Advertisement
০৩ মে ২০২৪
Nathan Lyon

পাকিস্তানের বিরুদ্ধে নতুন মাইলফলক স্পর্শ লায়নের, ওয়ার্ন-কুম্বলেদের পাশে অসি অফস্পিনার

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের দু’ইনিংস মিলিয়ে ৫টি উইকেট পেয়েছেন লায়ন। এই ৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার তৃতীয় ক্রিকেটার হিসাবে নতুন কীর্তি গড়লেন তিনি।

picture of Nathan Lyon

নাথান লায়ন। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৬:০৪
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে একটি মাইলফলক স্পর্শ করলেন নাথান লায়ন। ছুঁয়ে ফেললেন শেন ওয়ার্নের কীর্তি। অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনারের পাশে জায়গা করে নিলেন অসি অফ স্পিনার।

বিশ্বের চতুর্থ স্পিনার হিসাবে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন লায়ন। পাকিস্তানের প্রথম ইনিংসের পর লায়নের টেস্ট উইকেটের সংখ্যা ছিল ৪৯৯টি। রবিবার ফাহিম আশরফকে আউট করে অস্ট্রেলিয়ার তৃতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেটে মাইলফলক স্পর্শ করেন তিনি। পরে আমের জামালকেও আউট করেছেন অভিজ্ঞ অফ স্পিনার। প্রথম টেস্টের পর টেস্টে লায়নের উইকেট সংখ্যা হল ৫০১। অস্ট্রেলীয় বোলারদের মধ্যে ওয়ার্ন ছাড়াও গ্লেন ম্যাকগ্রায়ের ৫০০ উইকেট রয়েছে টেস্টে।

বিশ্বের চতুর্থ স্পিনার হিসাবে এই মাইলফলক স্পর্শ করলেন লায়ন। এই কৃতিত্ব রয়েছে শ্রীলঙ্কার প্রাক্তন স্পিনার মুথাইয়া মুরলিথরন এবং ভারতের অনিল কুম্বলের। লায়নকে নিয়ে বিশ্বের মোট আট জন বোলারের ৫০০ উইকেট হল টেস্টে। নিজের ১২৩তম টেস্টে মাইলফলক স্পর্শ করলেন লায়ন। এই ক্ষেত্রে তিনি বিশ্বের পঞ্চম দ্রুততম। বিশ্বরেকর্ড রয়েছে মুরলিথরনের দখলে। তিনি ৮৭তম টেস্টে ৫০০ উইকেট পূর্ণ করেছিলেন। দ্বিতীয় স্থানে থাকা কুম্বলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন তাঁর ১০৫তম টেস্টে। দুই অস্ট্রেলীয় ওয়ার্ন এবং ম্যাকগ্রা দু’জনেই ১০৮তম টেস্টে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছিলেন।

টেস্টে লায়ন সব থেকে বেশি ১২১টি উইকেট নিয়েছেন ভারতের বিরুদ্ধে। তার পরেই রয়েছে ইংল্যান্ড। লায়নের ঝুলিতে ইংরেজদের ১১০টি উইকেট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE