Advertisement
২০ এপ্রিল ২০২৪
Babar Azam

এক শতরানে একাধিক নজির, কী কী কীর্তি গড়লেন পাকিস্তান অধিনায়ক বাবর?

পাকিস্তানের অধিনায়ক হিসাবে টেস্টে করলেন চতুর্থ শতরান বাবর। হানিফ মহম্মদ পাকিস্তানের অধিনায়ক হিসাবে টেস্ট ক্রিকেটে চারটি শতরান করেছিলেন। এই তালিকার শীর্ষে রয়েছেন মিসবা।

২০২২ সালে অনবদ্য ছন্দে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর।

২০২২ সালে অনবদ্য ছন্দে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ২১:২৪
Share: Save:

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে অপরাজিত ১৬১ রানের ইনিংস খেলে একাধিক নজির গড়লেন বাবর আজ়‌ম। টেস্ট ক্রিকেটে এই বছরে সর্বোচ্চ রান করলেন বাবর। সব ধরনের ক্রিকেট মিলিয়েও আন্তর্জাতিক স্তরে ২০২২ সালে সর্বোচ্চ রান সংগ্রহকারী পাকিস্তানের অধিনায়কই।

সোমবার টেস্ট ক্রিকেটে নবম শতরান করলেন বাবর। অধিনায়ক হিসাবে টেস্টে করলেন চতুর্থ শতরান। হানিফ মহম্মদ পাকিস্তানের অধিনায়ক হিসাবে টেস্ট ক্রিকেটে চারটি শতরান করেছিলেন। তাঁর নজির ছুঁলেন বাবর। যদিও পাকিস্তানের অধিনায়ক হিসাবে সব থেকে বেশি টেস্ট শতরানের নজির মিসবা উল হকের দখলে। তিনি আটটি শতরান করেছিলেন।

অধিনায়ক হিসাবে একই ক্যালেন্ডার বছরে টেস্টে চারটি শতরানের নজির গড়লেন বাবর। এই কৃতিত্ব বিশ্বে আর কারও নেই। সব ধরনের ক্রিকেট মিলিয়ে পাকিস্তানের অধিনায়ক হিসাবে ১২টি শতরান হয়ে গেল বাবরের। তিনিই এই তালিকার শীর্ষে রয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ইনজামাম উল হক। তিনি পাকিস্তানের অধিনায়ক হিসাবে মোট ন’টি শতরান করেছিলেন।

সোমবারের অনবদ্য ইনিংসের সুবাদে ২০২২ সালে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন বাবর। টপকে গেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুটকে। ১৫টি টেস্ট খেলে ২৭টি ইনিংসে ৪৫.৭৫ গড়ে রুট করেছেন ১০৯৮ রান। পাঁচটি শতরান এবং দু’টি অর্ধশতরান রয়েছে তাঁর। সোমবার পর্যন্ত বাবরের সংগ্রহ ৯টি টেস্টের ১৬টি ইনিংসে ১১৭০ রান। চলতি বছরে চারটি শতরান এবং সাতটি অর্ধশতরান করেছেন তিনি। বাবরের এ বছর টেস্টে গড় ৭৮।

সব ধরনের ক্রিকেট মিলিয়েও ২০২২ সালে রান সংগ্রহের ক্ষেত্রে শীর্ষে রয়েছেন পাক অধিনায়ক। মোট ৪৬টি ইনিংসে ৫২.৭৩ গড়ে ২২১৫ রান করেছেন বাবর। ২০২২ সালে তিনি সাতটি শতরান এবং ১৪টি অর্ধশতরান করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের লিটন দাস। বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার ৪৬টি ইনিংসে ৪০.৪৫ গড়ে মোট ১৭৮০ রান করেছেন। ২০২২ সালে তাঁর ব্যাট থেকে এসেছে তিনটি শতরান এবং ১২টি অর্ধশতরান।

উল্লেখ্য, করাচিতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনের শেষে বাবর অপরাজিত রয়েছেন ১৬১ রানে। মেরেছেন ১৫টি চার এবং একটি ছয়। ১৬১ বলে শতরান পূর্ণ করেন বাবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE