জুটি। তাঁরা ২০০৮ সালে মিরপুরে ওই জুটি তৈরি করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE