Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Babar Azam

বিরতির পর আবার ক্রিকেটে ফিরলেন সদ্য প্রাক্তন অধিনায়ক বাবর, লক্ষ্য অস্ট্রেলিয়া সফর

বাবর অস্ট্রেলিয়ার বিমানে উঠবেন দলের সাধারণ সদস্য হিসাবে। বিশ্বকাপের পর পাকিস্তানের টেস্ট দলকেও নেতৃত্ব দিতে রাজি হননি। এখন তাঁর লক্ষ্য শুধু ব্যাটার হিসাবে পারফর্ম করা।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৭:০২
Share: Save:

বিশ্বকাপ অতীত। নতুন করে শুরু করতে চাইছে পাকিস্তানের ক্রিকেট। নতুন করে শুরু করতে চাইছেন সদ্য প্রাক্তন অধিনায়ক বাবর আজ়মকে। দিন কয়েক বিশ্রাম নেওয়ার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের জন্য প্রস্তুতি শুরু করে দিলেন বাবর।

নতুন অধিনায়কের নেতৃত্বে বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে চাইছে পাকিস্তানের ক্রিকেট। আগামী ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়। নেতৃত্বে ইস্তফা দিলেও এই সিরিজ়ের দিকে তাকিয়ে রয়েছেন ক্রিকেটার বাবর। পাকিস্তানও ভাল ফলের জন্য অনেকটা নির্ভর করবে ব্যাটার বাবরের দিকে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের অজানা নয় সে কথা। সোমবার থেকে টেস্ট ক্রিকেটের জন্য প্রস্তুতি শুরু করেছেন বাবর। নেটে দীর্ঘ সময় ব্যাটিং করেছেন। বোলারদের নির্দেশ দিয়েছেন, তাঁকে কী ভাবে বল করতে হবে। অনুশীলনের ভিডিয়ো নিজেই সমাজমাধ্যমে পোস্ট করেছেন।

বিশ্বকাপের ব্যর্থতার পর কয়েকটা দিন বিশ্রাম নিয়েছেন। পরিবার-বন্ধুদের সঙ্গে সময় কাটিয়েছন। গল্‌ফ খেলছেন বিশ্বকাপ ফাইনালের দিন। আবার ফিরলেন ক্রিকেটে। বাবর এখন অনেকটাই হালকা। কাঁধে নেতৃত্বের বোঝা নেই। প্রথম একাদশ বেছে নেওয়ার চাপ নেই। মাঠে নেমে পারফর্ম করাই তাঁর একমাত্র দায়িত্ব। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্তারা চেয়েছিলেন বাবর লাল বলের ক্রিকেটে নেতৃত্ব দিন। রাজি হননি তিনি।

বাবর জানেন নেতৃত্ব ছাড়লেও ক্রিকেটপ্রেমীদের চোখ থাকবে তাঁর দিকে। প্রত্যাশা থাকবে তাঁকে ঘিরে। ব্যাট হাতে সাফল্য পেলে দ্রুত বন্ধ হবে সমালোচনা। বিশ্বের অন্যতম সেরা ব্যাটার তিনি। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের মতে তিনিই এখন পাকিস্তানের সেরা ব্যাটার। একাই পার্থক্য গড়ে দিতে পারেন প্রতিপক্ষের সঙ্গে।

পার্থক্য আসবে বাবরের জীবনেও। কয়েক দিন আগেও ছিলেন দলের অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিমানে উঠবেন দলের সাধারণ সদস্য হিসাবে। সেই উত্তরণের প্রস্তুতি শুরু করেছেন বাবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE