Advertisement
০৩ মে ২০২৪
Bangladesh Cricket

এশিয়া কাপের দলে না থেকেও খেলছেন ‘তামিম’! কী বলছেন বাংলাদেশের ব্যাটার?

এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। সেই দলে খেলছেন তামিম। তবে দলের প্রাক্তন অধিনায়ক তামিম ইকবাল নন। এই তামিম আর এক ব্যাটার। নতুন সুযোগ পেয়েছেন তিনি।

Tamim Iqbal

পিঠের চোটের কারণে এশিয়া কাপের দলে নেই তামিম ইকবাল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:৫০
Share: Save:

এশিয়া কাপে বাংলাদেশের দলে না থেকেও রয়েছেন তামিম। চোটের কারণে দলে নেওয়া হয়নি তামিম ইকবালকে। কিন্তু তাঁর বদলে যাঁকে নেওয়া হয়েছে তাঁর নাম তাঞ্জিদ হাসান তামিম। নামের মিল রয়েছে দুই ব্যাটারের মধ্যে। বাংলাদেশের দলে সুযোগ পাওয়া তরুণ তামিম আবার অভিজ্ঞ তামিমের ভক্ত। দলের প্রাক্তন অধিনায়কের ব্যাটিং দেখে অনেক কিছু শিখেছেন বলে জানিয়েছেন তিনি।

অবসর থেকে ফেরার পরে বাংলাদেশের এক দিনের দলের অধিনায়কত্ব থেকে সরেছেন তামিম। পিঠের চোট এখনও সারেনি তাঁর। ফলে এশিয়া কাপের দলে নেওয়া হয়নি তাঁকে। বদলে নেওয়া হয়েছে ২০ বছরের তাঞ্জিদকে। তিনি জানিয়েছেন, তামিমের থেকে অনেক কিছু শিখেছেন। তাঞ্জিদ বলেন, ‘‘নামের মিল থাকায় কেরিয়ারের শুরু থেকে তামিম ভাইয়ের সঙ্গে আমার তুলনা হয়। কিন্তু আমি কোনও তুলনায় যেতে চাই না। তামিম ভাই আমার আদর্শ। ওর খেলা দেখে আমি বড় হয়েছি। ওর সঙ্গে আমার অনেক বার দেখা হয়েছে। যখনই দেখা হয়েছে তখনই খেলা নিয়ে আমাকে তামিম ভাই অনেক পরামর্শ দিয়েছে। সেই সব পরামর্শ কাজে লাগাতে চাই।’’

সিনিয়র দলের সঙ্গে দ্রুত নিজেকে মানিয়ে নিতে চান তাঞ্জিদ। এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় বড় দলের বিরুদ্ধে খেলার সময় অতিরিক্ত চাপ নিতে চাইছেন না তিনি। তাঞ্জিদের কথায়, ‘‘আমরা সবাই পেশাদার ক্রিকেটার। কেরিয়ারে সব সময় চাপের মধ্যেই আমাদের খেলতে হয়েছে। তামিম ভাইয়ের বদলে সুযোগ পাওয়ায় আলাদা করে চাপ নিতে চাই না। দ্রুত দলের সঙ্গে মানিয়ে নিতে চাই। তা হলে সাফল্য পাব।’’

১৮টি প্রথম শ্রেণির ম্যাচে ১৩৫০, ৪৬টি লিস্ট এ ম্যাচে ১২৭১ ও ২১টি টি-টোয়েন্টি ম্যাচে ৪৩৭ রান করেছেন তাঞ্জিদ। কেরিয়ারে ৬টি শতরান ও ১৫টি অর্ধশতরান করেছেন তিনি। শ্রীলঙ্কায় ইমার্জিং এশিয়া কাপেও বাংলাদেশ দলে খেলেছিলেন তিনি। তাঞ্জিদের উপর ভরসা দেখাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই ভরসার দাম দিতে চান এই তরুণ ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket Tamim Iqbal Asia Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE