Advertisement
০৩ মে ২০২৪
ICC World Cup 2023

আসল অশ্বিনকে সামলাতে নকলকে নিয়ে প্রস্তুতির পরিকল্পনা অস্ট্রেলিয়ার, ভেস্তে গেল এক উত্তরে

শেষ মুহূর্তে ভারতীয় দলে ঢুকে পড়া অশ্বিনকে বিশ্বকাপে সামলাতে বিশেষ পদ্ধতি নেওয়ার চেষ্টা করেছিল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নেরা। কিন্তু শেষ মুহূর্তে ভেস্তে গেল সব পরিকল্পনা।

Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ২৩:০৮
Share: Save:

বিশ্বকাপের প্রস্তুতি নিতে একেকটি দল একেক রকম পদ্ধতি নিয়েছে। তবে সদ্য ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলা অস্ট্রেলিয়ার আসল চিন্তার কারণ মনে হয় রবিচন্দ্রন অশ্বিন। শেষ মুহূর্তে ভারতীয় দলে ঢুকে পড়া স্পিনারকে বিশ্বকাপে সামলাতে বিশেষ পদ্ধতি নেওয়ার চেষ্টা করেছিল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নেরা। অশ্বিনের মতো ভঙ্গিতে বল করতে পারে এমন এক জনকে নেট বোলার হিসাবে নেওয়ার পরিকল্পনা ছিল তাদের। শেষ পর্যন্ত তা হয়নি।

গুজরাতের মহেশ পিথানিয়ার বল করার ধরন অনেকটা অশ্বিনের মতো। তাঁকেই নেট বোলার করতে চেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু পিথানিয়া রাজি হননি। তিনি ঘরোয়া ক্রিকেটের প্রস্তুতি নেবেন বলে অস্ট্রেলিয়াকে “না” বলে দিয়েছেন। এই বছরের শুরুতে অস্ট্রেলিয়া দল ভারতে এসেছিল টেস্ট সিরিজ় খেলতে। সেই সময় পিথানিয়াকে নেট বোলার হিসাবে পেয়েছিল অস্ট্রেলিয়া। তাঁর বল করার ধরন অশ্বিনের মতো হওয়ায় অস্ট্রেলিয়া দলের উপকার হয়েছিল। সেই কারণেই বিশ্বকাপের আগে চেন্নাইয়ে প্রস্তুতির সময় পিথানিয়াকে চেয়েছিল তারা।

পিথানিয়া ঘরোয়া ক্রিকেটে মন দিতে চান। তিনি বলেন, “অস্ট্রেলিয়া দলের সাইডআর্ম স্পেশালিস্ট প্রীতেশ জোশী আমাকে ফোন করেছিলেন। অশ্বিনের বিরুদ্ধে নিজেদের তৈরি করার জন্য আমাকে চেন্নাইয়ে ডেকেছিলেন তিনি। কিন্তু ঘরোয়া ক্রিকেটের প্রস্তুতি নিচ্ছি আমি। সেই কারণে না বলে দিয়েছি। নিজের প্রস্তুতির দিকে নজর দিতে চাই আমি।”

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অক্ষর পটেলের চোট থাকায় তিনি বিশ্বকাপে খেলতে পারবেন না। তাঁর জায়গায় অশ্বিনকে নেওয়া হয়েছে। অভিজ্ঞ স্পিনার দলে আসায় ভারতের শক্তি যে বেড়েছে তা বলাই যায়। সেই সঙ্গে বিপক্ষ দলেরও মাথা ব্যথার কারণ হয়ে উঠেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 Team India Ravichandran Ashwin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE