Advertisement
০৮ মে ২০২৪
Asia Cup 2023

‘হিসাব করতে ভুল হয়ে গিয়েছিল’ শতরান করা শুভমনের, তাঁর কোন ভুলে হারল ভারত?

শাকিবদের বিরুদ্ধে ব্যাট হাতে প্রায় একাই লড়াই করেছেন। চাপের মুখে অবিচল থেকে দলকে পৌঁছে দিয়েছিলেন লড়াই করার মত জায়গায়। তবু হারের জন্য নিজেকে দুষেছেন শুভমন।

picture of Shubman Gill

শুভমন গিল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩৫
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে এশিয়া কাপের নিয়মরক্ষার ম্যাচে ৬ রানে হেরে গিয়েছে ভারত। ১২১ রানের অনবদ্য ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি শুভমন গিল। হারের জন্য নিজেকেই দায়ী করছেন তরুণ ওপেনিং ব্যাটার। তাঁর ভুলেই হারতে হয়েছে, জানিয়েছেন ম্যাচের পর।

শাকিব আল হাসানের দলের বিরুদ্ধে শুক্রবার প্রায় একাই ব্যাট হাতে লড়াই করেছেন শুভমন। উইকেটের অন্য প্রান্তে একের পর এক উইকেট পড়লেও লক্ষ্যে অবিচল ছিলেন শুভমন। নিজের শতরানের পাশাপাশি দলের ইনিংসকে নির্ভরতা দিয়েছেন। শুরুর চাপ কাটিয়ে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দিয়েছেন। তবু হারের জন্য নিজেকেই দুষছেন তিনি।

ম্যাচের পর হতাশা গোপন করেননি শুভমন। ৪৪তম ওভারে ছয় মারার চেষ্টা করতে গিয়ে আউট হন তিনি। শুভমন বলেছেন, ‘‘ব্যাট করার সময় একটু উত্তেজনা থাকে। যখন আউট হলাম, তখন একটু বেশি অ্যাড্রিনালিন ক্ষরণ হচ্ছিল। এ রকম ক্ষেত্রে অনেক সময় হিসাবের ভুল হয়ে যায়। আমারও হিসাব করতে একটু ভুল হয়েছে। আউট হওয়ার পর দেখলাম, অনেক সময় ছিল। বেশি আগ্রাসী হওয়ার প্রয়োজন ছিল না। স্বাভাবিক ব্যাট করলেই ভাল হত। আমরা এই ধরনের ম্যাচগুলোয় সাধারণ লক্ষ্যে পৌঁছে যাই। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে পারলাম না। এই ম্যাচ আমাদের ব্যাটারদের কাছে একটা শিক্ষা।’’

প্রথম একাদশের কয়েক জন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়ার জন্য হারতে হয়েছে বলে মনে করেন না শুভমন। বিশ্রাম দেওয়াটা দলের পরিকল্পনার অংশ বলে জানিয়েছেন তিনি। শুভমন বলেছেন, ‘‘ফাইনালে বোলারদের তরতাজা ভাবে পাওয়ার জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। এটা হারের কোনও কারণ নয়। আমার উচিত ছিল খেলা শেষ করে মাঠ ছাড়া।’’

শুভমনের শতরানের ইনিংসের সবাই প্রশংসা করলেও আক্ষেপ যাচ্ছে না শুভমনের। দলকে জেতাতে না পারায় অতৃপ্ত তিনি। রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ফাইনালে দলের ভাল ফল নিয়ে আশাবাদী শুভমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 Shubman Gill India Vs Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE