Advertisement
০১ মে ২০২৪
Usman Khawaja

ক্রিকেটে ঢুকেই পড়ল যুদ্ধ, পরিকল্পনা বদলে অন্য ভাবে প্রতিবাদ অনড় অসি ক্রিকেটারের

আইসিসি হুঁশিয়ারি দিয়েছিল বিশেষ স্লোগান লেখা জুতো পরলে নির্বাসিত করা হতে পারে উসমান খোয়াজাকে। এই হুঁশিয়ারির পরেও নিজের জায়গা থেকে সরলেন না তিনি। কী করলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার?

cricket

এই ভাবেই কালো আর্মব্যান্ড পরে খেলতে নেমেছিলেন উসমান খোয়াজা। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১১:১৫
Share: Save:

অনুশীলনের সময় দেখা গিয়েছিল উসমান খোয়াজার জুতোয় লেখা রয়েছে, “স্বাধীনতা মানুষের অধিকার” এবং “সব মানুষের জীবনের দাম সমান।” গাজ়া হামলার কথা মাথায় রেখেই এই বার্তা দিতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার। পাকিস্তানের বিরুদ্ধে সেই জুতো পরেই নামতে চেয়েছিলেন খোয়াজা। কিন্তু বাদ সাধে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার হুঁশিয়ারির পরেও নিজের জায়গা থেকে সরে আসেননি খোয়াজা। প্রতিবাদ তিনি করেছেন। তবে কিছুটা অন্য ভাবে।

বৃহস্পতিবার নিজের সেই জুতো জোড়া পরেই নামেন খোয়াজা। তবে সাদা একটি টেপ দিয়ে স্লোগান ঢেকে দেওয়া ছিল। সেই সঙ্গে বাঁ হাতে একটি কালো ব্যান্ড পরে নামেন তিনি। আইসিসির হুঁশিয়ারির বিরুদ্ধে নীরব প্রতিবাদ দেখাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪১ রান করেন তিনি।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে খোয়াজা জানতে পারেন স্লোগান লেখা জুতো পরে নামলে আইসিসি তাঁকে নির্বাসিত করতে পারে। তখনই নিজের ক্ষোভ উগরে দেন খোয়াজা। তিনি বলেন, “আমার জুতোয় লেখা বার্তা নিয়ে অনেক কথা হচ্ছে। তবে এই নিয়ে আমি কিছু বলতে চাই না। প্রয়োজনও নেই। কিন্তু যাঁরা প্রশ্ন তুলছেন আমার এই লেখা নিয়ে, তাঁদের আমি বলব নিজেদের প্রশ্ন করুন। সত্যিই কি স্বাধীনতা সকলের জন্য নয়? সকলের জীবনের দাম কি সমান নয়? আমি কারও ধর্ম, জাতি বা সংস্কৃতি নিয়ে ভাবি না। কিন্তু যাঁরা প্রশ্ন তুলছেন, তাঁরা নিশ্চয়ই আমার কথার সঙ্গে সহমত নন, সেই কারণেই প্রশ্ন তুলছেন।”

আইসিসি-র নিয়ম অনুযায়ী কোনও রকম রাজনৈতিক বার্তা ক্রিকেটারেরা মাঠের মধ্যে কোথাও ব্যবহার করতে পারবেন না। খোয়াজা বলেন, “আমি কোনও রাজনৈতিক বার্তা লিখিনি। আমি কারও পক্ষ নিয়েও কথা বলিনি। আমার কাছে সকলেই সমান। মুসলিম হোক বা জিহু বা হিন্দু সকলেই এক। আমি তাঁদের হয়ে কথা বলছি, যাঁরা নিজেদের কথা বলতে পারছে না। অবলা শিশুদের কাঁদতে দেখলে আমার কষ্ট হয়। আমার দুই মেয়ের যদি এমন অবস্থা হত? জন্মের সময় তো আর কেউ ঠিক করতে পারে না, সে কোথায় জন্ম নেবে। কিন্তু যখন দেখি পৃথিবী কারও কারও থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, তখন কষ্ট হয়। আইসিসি আমাকে বলেছে যে, এই জুতো পরতে পারব না। ওদের মনে হয়েছে এটা রাজনৈতিক বার্তা। আমি যদিও সেটা বিশ্বাস করি না। তবে আইসিসি যখন বলেছে, আমি সেই নির্দেশ মেনে চলব। ওই জুতো পরব না।”

খোয়াজা ওই জুতো না পরলেও জানিয়ে দিয়েছেন যে, তাঁর বিশ্বাস বদলাবে না। খোয়াজা বলেন, “আমি বিশ্বাস করি, স্বাধীনতা মানুষের অধিকার এবং সব মানুষের জীবনের দাম সমান। আমার এই বিশ্বাস বদলাবে না। সে কেউ আমার সঙ্গে সহমত হোক বা না হোক।” শেষ পর্যন্ত অন্য ভাবে নিজের প্রতিবাদ জানিয়েছেন খোয়াজা।

আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার এমন জিনিস পরে মাঠে নামতে পারবেন না যেখানে রাজনৈতিক, ধর্মীয় বা বর্ণবিদ্বেষী বার্তা রয়েছে। এমন কোনও জিনিস পরতে হলে আইসিসি-র অনুমতি প্রয়োজন। তবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সময় হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানানোর ক্ষেত্রে সম্মতি দিয়েছিল আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Usman Khawaja australia cricket ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE