Advertisement
০২ মে ২০২৪
Asian Games 2023

এশিয়ান গেমসে পঞ্চম দিনের শুরুতেই সোনা ভারতের, শুটিংয়ের হাত ধরে দেশের ষষ্ঠ সোনা

পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতলেন ভারতের সরবজ্যোৎ সিংহ, শিবা নারওয়াল ও অর্জুন সিংহ চিমা। তাঁরা মোট ১৭৩৪ পয়েন্ট স্কোর করেছেন। রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হল চিনকে।

asian games

(বাঁ দিক থেকে) অর্জুন সিংহ চিমা, সরবজ্যোৎ সিংহ ও শিবা নারওয়াল। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৪
Share: Save:

বৃহস্পতিবার দিনের শুরুতেই এশিয়ান গেমসে সোনা জিতল ভারত। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতলেন ভারতের সরবজ্যোৎ সিংহ, শিবা নারওয়াল ও অর্জুন সিংহ চিমা। তাঁরা মোট ১৭৩৪ পয়েন্ট স্কোর করেছেন। ১ পয়েন্ট কম পাওয়ায় রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল চিনকে। তৃতীয় স্থানে শেষ করল ভিয়েতনাম। এই সোনা জয়ের ফলে এশিয়ান গেমসে ভারতের পদকের সংখ্যা হল ২৪। তার মধ্যে ৬টি সোনা, ৮টি রুপো ও ১০টি ব্রোঞ্জ রয়েছে।

১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টের ফাইনালে মোট ছ’টি রাউন্ড হয়। প্রতিটি রাউন্ডে তিন জন শুটার একটি করে শট নেন। ভারতের হয়ে সরবজ্যোৎ তাঁর ছ’টি রাউন্ডে স্কোর করেন যথাক্রমে ৯৫, ৯৫, ৯৭, ৯৮, ৯৭ ও ৯৮। অর্জুন স্কোর করেন যথাক্রমে ৯৭, ৯৬, ৯৭, ৯৭, ৯৬ ও ৯৫। ভারতের তৃতীয় প্রতিযোগী চিমা তাঁর ছ’টি রাউন্ডে স্কোর করেন যথাক্রমে ৯২, ৯৬, ৯৭, ৯৯, ৯৭ ও ৯৫।

ভারতীয় শুটারেরা প্রথম রাউন্ডে স্কোর করেন ২৮৪। দ্বিতীয় থেকে ষষ্ঠ রাউন্ড পর্যন্ত তাঁদের স্কোর যথাক্রমে ২৮৭, ২৯১, ২৯৪, ২৯০ ও ২৮৮। সব মিলিয়ে ১৭৩৪ পয়েন্ট স্কোর করেন তাঁরা। প্রথম স্থানে শেষ করে সোনা জেতে ভারত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ছয় রাউন্ডেই চিনের সঙ্গে টান টান লড়াই চলছিল ভারতের। কখনও ভারত এগোচ্ছিল। কখনও চিন। শেষ পর্যন্ত ১৭৩৩ পয়েন্ট স্কোর করেন চিনের তিন প্রতিযোগী। ফলে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁদের। ১৭৩০ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পদক পায় ভিয়েতনাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Shooting gold medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE