Advertisement
০৫ মে ২০২৪
Indian Cricket team

প্রকাশিত হল আইসিসি-র অদ্ভুত ক্রমতালিকা, টেস্ট বিশ্বকাপে শীর্ষে ওঠার পর দিনই নেমে গেল ভারত

টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় এক নম্বর স্থান দখল করলেও আইসিসি-র অন্য তালিকায় শীর্ষস্থান থেকে নেমে গেল ভারত। প্রকাশ্যে এল আইসিসি-র অদ্ভুত ক্রমতালিকা।

cricket

ভারতের টেস্ট দল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৬:৩৪
Share: Save:

টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় এক নম্বর স্থান দখল করলেও আইসিসি-র অন্য তালিকায় শীর্ষস্থান থেকে নেমে গেল ভারত। টেস্টের যে র‌্যাঙ্কিং শুক্রবার প্রকাশ করা হয়েছে সেখানে ভারতকে টপকে শীর্ষস্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া। এর ফলে তিন ফরম্যাটেই বিশ্বের এক নম্বর থাকার গরিমা হারাল ভারত।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ে ২-০ এগিয়ে যাওয়ার সুবাদেই এক নম্বর হয়েছে অস্ট্রেলিয়া। তৃতীয় ম্যাচ চলছে। সেটা জিতলে তারা শীর্ষস্থান আরও মজবুত করবে। ভারতের কাছে শীর্ষস্থান ফিরে পাওয়ার সুযোগ রয়েছে খুব তাড়াতাড়ি। ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজ়ে ভাল ফল করতে শীর্ষস্থান ফিরে পেতে পারে তারা।

শুক্রবার আইসিসি জানিয়েছে, পাকিস্তানের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্ট জেতার কারণে এক নম্বর টেস্ট দল হয়ে গিয়েছে অস্ট্রেলিয়া। টেস্ট বিশ্বকাপ যেখানে চলছে সেখানে এই টেস্ট ক্রমতালিকার কী গুরুত্ব রয়েছে তা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। ভারত টেস্ট জেতার পর বিশ্বের কোনও প্রান্তে কোনও টেস্টের ফয়সালা হয়নি।

এর আগে যে র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছিল সেখানে ভারত এবং অস্ট্রেলিয়া দু’দলেরই পয়েন্ট ছিল ১১৮। কিন্তু দশমিকের হিসেবে ভারত সামান্য এগিয়ে ছিল। অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্টে জিতেছে। কিন্তু ভারত প্রথম টেস্টে হারায় পয়েন্ট কমে ১১৭ হয়েছে।

টেস্ট বিশ্বকাপের পয়েন্ট হয় শতাংশের বিচারে। কিন্তু আইসিসি-র র‌্যাঙ্কিং নির্ধারিত হয় জেতা, হারা বা ড্রয়ের বিচারে প্রাপ্ত পয়েন্ট দিয়ে। সেখানেই ভারতকে টেক্কা দিয়েছে অস্ট্রেলিয়া। র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। এর পরে দক্ষিণ আফ্রিকা, নিউ জ়‌িল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ়‌, বাংলাদেশ এবং জ়িম্বাবোয়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Cricket team ICC Ranking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE