Advertisement
০২ মে ২০২৪
Pakistan Cricket

শাহিনের সিদ্ধান্তে ক্ষুব্ধ বাবর, টি২০ বিশ্বকাপের আগে অশান্তি পাকিস্তানের ক্রিকেটে

বাবর ইস্তফা দেওয়ার পর পাকিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়ক হয়েছেন শাহিন। তাঁর একটি সিদ্ধান্তে খুশি নন প্রাক্তন অধিনায়ক। পিএসএলের মাঝেই নিজের ক্ষোভ জানিয়েছেন তিনি।

picture of Shaheen afridi and Babar Azam

(বাঁদিকে) শাহিন আফ্রিদি এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৭:২৯
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তান ক্রিকেটে আবার অশান্তি। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মাঝে জাতীয় দল নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন প্রাক্তন অধিনায়ক বাবর আজ়ম। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁকে এখন নামতে হচ্ছে তিন নম্বরে। ব্যাটিং অর্ডার পরিবর্তন হওয়ায় খুশি নন বাবর।

২০ ওভারের ক্রিকেটেও পাকিস্তানের হয়ে ওপেন করতেন বাবর। গত নিউ জ়িল্যান্ড সফরে ওপেনিং জুটি পরিবর্তন করে পাকিস্তান। বাবরকে নামিয়ে দেওয়া হয় তিন নম্বরে। মহম্মদ রিজ়ওয়ানের সঙ্গে ওপেন করতে পাঠানো হয় হাসিবুল্লাহ খানকে। ব্যাটিং অর্ডারের এই পরিবর্তন মেনে নিতে পারছেন না বাবর। পিএসএলের মাঝে তিনি বলেছেন, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটে কোনও রকম চাপ ছাড়াই ওপেন করতে পারি। কখনও চাপ অনুভব করি না। দল চেয়েছে আমি তিন নম্বরে ব্যাট করি। দলের প্রয়োজনেই ব্যাটিং অর্ডারে নেমে গিয়েছি। আমাকে পছন্দ জিজ্ঞেস করা হলে বলব, এই পরিবর্তন আমার পছন্দ হয়নি। তবু পাকিস্তানের জন্য তিন নম্বরে ব্যাট করতে রাজি হয়েছিলাম।’’

গত এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার পর পাকিস্তানের নেতৃত্বে ইস্তফা দিয়েছিলেন বাবর। তার পর টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে শাহিন আফ্রিদিকে। তাঁর নেতৃত্বে পাকিস্তান প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলে অস্ট্রেলিয়া সফরে গিয়ে। বাবর কয়েকটা ম্যাচে রান না পাওয়ায় গত জানুয়ারিতে নিউ জ়িল্যান্ড সফরে তাঁকে ওপেনিং থেকে সরিয়ে দিয়েছিলেন শাহিন। এই সিদ্ধান্ত যে তাঁর পছন্দ হয়নি, তা সরাসরি জানিয়েছেন বাবর।

পাকিস্তানের হয়ে ৭৭টি টি-টোয়েন্টি ম্যাচে ওপেন করে বাবর ৩৯.৮৬ গড়ে ২৭১১ রান করেছেন। তিনটি শতরান এবং ২৪টি অর্ধশতরান করেছেন। ২৪টি ম্যাচে তিন নম্বরে নেমে ৪৭.৫২ গড়ে তিনি করেছেন ৯০৩ রান। তিন নম্বরে বেশি সাফল্য পেলেও বাবর চান ওপেন করতে। তাই পিএসএলে পেশোয়ার জ়ালমির হয়ে ওপেন করছেন বাবর। প্রতিযোগিতায় এখনও পর্যন্ত তিনিই সর্বোচ্চ রান সংগ্রাহক। ৬২.২৫ গড়ে ৪৯৮ রান করেছেন তিনি। স্ট্রাইক রেট ১৪৮.৬৫। পাঁচটি শতরান এসেছে তাঁর ব্যাট থেকে।

২৯ বছরের ব্যাটারকে হয়তো আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিন নম্বরে ব্যাট করতে হবে। দেশের স্বার্থে তা করতে রাজি বাবর। যদিও পিএসএলের মাঝে নিজের অসন্তোষের কথা জানিয়ে রাখলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE