Advertisement
০১ মে ২০২৪
New Zealand vs Bangladesh 2023

নিউ জ়িল্যান্ডে ইতিহাস বাংলাদেশের, কিউয়িদের ৯৮ রানে শেষ করে ২০৯ বল বাকি থাকতে জয়

নিউ জ়িল্যান্ডের মাটিতে এক দিনের সিরিজ় হারলেও মাথা উঁচু করে শেষ করল বাংলাদেশ। তৃতীয় এক দিনের ম্যাচে নিউ জ়িল্যান্ডকে মাত্র ৯৮ রানে অল আউট করে ১৫ ওভারে জিতে গেল তারা।

cricket

উইকেট নেওয়ার পরে উল্লাস বাংলাদেশের সৌম্য সরকারের। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১১:১২
Share: Save:

সিরিজ় আগেই হেরে গিয়েছিল বাংলাদেশ। এক দিনের সিরিজ়ের তৃতীয় ম্যাচ নিয়মরক্ষার হলেও মাথা উঁচু করে শেষ করতে চেয়েছিল তারা। সেটাই করলেন নাজমুল হোসেন শান্ত, লিটন দাসেরা। ৯ উইকেটের বড় জয় পেলেন তাঁরা। বল হাতে দাপট দেখাল বাংলাদেশ। প্রথমে ৯৮ রানে নিউ জ়িল্যান্ডকে অল আউট করে দিল তারা। পরে রান তাড়া করতে নেমে ১৫.১ ওভারে খেলা জিতে গেল বাংলাদেশ। এই জয়ের ফলে নিউ জ়িল্যান্ডের মাঠে ইতিহাস তৈরি করল বাংলাদেশ। সে দেশে এই প্রথম কোনও এক দিনের ম্যাচ জিতল তারা।

নেপিয়ারে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক শান্ত। তাঁর সিদ্ধান্ত যে কতটা ঠিক তা প্রমাণ করে দেন পেসারেরা। বাংলাদেশের মূল শক্তি তাদের স্পিন আক্রমণ। কিন্তু নেপিয়ারের পরিবেশে পেসারেরা সুবিধা পাচ্ছিলেন। সেটাই তাঁরা কাজে লাগান। চার পেসার মিলিয়ে ১০ উইকেট তুলে নেন।

নিউ জ়িল্যান্ডের কোনও ব্যাটারই বড় রান করতে পারেননি। সর্বোচ্চ ২৬ রান করেন উইল ইয়ং। অধিনায়ক টম লাথাম করেন ২১ রান। সিরিজ় আগেই জিতে যাওয়ায় শেষ ম্যাচে কয়েক জন তরুণ ক্রিকেটারকে সুযোগ দিয়েছিল নিউ জ়িল্যান্ড। তাঁরাও দাগ কাটতে ব্যর্থ। বাংলাদেশের বোলারদের মধ্যে শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও সৌম্য সরকার ৩টি করে উইকেট নেন। ১টি উইকেট নেন মুস্তাফিজুর রহমান।

জবাবে ব্যাট করতে নেমে দ্রুত ম্যাচ জেতার চেষ্টা করছিল বাংলাদেশ। ওপেনার সৌম্য ৪ রানের মাথায় চোট পেয়ে মাঠ ছাড়লেও আর এক ওপেনার আনামুল হক ও অধিনায়ক শান্ত দ্রুত রান করেন। লক্ষ্য কম থাকায় নিউ জ়িল্যান্ডের বোলারদেরও বিশেষ কিছু করার ছিল না। ৩৭ রান করে আউট হন আনামুল। শান্ত ৪২ বলে ৫১ রান করেন। লিটন দাস অপরাজিত থাকেন ১ রানে। মাত্র ১৫.১ ওভারে জয়ের রান তুলে নেয় বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket ODI series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE