Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

অ্যাশেজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডের কাছে হারের দায় কাদের উপর চাপালেন অসি অধিনায়ক?

হেডিংলেতে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে অস্ট্রেলিয়াকে। ফলে সিরিজ় জিততে পারেনি তারা। এই হারের জন্য কাদের দায়ী করলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স?

Pat Cummins

প্যাট কামিন্স। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ২১:৩৮
Share: Save:

হেডিংলেতেই অ্যাশেজ জেতার সুযোগ ছিল অস্ট্রেলিয়ার। চতুর্থ দিনে রান তাড়া করতে নেমে মধ্যাহ্নভোজের বিরতির পরে ইংল্যান্ডের ছয় উইকেট পড়ে যাওয়ার পরে মনে হয়েছিল এই ম্যাচেই সিরিজ় জিতে যাবেন প্যাট কামিন্সরা। কিন্তু শেষ পর্যন্ত সেটা হয়নি। হ্যারি ব্রুক, ক্রিস ওকস ও মার্ক উডের কাছে হার মানতে হয়েছে অস্ট্রেলিয়াকে। ম্যাচ শেষে হারের দায় দলের ব্যাটারদের ঘাড়ে ঠেলেছেন কামিন্স।

ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার অধিনায়ক বলেন, ‘‘প্রতি দিনই কিছু মুহূর্ত এমন ছিল যেখানে আমরা এগিয়েছি। আবার কিছু মুহূর্তে পিছিয়েছি। প্রথম দিন এক সেশনে ২০ রানের মধ্যে ৬ উইকেট পড়ে গিয়েছিল। সেখানেই আমরা অনেকটা পিছিয়ে গিয়েছি। আর ফিরতে পারিনি।’’ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে পঞ্চম উইকেট পড়ে ২৪০ রানে। শতরান করে আউট হন মিচেল মার্শ। পরের ২৩ রানের মধ্যে অলআউট হয়ে যায় দল। ফলে প্রথম ইনিংসে বড় রান করতে পারেনি অস্ট্রেলিয়া। সুযোগ কাজে লাগাতে পারেননি কামিন্সরা। তাই পরোক্ষে দলের ব্যাটারদেরই দায়ী করেছেন তিনি।

চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের সামনে ২৫১ রানের লক্ষ্য দিয়েছিল অস্ট্রেলিয়া। সেই লক্ষ্য কম না হলেও জেতার জন্য পর্যাপ্ত ছিল না বলেই মনে করেন কামিন্স। অসি অধিনায়ক বলেন, ‘‘২৫০ রান কম ছিল না। আবার জেতার মতোও ছিল না। আরও কিছু রান থাকলে ওদের উপর চাপ দিতে পারতাম। বল করার সময় আমাদের ভাবতে হচ্ছিল বেশি রান যেন না হয়। তাই কখনও কখনও রক্ষণাত্মক বল করতে হয়েছে। ব্যাটারেরা আরও কিছুটা রান দিতে পারলে হয়তো আমরাই জিততাম।’’

১৯ জুলাই থেকে ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে খেলতে নামছে অস্ট্রেলিয়া। এখন সিরিজ়ে ২-১ এগিয়ে তাঁরা। অর্থাৎ, ম্যাঞ্চেস্টারে জিততে পারলেই সিরিজ় পকেটে। তাই এই হার থেকে শিক্ষা নিয়ে নতুন উদ্যমে পরের টেস্টে নামতে চাইছেন কামিন্স। তিনি বলেন, ‘‘মাঝে বেশ কিছু দিনের বিশ্রাম। এতে আমাদের সুবিধা হবে। তরতাজা হয়ে ম্যাঞ্চেস্টারে নামতে পারব। ওখানেই সিরিজ় জিততে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Pat Cummins australia cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE