Advertisement
২০ এপ্রিল ২০২৪
Babar Azam

ব্যাট হাতে সমালোচনার জবাব বাবরের, অধিনায়কের শতরানে ঘুরে দাঁড়াল পাকিস্তান

ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ় হারের পর বাবরের তীব্র সমালোচনা শুরু হয়। প্রথম সুযোগেই অনবদ্য শতরান করলেন পাক অধিনায়ক। সরফরাজকে নিয়ে দলের ইনিংসকে বিপদ মুক্ত করলেন।

চাপের মুখে দায়িত্বশীল শতরানের ইনিংস খেলে পাকিস্তানকে লড়াইয়ে ফেরালেন বাবর।

চাপের মুখে দায়িত্বশীল শতরানের ইনিংস খেলে পাকিস্তানকে লড়াইয়ে ফেরালেন বাবর। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৮:৫৭
Share: Save:

শুরুর ধাক্কা সামলে প্রথম দিনের শেষে ভাল জায়গায় পাকিস্তান। করাচিতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে দলের ইনিংস টানলেন অধিনায়ক বাবর আজ়ম। ব্যাট হাতে আবার জ্বলে উঠলেন বাবর। প্রথম দিনের শেষে পাকিস্তানের রান ৫ উইকেটে ৩১৭।

পাক অধিনায়ক ব্যাট হাতে শুরু দলের ব্যর্থতাই ঢাকলেন না। প্রথম দিনের শেষে তিনি অপরাজিত থাকলেন ১৬১ রানে। মারলেন ১৫টি চার এবং একটি ছয়। ১৬১ বলে শতরান পূর্ণ করেন বাবর। টেস্ট ক্রিকেটে নবম শতরান করলেন বাবর। ভাল ব্যাট করলেন ছ’নম্বরে নামা উইকেটরক্ষক-ব্যাটার সরফরাজ আহমেদ। নিশ্চিত শতরান হাতছাড়া করলেন তিনি। তাঁর ব্যাট থেকে এল গুরুত্বপূর্ণ ৮৬ রান। পঞ্চম উইকেটে তাঁর সঙ্গে ১৯৪ রানের জুটি গড়ে দলের রান ভদ্রস্থ জায়গায় পৌঁছে দিলেন বাবর।

চাপের মধ্যে ব্যাট করতে নেমে আরও নিজের জাত চিনালেন বাবর। করাচিতে কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে প্রথম টেস্টের শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। বাবর যখন ব্যাট করতে নামেন, সে সময় পাকিস্তানের রান ছিল ২ উইকেটে ১৯। ওপেনার আবদুল্লা শফিক (৭) এবং তিন নম্বরে নামা শান মাসুদ (৩) সাজঘরে ফিরে গিয়েছেন। সেখান থেকে দলের ইনিংসের হাল ধরেন পাক অধিনায়ক। অন্য প্রান্তে পাকিস্তান আরও উইকেট হারালেও অবিচল ছিলেন বাবর। তিনি নামার কিছু ক্ষণ পরেই আউট হয়ে যান আর এক ওপেনার ইমাম উল হক (২৪)। তবু ঠান্ডা মাথায় খেললেন পাক অধিনায়ক। ঝুঁকি না নিয়ে খেলার চেষ্টা করলেন। মারার মতো বল পেলে অবশ্য রেয়াত করেননি। সম্প্রতি নানা বিতর্কে জড়িয়েছেন পাক অধিনায়ক। সেই বিতর্কের ছাপ তাঁর ব্যাটিংয়ে দেখা গেল না।

নিউ জ়িল্যান্ডের বোলারদের মুখ দেখে নয়, বাবর খেললেন বলের মান বুঝে। বাবর মূলত একাই টানলেন দলের ইনিংস। পাঁচ নম্বরে নামা সাউদ শাকিলও (২২) বড় রান পেলেন না। দিনের শেষে বাবরের সঙ্গে ২২ গজে রয়েছেন আঘা সলমন (অপরাজিত ৩)।

নিউ জ়িল্যান্ডের বোলারদের দিনের শুরুতে আগ্রাসী মেজাজে দেখা গেলেও পরে বাবর-সরফরাজের জুটির সামনে তেমন কিছু করতে পারলেন না। সফরকারীদের সফলতম বোলার মিচেল ব্রেসওয়েল। ৬১ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তিনি। ইমাম এবং মাসুদকে সাজঘরে ফেরান তিনি। ৯১ রানে ২ উইকেট আজাজ় পটেলের। তাঁর শিকার আবদুল্লা এবং সরফরাজ। ৫১ রান দিয়ে ১ উইকেট টিম সাউদির। শাকিলকে আউট করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam Pakistan New Zealand test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE