Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

অধিনায়কত্ব ছাড়বেন শাকিব! বিশ্বকাপের আগেই অবসরের দিন ঘোষণা বাংলাদেশের ক্রিকেটারের

বিশ্বকাপে শুক্রবার নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। তার আগেই অধিনায়কত্ব ছাড়া ও অবসরের দিন নিয়ে মুখ খুললেন দলের অধিনায়ক শাকিব আল হাসান।

Shakib al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩৯
Share: Save:

ভারতে এক দিনের বিশ্বকাপ খেলতে এসেছে বাংলাদেশ। শুক্রবার প্রথম প্রস্তুতি ম্যাচ তাদের। তার আগেই অধিনায়কত্ব ছাড়া ও অবসরের কথা দলের অধিনায়ক শাকিব আল হাসানের মুখে। বিশ্বকাপে যিনি দলকে নেতৃত্ব দেবেন সেই শাকিব হঠাৎ প্রতিযোগিতার আগে অবসরের কথা কেন বললেন সেই প্রশ্ন উঠছে।

তামিম ইকবাল অধিনায়কত্ব ছাড়ার পরে বাংলাদেশের এক দিনের দলের দায়িত্ব নিয়েছিলেন শাকিব। কিন্তু বিশ্বকাপের পরে আর সেই পদে থাকতে চান না তিনি। শাকিব বলেন, ‘‘বিশ্বকাপের পরে আমি আর দলের অধিনায়ক থাকব না। একটা কথা স্পষ্ট করে দিতে চাই। আমি ১৭ সেপ্টেম্বর পদত্যাগ করেছিলাম। কিন্তু তার পরে পাপন (বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন) ভাই আর দলের ম্যানেজমেন্ট বলল, আমাকে অধিনায়ক হিসাবে ওদের দরকার। তাই আমি রাজি হয়েছি। আমার জন্য নয়। দলের জন্য।’’

নিজের অবসর নিয়েও মুখ খুলেছেন শাকিব। তিনি বলেন, ‘‘আমি খুব বেশি হলে ২০২৫ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলব। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে ছোট ফরম্যাট থেকে অবসর নেব। শেষ এক দিনের ক্রিকেট খেলব ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। আর টেস্ট ক্রিকেট থেকে বিশ্বকাপের পরেই অবসর নিতে পারি।’’

ভারতে বিশ্বকাপ খেলতে আসার সময় বিতর্কে বিদ্ধ বাংলাদেশ ক্রিকেট। বিশ্বকাপের দলে নেওয়া হয়নি তামিমকে। অথচ কয়েক মাস আগেও তিনি বাংলাদেশের অধিনায়ক ছিলেন। দল থেকে বাদ পড়ার পরে মুখ খুলেছেন তামিম। তিনি সরাসরি ষড়যন্ত্রের অভিযোগ করেছেন। এই পরিস্থিতিতে বর্তমান অধিনায়ক শাকিবও অবসরের কথা বললেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE