Advertisement
২০ এপ্রিল ২০২৪
Women Cricket

দেড় লক্ষ ডলার বেতন বিশ্বচ্যাম্পিয়নদের ! স্মৃতি, হরমনদের পিছনে ফেললেন অসি ক্রিকেটাররা

অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটারদের বেতন দ্বিগুণ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এই সিদ্ধান্তের ফলে ভারতীয় মহিলা ক্রিকেটারদের সঙ্গে তাদের বেতনের ফারাক কত হচ্ছে?

Picture of Harmanpreet Kaur

ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ২২:৪০
Share: Save:

এত দিন ভারতীয় মহিলা ক্রিকেটারদের তুলনায় কম বেতন পেতেন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটাররা। কিন্তু সেই ছবি এ বার বদলাতে চলেছে। মহিলা ক্রিকেটারদের বেতন দ্বিগুণ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ফলে স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কৌরদের থেকে এ বার বেশি বেতন পাবেন এলিস পেরি, মেগ ল্যানিংরা।

এত দিন ভারতীয় মুদ্রায় ৪০ লক্ষ টাকা বেতন পেতেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, এ বার থেকে অস্ট্রেলিয়ার হয়ে খেলা ক্রিকেটাররা বছরে ৮৩ লক্ষ টাকা করে বেতন পাবেন। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট ও মহিলাদের বিগ ব্যাশে নাম থাকা ক্রিকেটাররাও অন্তত ৫০ লক্ষ টাকা করে পাবেন।

যদিও এই নতুন বেতন এখনও কার্যকর হয়নি। ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলি ও অস্ট্রেলিয়ার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সিইও টড গ্রিনবার্গের মধ্যে বৈঠক রয়েছে। সেখানেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। ২০১৭ সাল থেকে মহিলা ক্রিকেটারদের বেতন বৃদ্ধি করার জন্য আন্দোলন করছেন টড। এত দিনে তাঁর প্রচেষ্টা সফল হতে চলেছে।

ভারতীয় ক্রিকেটে মহিলা ক্রিকেটারদের বেতনের তিন রকম ক্যাটেগরি রয়েছে। ‘এ’ ক্যাটেগরিতে থাকা ক্রিকেটাররা বছর ৫০ লক্ষ টাকা করে বেতন পান। স্মৃতি, হরমনপ্রীতরা সেই তালিকায় পড়েন। ‘বি’ ক্যাটেগরিতে থাকা ক্রিকেটাররা বছরে ৩০ লক্ষ টাকা করে পান। ‘সি’ ক্যাটেগরিতে থাকা ক্রিকেটাররা পান বছরে ১০ লক্ষ টাকা। অর্থাৎ, এর পর থেকে ভারতের ‘এ’ ক্যাটেগরিতে থাকা মহিলা ক্রিকেটারদের থেকেও বেশি টাকা পাবেন অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE