Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pheobe Litchfield

হরমনদের শাসন ‘অস্ট্রেলিয়ার টেলিভিশনের জনপ্রিয় চরিত্র’ লিচফিল্ডের! নজর কাড়েন ১৬ বছরেই

ভারতের বিরুদ্ধে অনবদ্য শতরানের ইনিংস লেখেছেন লিচফিল্ড। আগ্রাসী ব্যাটিংয়ের জন্যই পরিচিত বাঁহাতি ওপেনার। ১৬ বছর বয়সে তিনি নজর কেড়েছিলেন মহিলাদের বিগ ব্যাশ লিগে।

picture of Pheobe Litchfield

ফোবে লিচফিল্ড। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৯:১৯
Share: Save:

তৃতীয় এক দিনের ম্যাচে ভারতের মহিলা দলের বিরুদ্ধে শতরান করলেন অস্ট্রেলিয়ার ওপেনার ফোবে লিচফিল্ড। ওয়াংখেড়ের ২২ গজে ১৬টি চার এবং ১টি ছয়ের সাহায্যে ১২৫ বলে ১১৯ রানের ইনিংসে রেকর্ডও গড়েছেন ২০ বছরের ব্যাটার। অধিনায়ক অ্যাশলে হিলি (৮৫ বলে ৮২) এবং লিচফিল্ড প্রথম উইকেটের জুটিতে তোলেন ১৮৯ রান। এক দিনের ক্রিকেটে ভারতের বিরুদ্ধে এটাই সর্বোচ্চ রানের ওপেনিং জুটি।

লিচফিল্ড এবং হিলির ১৮৯ রান ভারতের মহিলা ক্রিকেট দলের বিরুদ্ধে যে কোনও উইকেটেই সর্বোচ্চ রানের জুটি। অস্ট্রেলিয়ার দুই ওপেনারের মধ্যে নজর কাড়লেন লিচফিল্ডই। ১৪তম এক দিনের ম্যাচে দ্বিতীয় শতরান তুলে নিলেন নিউ সাউথ ওয়েলসের ব্যাটার। বাঁহাতি ব্যাটার ডান হাতে লেগ স্পিন করতে পারেন। মহিলাদের বিগ ব্যাশ লিগে খেলেছেন ১৬ বছর বয়সে। ২০১৯ সালের ১৮ অক্টোবর সিডনি থান্ডারের হয়ে বিগ ব্যাশ লিগের প্রথম ম্যাচে করেছিলেন ২২ বলে ২৬ রান। আগ্রাসী ব্যাটারকে সেই প্রথম চিনে ছিল ক্রিকেট বিশ্ব। অস্ট্রেলিয়ার একটি টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠানের চরিত্রের নামে লিচফিল্ডের বাবা-মা মেয়ের নাম রেখেছিলেন ফোবে।

২০২২ সালের ডিসেম্বরে মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল লিচফিল্ডের। টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর পথ চলা শুরু। এখনও পর্যন্ত দেশের হয়ে ২টি টেস্ট এবং ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে লিচফিল্ডের। গত বছর জুলাইয়ে আয়ারল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে অভিষেক হয় তাঁর। প্রথম ম্যাচেই খেলেছিলেন অপরাজিত ১০৬ রানের ইনিংস। এক দিনের ক্রিকেটে অভিষেক ম্যাচে সেরা ক্রিকেটারের পুরস্কারও পেয়েছিলেন। আগ্রাসী ব্যাটার হিসাবে পরিচিত লিচফিল্ডের কদর রয়েছে বিদেশের সাদা বলের লিগেও। ইংল্যান্ড মহিলাদের দ্য হান্ড্রেডে তিনি খেলেন নর্দার্ন সুপারচার্জার্সের হয়ে।

প্রথম দু’টি ম্যাচ জেতায় ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ় জয় আগেই নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। সেই অর্থে মঙ্গলবারের ম্যাচ ছিল অনেকটাই নিয়মরক্ষার। তবু লিচফিল্ডকে আটকাতে পারলেন না হরমনপ্রীত কৌরেরা। ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোনও বোলারই তাঁর সামনে সুবিধা করতে পারেননি। রেণুকা সিংহ, পূজা বস্ত্রকার, দীপ্তি শর্মাদের বল সহজেই মাঠের বাইরে পাঠিয়েছেন লিচফিল্ড। শেষ পর্যন্ত দীপ্তির বলেই হরমনপ্রীতের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন ২০ বছরের ব্যাটার। তাঁর এবং হিলির ১৮৯ রানের জুটির উপর ভর করে অস্ট্রেলিয়া তুলেছে ৭ উইকেটে ৩৩৮ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australia Indian Women Cricket team ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE