Advertisement
০৩ জুন ২০২৪
Virat Kohli

৩৮! আয়ারল্যান্ডের কাছে হারা ম্যাচে কোহলির বিশ্বরেকর্ড ছুঁলেন বাবর

আয়ারল্যান্ডের কাছে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পাকিস্তান হারলেও একটি নজির গড়ে ফেলেছেন বাবর আজম। পাকিস্তানের সাদা বলের অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড ছুঁয়েছেন।

cricket

বাবর আজম (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৮:৩৯
Share: Save:

আয়ারল্যান্ডের কাছে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে হেরে গিয়েছে পাকিস্তান। সমর্থকেরা সমালোচনায় ভরিয়ে দিয়েছেন দলকে। সেই ম্যাচেই একটি নজির গড়ে ফেলেছেন বাবর আজম। পাকিস্তানের সাদা বলের অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড ছুঁয়েছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এত দিন পর্যন্ত সবচেয়ে বেশি বার পঞ্চাশ বা তার বেশি রান করার নজির ছিল কোহলির। অর্থাৎ, শতরান এবং অর্ধশতরান মিলিয়ে ৩৮ বার পঞ্চাশের গন্ডি পেরিয়েছিলেন তিনি। সেই নজির ছুঁয়ে ফেললেন বাবর। তাঁরও ৩৮ বার পঞ্চাশের উপর রান হল।

শুধু তাই নয়, কোহলির থেকে কম সময়ে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। ৩৮ বার পঞ্চাশ পেরোতে কোহলির যেখানে লেগেছে ১১৭টি ম্যাচ, সেখানে বাবর এই কীর্তি গড়েছেন দু’টি ম্যাচ কম খেলেই। কোহলির একটি শতরান এবং ৩৭টি অর্ধশতরান রয়েছে। অন্য দিকে, বাবরের ৩টি শতরান এবং ৩৫টি অর্ধশতরান রয়েছে।

শুক্রবার অর্ধশতরান করে বাবর আরও একটি নজির গড়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বয়সে এবং সবচেয়ে দ্রুততম হিসাবে ১০০ বার পঞ্চাশের উপর রান করেছেন। ২৯৬টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি ১১টি শতরান এবং ৮৯টি অর্ধশতরান করেছেন।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি বার পঞ্চাশের উপর রান করার নজির রয়েছে ডেভিড ওয়ার্নারের (১১০)। এর পরে রয়েছেন ক্রিস গেল (১১০) এবং বিরাট কোহলি (১০৫)।

শুক্রবার আগে ব্যাট করে ১৮২ রান করেছিল পাকিস্তান। ৫৭ রান করে বাবরই সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। ১৯.৫ ওভারেই সেই রান তাড়া করে তুলে ফেলে আয়ারল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Babar Azam Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE